ফিনটেক

EFT সম্পর্কিত কতিপয় প্রশ্ন ও উত্তর

বর্তমানে Bangladesh Electronic Funds Transfer Network (BEFTN) বা বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস্ ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন) গুরুত্বপূর্ন বিষয়। BEFTN এর মাধ্যমে গ্রাহকের নিজের ব্যাংক হিসাব হতে অন্য যে কোন ব্যাংকের গ্রাহকের একাউন্টে টাকা পাঠানো যায়; প্রতিষ্ঠানের কর্মকর্তা/ কর্মচারীদের মাসিক বেতন-ভাতা পরিশোধ করা যায়; গ্রাহকের একাউন্টে সরাসরি ডিভিডেন্ট, ইন্টারেষ্ট প্রভৃতি জমা করা যায় এবং গ্রাহকের ব্যাংক হিসাব হতে বিদ্যুৎ, পানি, গ্যাস বিল, ঋণের কিস্তি, বীমা প্রিমিয়াম ইত্যাদি আদায় করা যায়। নিম্নে BEFTN সম্পর্কিত কতিপয় প্রশ্ন ও উত্তর তুলে ধরা হলো-

প্রশ্নঃ BEFTN কী?
উত্তরঃ BEFTN অর্থ বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস্ ট্রান্সফার নেটওয়ার্ক, যার মাধ্যমে ব্যাংকগুলোর গ্রাহক ইলেকট্রনিক উপায়ে নিজের ব্যাংক একাউন্ট হতে অন্য ব্যাংকের গ্রাহকের একাউন্টে টাকা লেনদেন করতে পারেন।

প্রশ্নঃ BEFTN এর মাধ্যমে কোন কোন ব্যাংকিং সেবা পাওয়া যায়?
উত্তরঃ BEFTN এর মাধ্যমে গ্রাহকের নিজের ব্যাংক হিসাব হতে অন্য যে কোন ব্যাংকের গ্রাহকের একাউন্টে টাকা পাঠানো যায়; প্রতিষ্ঠানের কর্মকর্তা/ কর্মচারীদের মাসিক বেতন-ভাতা পরিশোধ করা যায়; গ্রাহকের একাউন্টে সরাসরি ডিভিডেন্ট, ইন্টারেষ্ট প্রভৃতি জমা করা যায় এবং গ্রাহকের ব্যাংক হিসাব হতে বিদ্যুৎ, পানি, গ্যাস বিল, ঋণের কিস্তি, বীমা প্রিমিয়াম ইত্যাদি আদায় করা যায়।

প্রশ্নঃ BEFTN এর মাধ্যমে টাকা লেনদেনের পদ্ধতি কী?
উত্তরঃ BEFTN এর মাধ্যমে ক্রেডিট ও ডেবিট দু’ধরনের লেনদেন সম্পাদন করা যায়। একজন গ্রাহক অন্য ব্যাংকের গ্রাহকের একাউন্টে টাকা পাঠানোর জন্য কিংবা একজন গ্রাহক অন্য ব্যাংকের গ্রাহকের একাউন্ট হতে টাকা সংগ্রহের জন্য নির্দেশ দেন।
গ্রাহকের নির্দেশ অনুসারে তার নিজের একাউন্টের টাকা ক্রেডিট লেনদেনের মাধ্যমে অন্য ব্যাংকের গ্রাহকের একাউন্টে জমা হয়।
অপরদিকে অন্য ব্যাংকের গ্রাহকের একাউন্ট হতে টাকা ডেবিট লেনদেনের মাধ্যমে নিজের একাউন্টে জমা হয়। তবে কেবলমাত্র কর্পোরেট গ্রাহক ডেবিট লেনদেনের নির্দেশ দিতে পারে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

প্রশ্নঃ BEFTN এর মাধ্যমে টাকা লেনদেনে নির্দেশ প্রদানের উপায় কী?
উত্তরঃ ব্যাংকের যে শাখায় গ্রাহকের একাউন্ট রয়েছে সেই শাখায় গিয়ে নির্ধারিত ফরম পূরণের মাধ্যমে ক্রেডিট লেনদেনের আওতায় টাকা পাঠানোর নির্দেশ দেয়া যায়। ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তা উক্ত নির্দেশনা অনুযায়ী টাকা পাঠানোর ব্যবস্থা করবেন।
তবে, কিছু ব্যাংক ইন্টারনেট ব্যাংকিংয়ের মাধ্যমেও BEFTN ব্যবস্থায় টাকা পাঠানোর নির্দেশ গ্রহণ করে থাকে।
অপরদিকে, বিবিধ নিয়মিত পরিশোধ (যেমন- ইউটিলিটি বিল, বীমা প্রিমিয়াম) এর ক্ষেত্রে গ্রাহকের এককালীন সম্মতির প্রেক্ষিতে নিয়মিত ইএফটি ডেবিট লেনদেন সম্পাদিত হতে পারে।

প্রশ্নঃ BEFTN এর মাধ্যমে টাকা পাঠাতে কী পরিমান সময় লাগে?
উত্তরঃ BEFTN এর মাধ্যমে ব্যাংকিং কার্য দিবসের যে কোন সময়ে গ্রাহক ব্যাংকের মাধ্যমে অন্য ব্যাংকের গ্রাহকের একাউন্টে টাকা পাঠানোর কিংবা অন্য ব্যাংকের গ্রাহকের একাউন্ট হতে টাকা সংগ্রহের নির্দেশ পাঠাতে পারেন। গ্রাহকের নির্দেশনা অনুসারে তার পরের দিন অন্য ব্যাংকের গ্রাহকের ব্যাংক একাউন্টে টাকা জমা হয় কিংবা অন্য ব্যাংকের গ্রাহকের একাউন্ট হতে টাকা সংগৃহীত হয়ে নিজের একাউন্টে জমা হয়।

প্রশ্নঃ BEFTN এর মাধ্যমে টাকা লেনদেনে কোন চার্জ লাগে কী-না?
উত্তরঃ BEFTN এর মাধ্যমে টাকা লেনদেনে কোন চার্জ লাগে না।

প্রশ্নঃ কতগুলো ব্যাংক BEFTN এর মাধ্যমে অর্থ লেনদেন সেবা দিচ্ছে?
উত্তরঃ বাংলাদেশে কার্যরত সকল তফসীলী ব্যাংক (৫৯টি) BEFTN এর মাধ্যমে সংযুক্ত হয়ে অর্থ লেনদেন সেবা দিচ্ছে।

প্রশ্নঃ BEFTN এর মাধ্যমে টাকা লেনদেনে সমস্যা হলে গ্রাহক কোথায় এর প্রতিকার পাবেন?
উত্তরঃ BEFTN এর মাধ্যমে টাকা লেনদেনে সমস্যা হলে গ্রাহক নিজের ব্যাংক/ ব্যাংকের শাখায় অভিযোগ করবেন। এতে সমাধান পাওয়া না গেলে তিনি বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক এর ইমেইল- [email protected] এ তার অভিযোগটি জানাবেন।

সোর্সঃ বাংলাদেশ ব্যাংক

আরও দেখুন:
বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজ (BACH)
বাংলাদেশ অটোমেটেড চেক প্রসেসিং সিস্টেম (BACPS)
ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশ (NPSB)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button