৯ শতাংশ সুদে ঋণ পাবে ক্ষুদ্র উদ্যোক্তারা

0
548

দেশের ৮টি এসএমই ক্লাস্টারের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাকে বেসরকারি ব্র্যাক ব্যাংকের মাধ্যমে ২০ কোটি টাকা ঋণ দেবে এসএমই ফাউন্ডেশন। এই ঋণের বিপরীতে সর্বোচ্চ শতকরা মাত্র ৯ শতাংশ সুদ নিতে পারবে ব্যাংক।

এ লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের পুনঃঅর্থায়ন কর্মসূচির আওতায় এসএমই ফাউন্ডেশনের ক্রেডিট হোলসেলিং কর্মসূচি সম্প্রসারণের লক্ষ্যে ব্র্যাংক ব্যাংকের সাথে আলাদা ৩টি চুক্তি সই করেছে এসএমই ফাউন্ডেশন।

রোববার ফাউন্ডেশনের সভাকক্ষে ফাউন্ডেশনের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলাম এবং ব্র্যাক ব্যাংকের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আর. এফ হোসেন এসব চুক্তি সই করেন।

চুক্তি অনুযায়ী আগামী ৫ বছরে গাইবান্ধার গোবিন্দগঞ্জের হোসিয়ারি ক্লাস্টারের উদ্যোক্তারা ঋণ পাবেন ৬ কোটি টাকা। পিরোজপুরের বলদিয়া এবং যশোরের নরেন্দ্রপুরের ক্রিকেট ব্যাট ক্লাস্টারের উদ্যোক্তারা ২ কোটি টাকা আর ভৈরব, ব্রাহ্মণবাড়িয়া, চট্টগ্রামের পূর্ব মাদারবাড়ী, নোয়াখালী এবং ঢাকার চামড়াজাত পণ্য ক্লাস্টারের উদ্যোক্তারা পাবেন ১২ কোটি টাকা।

প্রত্যেক উদ্যোক্তা সর্বনিন্ম ১ লাখ টাকা থেকে সর্বোচ্চ ২৫ লাখ টাকা পর্যন্ত জামানতবিহীন ঋণ নিতে পারবেন। চলতি মূলধন, মূলধনী যন্ত্রপাতি ক্রয়, টেকনোলজি উন্নয়ন ও সিজনাল এই ঋণের মেয়াদ ৩ বছর। গত ১১ বছরে এই ৮টি এসএমই ক্লাস্টারের ৩২৮ উদ্যোক্তাকে ব্র্যাক ব্যাংক ও ইস্টার্ন ব্যাংকের মাধ্যমে ১৬ কোটি ৫০ লাখ টাকা ঋণ দিয়েছে এসএমই ফাউন্ডেশন।

সম্প্রতি এসএমই ফাউন্ডেশনের ক্রেডিট হোলসেলিং প্রোগ্রাম সম্প্রসারণের লক্ষ্যে এসএমই ফাউন্ডেশনের অনুকূলে ৫০ কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল অনুমোদন করেছে বাংলাদেশ ব্যাংক। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক এবং এসএমই ফাউন্ডেশনের মধ্যে চুক্তি স্বাক্ষর করা হয়েছে। এরই মধ্যে মনোনীত ব্যাংক হিসেবে ব্যাংক এশিয়া লিমিটেডের সঙ্গে বাংলাদেশ ব্যাংক এবং এসএমই ফাউন্ডেশনের পক্ষ হতে চুক্তি স্বাক্ষর হয়েছে।

জানা গেছে, গত ১১ বছরে এসএমই ফাউন্ডেশনের ক্রেডিট হোলসেলিং প্রোগ্রামের আওতায় দেশের বিভিন্ন এলাকায় অবস্থিত ৩১টি ক্লাস্টার ও ক্লায়েন্টেল গ্রুপের ১৮৫৭ উদ্যোক্তাকে ১২টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে ৯২ কোটি টাকা ঋণ দিয়েছে এসএমই ফাউন্ডেশন। এর মধ্যে ১৩৪৫ জন পুরুষ উদ্যোক্তা এবং বাকি ৫১২জন নারী উদ্যোক্তা।

যে ১০টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে ঋণ বিতরণ করা হয় সেগুলো হলো, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, এনসিসি ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, ব্যাংক এশিয়া, ঢাকা ব্যাংক, ব্র্যাক ব্যাংক, এনআরবি ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, সাউথইস্ট ব্যাংক আর ২টি আর্থিক প্রতিষ্ঠান হলো মাইডাস ফাইন্যান্সিং ও আইডিএলসি ফাইন্যান্স।

Leave a Reply