প্রবাসীদের জন্য এসআইবিএল এর গুচ্ছ প্রণোদনা

0

প্রবাসীদের প্রেরিত অর্থে বাংলাদেশের অর্থনীতির কলেবর বৃদ্ধি পাচ্ছে। তাই প্রবাসী বাংলাদেশিদের অবদানকে গুরুত্ব দিয়ে তাদের জন্য সোশ্যাল ইসলামী ব্যাংক একগুচ্ছ প্রণোদনা ঘোষণা করেছে। এসআইবিএল প্রবাসী বাংলাদেশীদের জন্য সঞ্চয়ে এবং বিনিয়োগে উত্সাহিত করতে নিয়েছে নানামুখী পদক্ষেপ।

এসআইবিএল এর মাধ্যমে প্রেরিত রেমিটেন্সের অর্থ ব্যবহার করে সংশ্লিষ্ট শাখায় মুদারাবা সঞ্চয়ী হিসাব খুললে বিদ্যমান মুনাফার হার হতে অতিরিক্ত ১% মুনাফা প্রদান করা হবে। একইভাবে মুদারাবা মেয়াদি আমানত হিসাব খুললে বিদ্যমান মুনাফা হার হতে অতিরিক্ত ০.৫০% মুনাফা প্রদান করা হবে। প্রবাসী কর্তৃক বাড়ি বা ফ্ল্যাট ক্রয়ের ক্ষেত্রে এসআইবিএল হতে বিনিয়োগ সুবিধা নিলে সংশ্লিষ্ট বিনিয়োগ হিসাবে বিদ্যমান হারের চেয়ে ১% কম মুনাফা গ্রহণ করা হবে এবং নিয়মিতভাবে রেমিটেন্সের আয় হতে কিস্তি পরিশোধ করা হলে মুনাফার ১০% ফেরত দেয়া হবে।

ব্যাংকিং নিউজ বাংলাদেশ (Banking News Bangladesh. A Platform for Bankers Community.) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো নিয়মিত আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

যেকোনো প্রবাসী দেশে ফিরে ব্যবসা করতে চাইলে ৩০% অর্থ রেমিটেন্সের সঞ্চয় হতে প্রদান করে বাকি ৭০% অর্থ এসআইবিএল হতে বিনিয়োগ নিতে পারবেন যার উপর চলতি হারের চেয়ে ১% কম মুনাফা গ্রহণ করা হবে। এছাড়াও কোনো প্রবাসী বাংলাদেশির মুদারাবা সঞ্চয়ী হিসাবে গড়ে প্রতি মাসে ১০ লক্ষ টাকা জমা থাকলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মাধ্যমে বিদেশ থেকে বাংলাদেশে আসার টিকেট প্রদানসহ বাড়ি পৌঁছে দেওয়া এবং প্রতি মাসে ২৫ লক্ষ টাকা জমা থাকলে বিদেশ থেকে বাংলাদেশ বিমানে আসা যাওয়ার রিটার্ন টিকেট প্রদান করবে এসআইবিএল।

বৈধ পথে প্রবাসীদের যেকোনো পরিমাণ রেমিটেন্সের ওপর ব্যাংক দুই শতাংশ প্রণোদনা দিচ্ছে। সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেডের দেশব্যাপী বিস্তৃত ১৬১টি শাখা, ৪০টি উপশাখা এবং ১৩৪টি এজেন্ট ব্যাংকিং আউটলেটের মাধ্যমে প্রবাসী বাংলাদেশিরা রেমিটেন্স সেবা নিতে পারছেন।

Leave a Reply