1. bankingnewsbd@gmail.com : ব্যাংকিং নিউজ : ব্যাংকিং নিউজ
  2. mosharafnbl@yahoo.com : মোশারফ হোসেন : মোশারফ হোসেন
  3. msakanda@yahoo.com : ইবনে নুর : ইবনে নুর
  4. shafiqueshams@gmail.com : Shamsuddin Akanda : Shamsuddin Akanda
  5. surjoopathik@ymail.com : শরিফুল ইসলাম : শরিফুল ইসলাম
  6. tasniapopy@gmail.com : তাসনিয়া তাবাসসুম : তাসনিয়া তাবাসসুম



৩ শতাংশ ডাউন পেমেন্টে চামড়া খাতের ঋণ পুনঃতফসিলের সুযোগ

  • প্রকাশিত: বুধবার, ১৪ জুলাই, ২০২১

নাজুক পরিস্থিতি পার করছে দেশের চামড়া শিল্প। পানির চেয়েও কম দামে বিক্রি হচ্ছে কোরবানীকৃত পশুর কাঁচা চামড়া। কয়েক বছর ধরে নামমাত্র মূল্যে কাঁচা চামড়া কিনছেন ব্যবসায়ীরা। তার পরও এ খাতের বেশির ভাগ উদ্যোক্তাই খেলাপি ঋণের চক্রে আটকা পড়েছেন। এ অবস্থায় আসন্ন ঈদুল আজহায় কোরবানীকৃত পশুর চামড়া কেনার ঋণে গণছাড় দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংক বলেছে, মাত্র ৩ শতাংশ ডাউন পেমেন্ট (এককালীন পরিশোধ) দিয়ে চামড়া খাতের অনাদায়ী ঋণ পুনঃতফসিল করা যাবে। পুনঃতফসিলকৃত ঋণের সর্বোচ্চ মেয়াদ হবে তিন বছর। পুনঃতফসিলের পর গ্রাহকের অনুকূলে ২০২০ সালের জন্য বরাদ্দকৃত ঋণের সমপরিমাণ এ বছর বিতরণ করা যাবে। বাংলাদেশ ব্যাংক থেকে জারীকৃত এক প্রজ্ঞাপনে গতকাল এ নির্দেশনা দেয়া হয়।

কোরবানীকৃত পশুর কাঁচা চামড়া কেনার জন্য প্রতি বছরই ব্যবসায়ীদের ঋণ দেয় ব্যাংকগুলো। যদিও কয়েক বছর ধরে ২৭০ দিনের জন্য দেয়া বিশেষ এ ঋণের বড় অংশ ব্যাংকে ফিরছে না। এ অবস্থায় বেশির ভাগ ব্যাংকই কাঁচা চামড়া ক্রয়ের ঋণ দেয়া বন্ধ করে দিয়েছে। আগের ঋণ সমন্বয় সাপেক্ষে নতুন ঋণ দিয়ে আসছে ব্যাংকগুলো। তবে এবার অনাদায়ী ঋণ সমন্বয় ছাড়াই ৩ শতাংশ ডাউন পেমেন্টে পুনঃতফসিল সুবিধা দিল কেন্দ্রীয় ব্যাংক।

২০২০ সালে রাষ্ট্রায়ত্ত সোনালী, জনতা, অগ্রণী, রূপালী ব্যাংকসহ সরকারি-বেসরকারি কয়েকটি ব্যাংক ৬৪৪ কোটি টাকা ঋণ বিতরণের লক্ষ্য নির্ধারণ করেছিল। কিন্তু ব্যবসায়ীরা আগের ঋণ পরিশোধ করতে না পারায় মাত্র ৬৫ কোটি টাকা বিতরণ করে ব্যাংকগুলো। এ বছরও ব্যাংকগুলো ৫৮৩ কোটি টাকা কাঁচা চামড়ার ঋণ বিতরণের লক্ষ্য নির্ধারণ করেছে। কিন্তু বেশির ভাগ উদ্যোক্তা খেলাপি হওয়ায় ঋণের অর্থ বিতরণে প্রতিবন্ধকতা তৈরি হয়। এ অবস্থায় ঈদুল আজহা সামনে রেখে কাঁচা চামড়া ব্যবসায়ীদের নতুন ছাড় দেয়া হয়েছে।

ব্যাংকিং নিউজ বাংলাদেশ (A Platform for Bankers Community) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিন এবং ফেসবুক গ্রুপ ব্যাংকিং ফর অল এ জয়েন করে আমাদের সাথেই থাকুন।

প্রজ্ঞাপনে কেন্দ্রীয় ব্যাংক বলেছে, ঈদুল আজহা উপলক্ষে কোরবানীকৃত পশুর চামড়া ক্রয়ের উদ্দেশ্যে চামড়া ব্যবসায়ীদের (কাঁচা চামড়া ক্রয়-বিক্রয়/ প্রক্রিয়াকরণের সঙ্গে সংশ্লিষ্ট ট্যানারি শিল্পসহ চামড়া খাতের সব ব্যবসাপ্রতিষ্ঠান/শিল্প) অনুকূলে প্রতি বছর তফসিলি ব্যাংক কর্তৃক উল্লেখযোগ্য পরিমাণ ঋণ বিতরণ করা হয়ে থাকে।

চামড়া শিল্পে বিরাজমান সমস্যাসহ কভিড-১৯-এর নেতিবাচক প্রভাবজনিত কারণে ২০২০ সালে কোরবানীকৃত পশুর কাঁচা চামড়া ক্রয়ের উদ্দেশ্যে বিতরণকৃত ঋণের কিছু অংশ অনাদায়ী রয়েছে। এ কারণে ২০২১ সালের আসন্ন ঈদুল আজহা উপলক্ষে কোরবানীকৃত পশুর চামড়া ক্রয়ের উদ্দেশ্যে প্রয়োজনীয় ঋণ সুবিধা প্রদান করা ব্যাংকগুলোর পক্ষে দুরূহ হয়ে পড়েছে।

পরিস্থিতি পর্যালোচনা করে সিদ্ধান্ত নেয়া হয়েছে, ২০২০ সালে কোরবানীকৃত পশুর চামড়া ক্রয়ের উদ্দেশ্যে বিতরণকৃত ঋণের অপরিশোধিত অর্থের বিপরীতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের গোডাউনে স্টক বা সহায়ক জামানত থাকা সাপেক্ষে ওই অপরিশোধিত অর্থ ৩ শতাংশ ডাউন পেমেন্ট গ্রহণ করে সর্বোচ্চ তিন বছর মেয়াদে পুনঃতফসিল করা যাবে। ওই পদ্ধতিতে পুনঃতফসিলীকরণের পর ব্যাংকিং নিয়মাচার অনুসরণপূর্বক তফসিলি ব্যাংকগুলো ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে ২০২০ সালের ঈদুল আজহার জন্য পূর্বনির্ধারিত কোটার (বরাদ্দকৃত অর্থের) সমপরিমাণ ঋণ বিতরণ করতে পারবে।

কেন্দ্রীয় ব্যাংক বলেছে, ঋণগ্রহীতাদের অনুকূলে ২০২১ সালে কোরবানীকৃত পশুর চামড়া ক্রয়ের উদ্দেশ্যে নতুন ঋণ প্রদানের ক্ষেত্রে কোনো ধরনের কম্প্রোমাইজড অ্যামাউন্ট আদায় করা যাবে না। নতুন এ সুবিধা চলতি বছরের ৩১ আগস্ট পর্যন্ত বলবৎ থাকবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

আরও দেখুন:
◾ ঈদের আগের ৩দিন ব্যাংকে লেনদেন সময়সূচী
◾ আর্থিক প্রণোদনা প্যাকেজে শিল্প প্রতিষ্ঠানসমূহ অন্তর্ভুক্তকরণ
◾ ডিজিটাল ডিভাইস কিনতে ঋণ দেবে ব্যাংক
◾ আন্তঃব্যাংক (ক্লিয়ারিং) লেনদেনের নতুন সময়সূচি
◾ ব্যাংকের সিএসআরের ত্রাণ বিতরণ করবে সেনাবাহিনী

Leave a Reply



লেখাটি ভালো লাগলে শেয়ার করে অন্যকে দেখার সুযোগ করে দিন:

এই বিভাগের অন্যান্য লেখা





ইমেইল সাবস্ক্রাইব করুন

আমাদের নতুন নতুন পোষ্ট গুলো ই-মেইল এর মাধ্যমে পেতে রেজিষ্ট্রেশন করুন।




আর্কাইভ



বিভাগ সমূহ