ব্যাংক হিসাবব্যাংকিং

ব্যাংকে হিসাব নির্বাচনে যে বিষয় বিবেচনা করা প্রয়ােজন?

সমাজের বিভিন্ন শ্রেণীর মানুষ নানান প্রয়ােজনে ব্যাংকে হিসাব খােলে। একজন ব্যবসায়ী ব্যাংকে হিসাব খােলে যে ধরণের সেবার প্রত্যাশা করে একজন চাকরিজীবি, কৃষক, ডাক্তার, প্রকৌশলী বা স্বল্প আয়ের মানুষ ঠিক সে ধরণের সেবার প্রত্যাশা করে না। এজন্য ব্যাংক বিভিন্ন ধরণের মানুষের প্রয়ােজন পূরণে নানান ধরণের ব্যাংক হিসাব খােলার সুযোগ দিয়ে থাকে। ব্যাংক হিসাব নির্বাচনের ক্ষেত্রে একজন গ্রাহক যে সকল বিষয় বিবেচনা করে তা নিচে তুলে ধরা হলাে-

১. গ্রাহকের প্রকৃতি (Nature of client)
ব্যাংকে হিসাব বাছাইয়ে গ্রাহকের প্রকৃতি একটি অন্যতম বিবেচ্য বিষয়। গ্রাহক ব্যক্তি বা অব্যবসায়ী প্রতিষ্ঠান হলে সে সব ধরণের হিসাব খুলতে পারে। তবে ব্যবসায়ী প্রতিষ্ঠান হলে স্বাভাবিক নিয়মেই তাকে চলতি হিসাব বা কারেন্ট একাউন্ট খুলতে হয়। এরূপ ব্যক্তি বা প্রতিষ্ঠান তাদের প্রয়ােজনেই সাধারণ লেনদেনের জন্য চলতি হিসাব বা কারেন্ট একাউন্ট খােলে। চাকরিজীবি, স্বল্পবিত্তসম্পন্ন মানুষ ও অব্যবসায়ী প্রতিষ্ঠান সঞ্চয়ের সুবিধা লাভের জন্য সঞ্চয়ী হিসাব বা সেভিংস একাউন্ট খােলে।

২. লেনদেনের প্রকৃতি ও পরিমাণ (Nature & quantity of transaction)
একজন গ্রাহক হিসাব খুলতে যেয়ে প্রথমেই তার লেনদেনের প্রকৃতি ও পরিমাণ বিবেচনা করে। যদি কারো প্রায়শই বা প্রত্যহই অর্থ জমা ও উত্তোলন আবশ্যক হয় তবে তার জন্য চলতি হিসাব বা কারেন্ট একাউন্ট খােলা উত্তম। যাদের প্রায়শই অর্থ উত্তোলনের প্রয়ােজন পড়ে না এবং লেনদেনের পরিমাণও কম তারা সঞ্চয়ী হিসাব বা সেভিংস একাউন্ট খােলে। অন্যদিকে যারা অর্থ একবার জমা দিয়ে নির্দিষ্ট সময় পরে উত্তোলনের আশা করে তাদের জন্য সঞ্চয়ী হিসাব বা সেভিংস একাউন্ট সর্বোত্তম।

৩. ব্যাংকিং সুবিধা (Banking services)
যারা অধিক ব্যাংকিং সেবা সুবিধার প্রত্যাশা করে তাদের জন্য চলতি হিসাব বা কারেন্ট একাউন্ট উত্তম। চেক, ড্রাফট, বিল বা হুন্ডির অর্থ সংগ্রহ, বিভিন্ন বিল পরিশােধ, অর্থ আদায়, প্রত্যয় পত্র ইস্যু ইত্যাদি নানাবিধ সেবা সুবিধা পেতে আগ্রহী গ্রাহকরা চলতি হিসাব বা কারেন্ট একাউন্ট খােলে। যাদের সীমিত পর্যায়ে ব্যাংকিং সুবিধা প্রয়ােজন তারা সঞ্চয়ী হিসাব বা সেভিংস একাউন্ট পছন্দ করে। স্থায়ী হিসাবের গ্রাহকেরা অধিক সুদ বা মুনাফা ছাড়া অন্যান্য সেবা সুবিধার তেমন প্রত্যাশা করে না।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

৪. সুদ বা মুনাফা (Interest or profit)
সুদ বা মুনাফা প্রাপ্তির বিষয়টি ব্যাংক হিসাব নির্বাচনে প্রভাব রাখে। যারা ব্যাংকে অর্থ জমা রেখে তা থেকে অধিক সুদ বা মুনাফা প্রাপ্তির প্রত্যাশা করে তাদের জন্য স্থায়ী হিসাব উত্তম। যারা স্বল্প পরিমাণ অর্থ ধীরে ধীরে ব্যাংকের জমা করে সঞ্চয় সুবিধার পাশাপাশি সুদ বা মুনাফা পেতে চায় তারা সঞ্চয়ী হিসাব বা সেভিংস একাউন্ট খোলে। যাদের সুদ বা মুনাফা প্রাপ্তির প্রত্যাশা থাকে না, অন্যান্য ব্যাংকিং সুবিধা প্রাপ্তিই মুখ্য বিবেচিত হয় তারা চলতি হিসাব বা কারেন্ট একাউন্ট খুলে থাকে।

৫. লোন সুবিধা (Loan facilities)
ব্যাংক থেকে ঋণ বা জমাতিরিক্ত ঋণ পেতে যারা আগ্রহী তাদের জন্য চলতি হিসাব বা কারেন্ট একাউন্ট খােলা উত্তম। ব্যবসায়ী শ্ৰেণীকে ব্যবসায়ের প্রয়ােজনে ঋণ নিতে হয় বিধায় তারা চলতি হিসাব বা কারেন্ট একাউন্ট খােলে থাকে। সঞ্চয়ী হিসাবের বিপক্ষে ঋণ পাওয়া যায় না। তবে যারা একবারে অর্থ জমা দিয়ে নির্দিষ্ট মেয়াদ শেষে তা উত্তোলনের প্রত্যাশা করে। এবং প্রয়ােজনে এর বিপক্ষে সহজে ঋণ সুবিধা পেতে চায় তাদের জন্য স্থায়ী হিসাব উত্তম।

৬. অলস ও উদ্ধৃত্ত অর্থ (Idle and surplus money)
ব্যক্তি ও প্রতিষ্ঠান যাদের নিকট প্রচুর পরিমাণে অলস ও উদ্ধৃত্ত অর্থ থাকে তারা তার যথার্থ সংরক্ষণ ও অধিক আয়ের উদ্দেশ্যে, স্থায়ী হিসাব পছন্দ করে। স্থায়ী সম্পত্তি বিক্রয়, গ্রাচ্যুইটি, পেনশন, বীমা ইত্যাদি থেকে প্রাপ্ত এককালীন অর্থ এরূপ হিসাবে জমা রাখা উত্তম। সঞ্চয়ী হিসাবে অধিক পরিমাণে অর্থ জমা হলে বা ব্যবসায়ীদের চলতি হিসাব বা কারেন্ট একাউন্টে উদ্ধৃত্ত অর্থ জমা থাকলে স্থায়ী হিসাবে তা জমা রাখা যায়।

৭. নিরাপদ সংরক্ষণ (Safe custody)
যারা জমাকৃত অর্থের অধিক ও কার্যকর নিরাপত্তার প্রত্যাশা করে তাদের জন্য স্থায়ী হিসাবই উত্তম। চলতি বা সঞ্চয়ী হিসাবে অর্থ জমা রাখলে চেক কেটে সহজেই তা উত্তোলন করা যায় বিধায় অনেকের পক্ষে হিসাবে অর্থের যথাযথ সংরক্ষণ সম্ভব হয় না। অনেক সময় বাড়তি খরচ বা হাওলাত দেয়ার ফলে অর্থ নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে। স্বাভাবিক নিরাপদ সংরক্ষণের ক্ষেত্রে সঞ্চয়ী হিসাব বা চলতি হিসাব ব্যবহার করা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button