দৃঢ়তর সিদ্ধান্ত আমাদেরকেই নিতে হবে

0
357

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ দৃঢ়তর সিদ্ধান্ত আমাদেরকেই নিতে হবে,আমাদের ঘরকে, পিতা মাতা হত্যাকারী, ঐশীদের ফেক্টরী বানাব, অথবা বায়জীদ বোস্তামীদের পবিত্র শিক্ষালয় বানাব।

ভাল কাজে বাস্তব ও পরিপূর্ণ পদক্ষেপ নিলে, দয়াময় খুশী হবেন,চেষ্টায় সাহায্য করবেন,বরকত দান করবেন,কূপ্রবৃওির ও শয়তানদের ষড়যন্ত্র ধৈর্য – হেকমত- দৃঢ় ইচছায় পরাভূত করেই বিজয়ী হয়ে, দুজাহানের অসীম কল্যাণের সৌভাগ্যবান হওয়া খুবই সম্ভব ইনশাআল্লাহ। এভাবেই জাতি, উম্মাহ, গোটামানবতা তারেক, মূসা,ইমাম আবু হানিফা,ইবনে সীনা,আল জাবীর,ইবনে বতুতা,ইবনেখালদুন, আল্লামাইকবাল,ফায়সাল, এরদোগান, বিবিআছিয়া,রহিমা,ফাতেমা, খাদিজা, আয়শা,এমিনি এরদোগান উপহার পাবে ইনশাআল্লাহ। **( অন্যান্য ধর্মর ক্ষেএে তাদের পছন্দমত অনুসরণীয় মনিষী – গুনিজন প্রযোজ্য হতে পারে।) **

মূলত আমরা যখনি মানবতার দূরাবস্তা দেখি, তখনি আমরা স্বভাবগত দুর্বলতায় অন্যের দিকে,বাহিরের দিকে থাকিয়ে,আফছোছ করি,ক্ষোভ প্রকাশ করি।কিন্তু আমিও যে, এর জন্য কমবেশী দায়ী, আমিও যে অনেক ভাল অবদান রাখার সূচনা করতে পারি,তা মাথায় তেমন আসেনা। এক্ষেত্রে একজন মহাকবি – মনিষী মরহুম মতিউর রহমান মল্লিক (রহঃ) লিখেছেন,গেয়েছেন,” কেও না করুক, আমি করব কাজ”।

অর্থাৎ আমার কবরে যেহেতু, আমাকে একা যেতে হবে। আমার কবরে জবাবদিহি, আমাকেই একাই করতে হবে,পরিণাম একাই ভোগ করতে হবে।আমি সফল হলে তো, শতভাগ সফলতা আমি পেলাম। আর সবাই সফল হলো,আমি হলাম না, শতভাগ ধ্বংস্ব আমার জন্য।

এছাড়া আমি সাধ্যমত চেষ্টা – সাধনা করলে অনেকে সাড়া দেবার সম্ভাবনা যেমন রয়েছে, আর সাড়া না পেলেও আমাকেতো অন্যের জন্য দায়ী করা হবেনা। তাই, এ ব্যাপারে কোন অসুবিধা নেই, সাধ্যের অতিরিক্ত কোন দায়িত্ব নেই,অযুহাত দেখাবার কোন সুযোগ নেই। দয়াময় সব জানেন, দেখেন, মুখলেছ চেষ্টাকারীকে সাহায্য করেন,রহমত দান করেন, মাফ করে দিয়ে তাঁর নেক- প্রিয় বান্দাদের অন্তর্ভূক্ত করে নেন।

অতএব, আসুন যথাযথ দায়িত্ব পালনে আন্তরিকতা ও আল্লাহ্‌ প্রদত্ত সামর্থ্য নিয়ে দৃঢ়তার সাথে লেগে যাই।
ধন্যবাদ,যাযাকুমুল্লাহ খায়ের।আল্লাহুম্মা আমীন।

লেখকঃ মুহাম্মদ আবদুল্লাহ, এসভিপি ও ইনচার্জ, আইবিটিআরএ, চট্রগ্রাম রিজিওনাল সেন্টার, চট্রগ্রাম

Leave a Reply