অর্থনীতি

বন্ডের বৈশিষ্ট্যসমূহ কী কী?

বন্ড হলো দীর্ঘমেয়াদি ঋণের দলিল যা ইস্যুকারি প্রতিষ্ঠানকে একটি নির্দিষ্ট সময় পরে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ বন্ডহোল্ডারকে প্রদানে বাধ্য করে। বিনিয়োগকারীদের জন্য বিনিয়োগের আরেকটি হাতিয়ার হচ্ছে বন্ড। বাংলাদেশে অধিকাংশ কোম্পানি, ব্যাংক বা অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ গ্রহণ করে ঋণ মূলধনের সংস্থান করে।

ফলে বিনিয়োগের হাতিয়ার হিসেবে বন্ড এখনও আমাদের দেশে খুব বেশি পরিচিতি না পেলেও সাম্প্রতিক সময়ে বিভিন্ন প্রতিষ্ঠান বন্ড ইস্যু করে তহবিল সংগ্রহ করতে শুরু করেছে। সাধারনত বন্ডের একটি অবহিত মূল্য থাকে এবং একটি নির্দিষ্ট হারে সুদ প্রদান করা হয় যা ক্যুপন রেট নামে পরিচিত এবং এর একটি নির্দিষ্ট মেয়াদ থাকে।

বন্ডের বৈশিষ্ট্য
নিচে বিনিয়োগকারীর দৃষ্টিকোণ থেকে বন্ডের বৈশিষ্ট্য সমূহ আলোচনা করা হলো-
১. ফেস ভ্যালুঃ অগ্রাধিকার শেয়ারের অবহিতমূল্য থাকে। সাধারনত ১০০০ টাকা অবহিতমূল্যে বন্ড ইস্যু করা হয়। এই মূল্য বন্ডের মেয়াদ পূর্তিতে বন্ডহোল্ডারকে ইস্যুকারি প্রতিষ্ঠান পরিশোধ করে থাকে।
২. জামানতঃ বন্ডের বিপরীতে সাধারণত স্থায়ী সম্পত্তি জামানত হিসেবে রাখা হয়। যদি বন্ড ইস্যুকারি কোম্পানি বিনিয়োগকারীদের পাওনা পরিশোধ করতে ব্যর্থ হয় তাহলে এসব সম্পত্তি বিক্রি করে বন্ডহোল্ডারদের পাওনা অর্থ পরিশোধ করা হয়।

৩. পরিপক্বতার সময়ঃ কোম্পানি কর্তৃক ইস্যুকৃত বন্ডের একটি নির্দিষ্ট পরিপক্বতার সময় উল্লেখ থাকে। এ তারিখে বন্ড পরিপক্ক বা মেয়াদপূর্তি হয় এবং বিনিয়োগকারী বন্ডে উল্লিখিত লিখিত মূল্য ফেরত পায়।
৪. ঋণদাতাঃ বন্ড ইস্যুকারি প্রতিষ্ঠানকে ঋণ গ্রহীতা হিসেবে বিবেচনা করা হয় এবং বন্ডের ক্রেতাকে ঋণদাতা হিসেবে গণ্য করা হয়। ফলে বন্ডহোল্ডারদের কোন ভোটাধিকার থাকে না।
৫. রূপান্তরযোগ্যতাঃ বন্ড ইস্যুকারি প্রতিষ্ঠান অনেক সময় রূপান্তরযোগ্য বন্ড ইস্যু করে থাকে। এক্ষেত্রে বন্ডহোল্ডারা উল্লিখিত শর্ত অনুসারে তাদের ধারণকৃত বন্ডকে নির্দিষ্টসংখ্যক সাধারণ শেয়ারে রূপান্তর করতে পারে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button