বিকল্প ব্যাংকিং

ভ্রাম‌্যমান ব‌্যাংক শাখা

করোনাভাইরাস ঠেকাতে বিভিন্ন দেশ লকডাউন ঘোষণা করেছে। অনেক জায়গায় সামাজিক দূরত্ব না মেনেই ব্যাংকের লাইনে দাঁড়িয়ে টাকা তুলতে দেখা গেছে। এই পরিস্থিতে অভিনব উদ্যোগ নিয়েছে ভারতের এইচডিএফসি ব্যাংক। ব্যাংকটির পক্ষ থেকে কলকাতার বিভিন্ন জায়গায় মোবাইল ভ্যানের মাধ্যমে এটিএম সেবা দেয়ার কথা জানিয়েছে।

নভেল করোনা ভাইরাস (কোভিড-১৯) এর প্রাদুর্ভাব প্রতিরোধ ও ব্যাংকারদের জীবনের নিরাপত্তা বিধানে ভ্রাম‌্যমান ব‌্যাংক শাখা (Mobile or Travel Bank Branch) বিপ‌দের দি‌নে জরুরী সেবা হিসেবে বিশেষ অবদান রাখ‌বে। এটা‌কে শা‌ব্দিক অ‌র্থে মোবাইল ব্যাংক শাখাও বলা যে‌তে পা‌রে।

যে‌কোন প‌রি‌স্থি‌তি বা প্রতিকূল প‌রি‌বে‌শে যথাযথ নিরাপত্তায় বি‌শেষ ধর‌নের নিরাপত্তা সম্ব‌লিত বৃহৎ আকৃ‌তির গাড়ী‌তে অনলাইন নেটওয়ার্ক যুক্ত ভ্রাম‌্যমান ব‌্যাংক শাখা (Travel Bank Branch) প্রচলন করা আগামী দি‌নের চা‌হিদা। বিশ্বের বিভিন্ন দেশে এই পদ্ধতি চালু রয়েছে।

যে এলাকায় গ্রাহক সংখ্যা বেশি, সেই জায়গা অগ্রাধিকার পাবে। শহরের প্রধান সড়কের সামনে রাখা থাকবে এই ভ্রাম‌্যমান ব‌্যাংক শাখার গাড়ি। থাকবে হ্যান্ড স্যানিটাইজার। সমস্ত সুরক্ষাবিধি মেনেই টাকা তুলবেন গ্রাহকরা। ইতিমধ্যে ভারতের মুম্বাই, দিল্লি, চেন্নাই, পুনে, হায়দারাবাদ ও ভুবনেশ্বরে এই সেবা চালু করেছে এইচডিএফসি ব্যাংক। তাতে সুবিধাও হচ্ছে অনেকের। এছাড়া নিউটাউনে এই ধরনের সেবা দিতে শুরু করেছে কানাড়া ব্যাংক।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

উক্ত ট্রাভেল ব্যাংক শাখায় ছোট সাই‌জের ATM, অনলাই‌নে ম‌্যানুয়াল চেক ডে‌বিট, একাউন্ট ট্রান্সফার, মোবাইল ব্যাংকিং সার্ভিস, সরকারী জরুরী সেবাসহ ইত‌্যা‌দি সেবাসমূহ প্রদা‌নে নতুনত্ব আন‌বে। প্রত‌্যেকটি ব‌্যাং‌কেরই এলাকা‌ভি‌ত্তিক গ্রাহক‌দের জরুরী চা‌হিদা মেটা‌তে Travel Bank Branch অ‌তি দ্রুত ব‌্যাং‌কিং সেবা দি‌য়ে আ‌র্থিক সংকট দূরীকরন ও অর্থনী‌তি‌তে বি‌শেষ বিকল্প অবদান রাখ‌বে।

এই Travel Bank Branch এ সম্পূর্ন পৃথকভা‌বে নি‌য়োগ ও বি‌শেষ বেতনভাতা রাখ‌তে হ‌বে। সারাদে‌শে শুধু জরুরী প্রয়োজ‌নে প্রত্যেক‌টি ব‌্যাং‌কের এই ধর‌নের ভ্রাম‌্যমান ব‌্যাংক শাখা জরুরী সেবা দা‌নে জরুরী ব‌্যাংক হি‌সে‌বে প‌রি‌চি‌তি পা‌বে দেশ ব‌্যা‌পি।

আইডিয়াঃ Dihaz Natlus (পরিবর্তিত ও পরিমার্জিত)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button