আয়কর

এই বছর ট্যাক্স রিবেটের পরিমান কিছুটা কমে যাচ্ছে

যারা ইনকাম ট্যাক্স রিবেট নিয়ে কিছুটা ট্যাক্স কম দেয়ার জন্য বসে আছেন, এইবার আপনার ট্যাক্স রিবেটের পরিমান কিছুটা কমে যাচ্ছে, তার মানে আপনার ট্যাক্স বারডেন বেড়ে যাচ্ছে। ২০১৯-২০২০ বাজেটে ট্যাক্স রিবেট এ সরকার কিছুটা পরিবর্তন এনেছে।

ধরুন আপনার করযোগ্য আয় ১৬ লাখ টাকা যাহা গত বছরের ন্যায় এইবারো বিদ্যমান রহিয়াছে, আমরা জানি মুদ্রাস্ফীতির কারনে আপনার আয় গতবারের ন্যায় থাকলেও আপনার ক্রয় ক্ষমতা কমে যাবে, সুতরাং ট্যাক্স এর আইনে কোন পরিবর্তন না থাকলেও আপনার উপর করের চাপটা একটু বেড়ে যাবে মুদ্রাস্ফীতির জন্য। যেন এই করের চাপ না বেড়ে আরেকটু কম অথবা কমপক্ষে সমান থাকে সে জন্য সরকার করমুক্ত সিমা (যাহা এখন সাধারন জনগনের জন্য ২.৫ লক্ষ টাকা) বাড়িয়ে দেয় অথবা ট্যাক্স রিবেট বাড়িয়ে দেয়, যাহা আমরা বিগত দিনগুলোতে দেখে এসেছি। কিন্তু এইবার অভাগা ট্যাক্স প্রদানকারীদের জন্য করমুক্ত সিমা তো বাড়ানোই হয় নাই বরং ট্যাক্স রিবেট টাও কমিয়ে দেয়া হয়েছে।

ব্যাংকিং নিউজ বাংলাদেশ (Banking News Bangladesh. A Platform for Bankers Community.) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো নিয়মিত আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

আসুন হিসাব করি কিভাবে কি হলো, যে কথায় ছিলাম আপনার যদি গতবার ১৬ লক্ষ টাকা ইনকাম থাকতো তাহা হলে আপনার গ্রস ট্যাক্স দায় হতো ২,০৫,০০০ টাকা এবং আপনি ২৫ শতাংশ হারে ৪ লক্ষ টাকা ম্যাক্সিমাম ইনভেস্ট করে ট্যাক্স রিবেট পেতেন ৫৫,৫০০ টাকা সুতরাং আপনার নেট ট্যাক্স দায় হতো ১৪৯,৫০০ টাকা।

আর নতুন বাজেটের পরিবর্তন এর জন্য ১৬ লক্ষ টাকা করযোগ্য আয় থাকলে আর অন্য সকল ফিগার ঠিক থাকলেও আপনার ট্যাক্স রিবেট এর পরিমান কমে ৪০,০০০ টাকায় দাঁড়াবে যাহা আপনার নেট ট্যাক্স দায়কে বাড়িয়ে ১৬৫,০০০ হাজারে নিয়ে যাবে। যার ফলস্রুতিতে আপনার কর দায় গত বছরের তুলনায় কমপক্ষে ১০ শতাংশ বেড়ে যাবে। মূল্যস্ফীতির কথা না হয় বাদ ই দিলাম।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

বি.দ্র.
বিভিন্ন ইনকাম লেভেল এর লোকজনের কর দায় পরিবর্তন এর শতকরা হার বিভিন্ন রকম হবে। এইটা একটা উদাহরণ মাত্র।

উপসংহার
যাহারা চাকুরিজীবি তাহাদের ১২ মাসের শ্রমের কমপক্ষে দুই মাস সরকারকে ট্যাক্স দিতেই চলে যায়, তার বিনিময়ে তাহারা সরকারের কাছ থেকে কোন স্পেশাল সুবিধা পায় না। আর ১০% ট্যাক্স বেড়ে গেলে হয়তো ২ মাসের জায়গায় ৩ মাস খেটে যেতে হবে সরকারের জন্য। তাতেও কোন আফসোস থাকতো না যদি ভিআইপি মর্যাদাটা তথাকথিত ভিআইপিরা না পেয়ে রিয়েল ভিআইপিরা (ট্যাক্স প্রদানকারী) পেতো।

কার্টেসিঃ মোঃ সাখাওয়াত হোসেন, এসিএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button