ব্যাংকার

একজন ব্যাংকারের মননশীল চিন্তা

ভাইয়েরা আমার! ব্যাংকের চাকুরী কেন ২০০০ সালের পর থেকে এতটা বৈপ্লবিক পরিবর্তন নিয়ে এসেছে তা নিশ্চয়ই জানেন। কারনটা হল বেতন। একবিংশ শতাব্দীতে ব্যাংক শিল্প হঠাৎই অন্য এক উচ্চতায় চলে গেল। বিসিএস, শিক্ষকতা ও সরকারি চাকুরীকে ছাপিয়ে এই শিল্প শিল্পপতিদের কাতারে চলে গেল তাদের জীবনাচারে ও বাহ্যিকতায়।

যোজন যোজন দুরত্ব এনে দিল সাধারন চাকুরী করা মানুষ ও ব্যাংকারের লাইফ স্টাইলে। একটু ভেবে দেখুন আমরা কি একজন ট্রাফিক পুলিশের চেয়ে বেশী পরিশ্রম করি? আমরা কি একজন অটোমোবাইল ইঞ্জিনিয়ার কিংবা সফটওয়্যার ইঞ্জিনিয়ার এর চেয়ে বেশি জটিল সমীকরনের চাকরি করি? আমরা কি বড় বড় অট্টালিকার চুনকামে নিয়জিত শ্রমিক যারা নুন্যতম নিরাপত্তা ছাড়াই কাজ করছে তাদের চেয়ে বেশী ঝুঁকি নিয়ে কাজ করছি?

তবে হ্যাঁ আমরা যে ঝুঁকি টা নিচ্ছি তা হল নিজেকে সৎ রেখে প্রতিনিয়ত চলার চেষ্টা করছি। স্বাস্থ্য ঝুঁকিতে আছি চরম ভাবে। চাকুরী হারানোর ভয় আছে প্রতি মূহুর্তে। মোটা বেতনে চাকুরী দিয়ে দেশের সম্ভাবনাময় মেধা গুলোকে এমন এক স্থবির চক্রে জড়িয়ে ফেলছে যেখানে মেধা পরিশীলনের ক্ষেত্রই নেই। একটা নির্দিষ্ট শ্রেনীর হয়ে কাজ করছি। যারা পারেনা এই দেশের ২০ কোটি মানুষকে খেয়ে হজম করে ফেলতে।

দেশের কত শিল্পই মুখ থুবড়ে পড়ে রয়েছে তাতে ব্যাংকগুলোর কোন কর্নপাত নেই, নেই কোন উদ্যোগ। একজন ব্যাংকার একজন উদ্যোক্তার জন্য মেন্টর হওয়া উচিত। উল্টো আমরাই দেশের বড় বড় শিল্পপতিদের তাবেদার করছি। ব্যাংক গুলো গার্মেন্টস মালিকদের গোলাম হয়ে উঠছে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

অথচ গার্মেন্টস শ্রমিকেরাই এই দেশে এই শিল্পকে বাচিঁয়ে রেখেছে। তাদের ভাগ্য উন্নয়নে কোন পদক্ষেপ ব্যাংকগুলোর নেই। আমার সাথে একমত না হতে পারলে যৌক্তিক কথা বলুন আমিও আপনাদের কাছ থেকে কিছু শিখি।

কার্টেসিঃ মাসুদুল হক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button