বাংলাদেশ ব্যাংক সার্কুলার

আমানত বিমা প্রিমিয়াম হিসাবায়নে বিঘ্ন সৃষ্টি

ব্যাংকগুলো ষান্মাষিক ভিত্তিতে বিবরণী দাখিল করলেও বাংলাদেশ ব্যাংকের ডিপোজিট ইন্সুরেন্স বিভাগকে অবগত না করার কারণে আমানত বিমা প্রিমিয়াম হিসাবায়ন কার্যক্রমে বিঘ্ন সৃষ্টি হচ্ছে। তাই যে কোন ধরণের মৌলিক পরিবর্তন যা আমানত বীমা প্রিমিয়াম হিসাবায়নের ক্ষেত্রে প্রভাব রাখতে পারে তা যথাসময়ে বাংলাদেশ ব্যাংকে প্রেরণ করতে বলা হয়েছে।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর, ২০২১) বাংলাদেশ ব্যাংকের ডিপোজিট ইন্স্যুরেন্স ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার (ডিআইডি সার্কুলার লেটার নম্বর- ০১/২০২১) জারি করে বাংলাদেশে কার্যরত তফসিলি ব্যাংকসমূহের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী (সিইও) কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

উক্ত সার্কুলারে ডিপোজিট ইন্স্যুরেন্স ডিপার্টমেন্ট এর ১৫ জুলাই, ২০১৩ তারিখের ডিআইডি সার্কুলার নং-০৪/২০১৩ ও ২৩ ডিসেম্বর, ২০২০ তারিখের ডিআইডি সার্কুলার লেটার নং-০১/২০২০ এর প্রতি ব্যাংকগুলোকে দৃষ্টি আকর্ষণ করতে বলা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক বলছে, আমানত বিমা প্রিমিয়াম হিসাবায়নের লক্ষ্যে বাংলাদেশে কার্যরত সব তফসিলি ব্যাংককে তাদের আমানত বিমা প্রিমিয়াম নির্ধারণী সংক্রান্ত প্রয়োজনীয় তথ্যাবলি ষান্মাষিক ভিত্তিতে নির্ধারিত ছকে ডিপোজিট ইন্সুরেন্স বিভাগে দাখিলের নির্দেশনা রয়েছে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

আরও দেখুন:
◾ টাকার উপর লেখা-সিল-স্ট্যাপলিং করা যাবে না
◾ অনুমোদনহীন ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান বন্ধের নির্দেশ হাইকোর্টের
◾ সঞ্চয়পত্রে মুনাফার হার পালনে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশ

তবে সম্প্রতি পরিলক্ষিত হচ্ছে, ষান্মাষিক ভিত্তিতে বিবরণী দাখিল করলেও বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন বিভাগ হতে প্রদত্ত গুরুত্বপূর্ণ অনুমোদন বা নির্দেশনার মাধ্যমে ব্যাংকগুলোর রেগুলেটরি বিধিবিধান পরিপালনে পরিবর্তন এমনকি ব্যাংকিংয়ের মৌলিক পরিবর্তন ঘটলেও তা যথাসময়ে অত্রবিভাগকে অবগত না করার কারণে আমানত বিমা প্রিমিয়াম হিসাবায়ন কার্যক্রমে বিঘ্ন সৃষ্টি হচ্ছে।

বাংলাদেশ ব্যাংক আরও বলছে, ব্যাংকসমূহের যেকোনও ধরনের মৌলিক পরিবর্তন (সাময়িক/স্থায়ী) যা আমানত বিমা প্রিমিয়াম হিসাবায়নের ক্ষেত্রে প্রভাব রাখতে পারে, তা যথাসময়ে অত্রবিভাগকে অবহিত করার পরামর্শ দেওয়া হলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button