ব্যাংক ড্রাফট কি?

0
2158

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ ব্যাংক ড্রাফট (Bank Draft) ব্যাংক কর্তৃক লিখিত ও স্বাক্ষরিত এমন একটি দলিল, যা কোনো নির্দিষ্ট ব্যক্তিকে নির্দিষ্ট পরিমাণ অর্থ চাহিবামাত্র প্রদানের জন্য একই ব্যাংকের অন্য শাখার ওপর শর্তহীনভাবে আদেশ দেয়া হয়।

ব্যাংক ড্রাফট এর সংজ্ঞা (Definition of Bank Draft)
ব্যাংক ড্রাফট হচ্ছে এক ধরনের ঋণ দলিল। এটি কোন ব্যাংক কর্তক ১০ এবং স্বাক্ষরিত নিজের উপর চাহিবামাত্র নির্দিষ্ট পরিমাণ অর্থ পরিশোধ ২ আদেশনামা বিশেষ যা উক্ত ব্যাংকের প্রধান কার্যালয় বা এর যে কোন না পরিশোধিতব্য। ব্যাংক ড্রাফট এক ব্যাংক কর্তৃক অন্য ব্যাংকের উপরও লিখিত হয়ে পারে। এক স্থান হতে অন্য স্থানে দ্রুত অর্থ পাঠানোর জন্য এটি একটি সহজ পদ্ধতি।

১৮৮১ সালের হস্তান্তরযোগ্য দলিল আইনের ৮৫ (ক) ধারায় ব্যাংক ড্রাফটের সংজ্জায় বলা হয়েছে-
Bank Draft is an order to pay money drawn by an office of a bank upon another office of the same bank for a sum of money payable to order or demand.
অর্থাৎ ব্যাংকের একটি অফিস একই ব্যাংকের অন্য অফিসকে চাহিবামাত্র নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদানের যে নির্দেশ প্রদান করে, তাকে ব্যাংক ড্রাফট বলে।

ব্যাংক ড্রাফট উপস্থাপিত হওয়ার সাথে সাথে পরিশোধ করতে হয়। ড্রাফটটি যদি রেখায়িত না হয়, তা হলে প্রাপক তার যথাযথ পরিচিতি পেশ করে প্রদানকারী ব্যাংক থেকে ড্রাফটের অর্থ সংগ্রহ করতে পারে। অন্যথায় ড্রাফটটি তার হিসাবে জমা করে ব্যাংকের মাধ্যমে সংগ্রহ করিয়ে নিতে পারে। ব্যাংক ড্রাফট একটি হস্তান্তরযোগ্য দলিল।

Banking Terms Dictionary তে ডিমান্ড ড্রাফট এর সংজ্ঞায় বলা হয়েছে-
An instrument issued by one branch of a bank on another branch of the bank containing an order to pay a certain sum on demand to the person named on the draft.
অর্থাৎ একটি দলিল ব্যাংকের এক শাখা কর্তৃক অন্য শাখার উপর জারি করা ড্রাফট এর উপর লিখিত ব্যক্তির নামে নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদানের আদেশ।

Oxford Advanced Learner’s Dictionary তে ডিমান্ড ড্রাফট এর সংজ্ঞায় বলা হয়েছে-
bank draft (also ‘banker’s draft) a cheque paid by a bank to another bank or to a particular person or organization.
অর্থাৎ ব্যাংক ড্রাফট (ব্যাংকারের ড্রাফট) একটি ব্যাংক কর্তৃক অন্য ব্যাংক বা একজন নির্দিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানকে প্রদেয় চেক।

A Dictionary of Finance and Banking এ ডিমান্ড ড্রাফট এর সংজ্ঞায় বলা হয়েছে-
Bank draft (banker’s cheque; banker’s draft) A cheque drawn by a bank on itself or its agent.
অর্থাৎ ব্যাংক ড্রাফট (ব্যাংকারের চেক; ব্যাংকারের ড্রাফট) ব্যাংক বা তার এজেন্ট কর্তৃক লেখা নিজের উপর একটি চেক।

Business Dictionary তে ডিমান্ড ড্রাফট এর সংজ্ঞায় বলা হয়েছে-
A draft addressed to a bank.
অর্থাৎ একটি ড্রাফট কোন ব্যাংকের উপর উদ্দেশ্য করে লেখা।

L. R. Chowdhury তার A Dictionary of Banking and Finance এ বলেছেন-
A bank draft is an instrument like cheque drawn by a bank on one of its own branches or correspondents, requesting the latter to pay the Specified sum of money to the person named in the draft.

Investopedia তে ডিমান্ড ড্রাফট এর সংজ্ঞায় বলা হয়েছে-
A bank draft is a payment on behalf of a payer that is guaranteed by the issuing bank.
অর্থাৎ একটি ব্যাংক ড্রাফট প্রদানকারীর পক্ষ থেকে অর্থ প্রদান করা হয় যা ইস্যুকারী ব্যাংক দ্বারা নিশ্চিত করা হয়।

ব্যাংক ড্রাফটে অর্থ প্রদানের নির্দেশ থাকে বলে একে চাহিদা ড্রাফট ও DD বলা হয়। ধরা যাক আবুল কাসেম রংপুরে বাবার নিকট ৪০০ টাকা পাঠাতে চাইল। সে এই উদ্দেশ্যে ঢাকায় অবস্থিত সোনালী ব্যাংকে উক্ত পরিমাণ অর্থ জমা করে রংপুরের সোনালী ব্যাংকের কোন শাখার উপর লিখিত একটি ব্যাংক ড্রাফট সংগ্রহ করল এবং তা তার বাবার কাছে পাঠাল। তার বাবা রংপুরের উক্ত সোনালী ব্যাংকে ব্যাংক ড্রাফটটি উপস্থাপন করলে ব্যাংক তাকে উক্ত ৪০০ টাকা প্রদান করবে। ব্যাংক ড্রাফটের বেলায় ব্যাংক নির্দিষ্ট হারে কমিশন গ্রাহকের নিকট হতে আদায় করে।

Leave a Reply