ব্যাংক ক্যারিয়ারব্যাংক জব সার্কুলারব্যাংকার্স সিলেকশন জব

প্রবাসী কল্যাণ ব্যাংকে “সিনিয়র অফিসার ও অফিসার” পদে নিয়োগ

ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভূক্ত প্রবাসী কল্যাণ ব্যাংক এ নিম্নোক্ত পদসমূহে নিয়ােগের নিমিত্তে প্যানেল প্রস্তুতির জন্য নিম্নবর্ণিত শর্তাধীনে বাংলাদেশী নাগরিকদের নিকট হতে Online এ দরখাস্ত আহ্বান করা যাচ্ছে। ব্যাংকটিতে ০৩টি পদে ২৭৯ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ২৮ জানুয়ারি, ২০২১ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন।

১) ক. পদের নামঃ সিনিয়র অফিসার (সাধারণ)
i) বেতন স্কেলঃ জাতীয় বেতন স্কেল, ২০১৫ এর টাকা ২২০০০-২৩১০০-২৪২৬০………৪৮১২০-৫০৫৩০-৫৩০৬০ স্কেল এবং তৎসহ নিয়মানুযায়ী প্রদেয় অন্যান্য সুবিধা।
ii) শূন্য পদ (কম/ বেশি): ৮১টি।
iii) শিক্ষাগত যোগ্যতাঃ
– স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে যে কোন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রী অথবা চার বছর মেয়াদী স্নাতক/ স্নাতক (সম্মান) ডিগ্রী।
– মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/ সমমান এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষাসমূহে ন্যূনতম ০২ (দুই) টিতে প্রথম বিভাগ/ শ্রেণী থাকতে হবে।
– কোন পর্যায়েই ৩য় বিভাগ/ শ্রেণী গ্রহণযােগ্য হবে না।

খ. পদের নামঃ অফিসার (সাধারণ)
i) বেতন স্কেলঃ জাতীয় বেতন স্কেল, ২০১৫ এর টাকা ১৬০০০-১৬৮০০-১৭৬৪০………৩৫০৪০-৩৬৮০০-৩৮৬৪০ স্কেল এবং তৎসহ নিয়মানুযায়ী প্রদেয় অন্যান্য সুবিধা।
ii) শূন্য পদ (কম/ বেশি): ১১২টি।
iii) শিক্ষাগত যোগ্যতাঃ
– স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে যে কোন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রী অথবা চার বছর মেয়াদী স্নাতক/ স্নাতক (সম্মান) ডিগ্রী।
– মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/ সমমান এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষাসমূহে ন্যূনতম ০১ (এক) টিতে প্রথম বিভাগ/ শ্রেণী থাকতে হবে।
– কোন পর্যায়েই ৩য় বিভাগ/ শ্রেণী গ্রহণযােগ্য হবে না।

গ. পদের নামঃ অফিসার (ক্যাশ)
i) বেতন স্কেলঃ জাতীয় বেতন স্কেল, ২০১৫ এর টাকা ১৬০০০-১৬৮০০-১৭৬৪০………৩৫০৪০-৩৬৮০০-৩৮৬৪০ স্কেল এবং তৎসহ নিয়মানুযায়ী প্রদেয় অন্যান্য সুবিধা।
ii) শূন্য পদ (কম/ বেশি): ৮৬টি।
iii) শিক্ষাগত যোগ্যতাঃ
– স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে যে কোন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রী অথবা চার বছর মেয়াদী স্নাতক/ স্নাতক (সম্মান) ডিগ্রী।
– মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/ সমমান এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষাসমূহে ন্যূনতম ০১ (এক) টিতে প্রথম বিভাগ/ শ্রেণী থাকতে হবে।
– কোন পর্যায়েই ৩য় বিভাগ/ শ্রেণী গ্রহণযােগ্য হবে না।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

২) গ্রেডিং পদ্ধতিতে প্রকাশিত ফলাফলের ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়ের ০২/০৬/২০০৯ ও ০২/০৩/২০১০ তারিখের যথাক্রমে প্রজ্ঞাপন নং শিম/শাঃ১১/৫-১(অংশ)/৫৮২ ও শিম/শাঃ১১/১৯-১/২০০৭/১৭৪ অনুযায়ী বর্তমান প্রচলিত জিপিএ বা ক্ষেত্রমত, সিজিপিএ এর বিপরীতে পূর্বের ১ম ও ২য় বিভাগ/ শ্রেণি নিম্নরূপে নির্ধারিত হবেঃ

() এস.এস.সি বা সমমান এবং এইচ.এস.সি বা সমমান পরীক্ষার ফলাফলের ক্ষেত্রে
জিপিএ ৩.০০ বা তদূর্ধ্বপ্রথম বিভাগ
জিপিএ ২.০০ থেকে ৩.০০ এর কমদ্বিতীয় বিভাগ
() অনুমোদিত বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদত্ত সিজিপিএ এর ক্ষেত্রে
অর্জিত সিজিপিএসমতুল্য শ্রেণি/ বিভাগ
.০০ পয়েন্ট স্কেলে.০০ পয়েন্ট স্কেলে
.০০ বা তদূর্ধ্ব.৭৫ বা তদূর্ধ্বপ্রথম বিভাগ/ শ্রেণি
.২৫ বা তদূর্ধ্ব কিন্তু ৩.০০ এর কম.৮১৩ বা তদূর্ধ্ব কিন্তু ৩.৭৫ এর কমদ্বিতীয় বিভাগ/ শ্রেণি

৩) বয়স (০১/০৩/২০২০ তারিখে):
(ক) মুক্তিযোদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থী ব্যতীত সকল প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩০ বছর।
(খ) মুক্তিযোদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩২ বছর।

৪) আবেদনপত্র পূরণ ও ফি প্রদান ও Tracking Page সংগ্রহের শেষ তারিখ ও সময়: ২৮/০১/২০২১ তারিখ, রাত ১১.৫৯ টা।

৫) আবেদন ফি এর পরিমাণ: পরীক্ষার ফি অফেরতযোগ্য টা: ২০০/- (টাকা দুইশত মাত্র) যা ডাচ বাংলা ব্যাংক লিমিটেড এর Payment Gateway ‘রকেট’ এর মাধ্যমে প্রদান করতে হবে।

৬) আবেদন পদ্ধতি:
ক. Online Application Form: শুধুমাত্র বাংলাদেশ ব্যাংকের নিয়োগ সংক্রান্ত ওয়েবসাইট (https://erecruitment.bb.org.bd) -এর Online Application Form পূরণের মাধ্যমে আবেদন করতে হবে। Online এ আবেদন দাখিলের সময় ফরম পূরণ করার নিয়ম ও অন্যান্য শর্তাবলী ওয়েবসাইটেই পাওয়া যাবে।

খ. প্রার্থীর বিবরণ: প্রার্থীর নাম, পিতা ও মাতার নাম এসএসসি অথবা সমমানের সনদে যেভাবে লেখা আছে Online আবেদনে ঠিক সেভাবে লিখতে হবে।

গ. প্রার্থীর স্থায়ী ঠিকানা: প্রার্থীর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/ পৌরসভার মেয়র/ ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত জাতীয়তা সনদে উল্লিখিত স্থায়ী ঠিকানা প্রার্থীর স্থায়ী ঠিকানা হিসেবে উল্লেখ করতে হবে। তবে অবিবাহিত মহিলা প্রার্থীগণ আবেদন দাখিলের পরে বিবাহবদ্ধনে আবদ্ধ হলে যথাযথ প্রমাণ সাপেক্ষে স্বামীর স্থায়ী ঠিকানার অনুকূলে নিজের স্থায়ী ঠিকানা পরিবর্তন করতে পারবেন।

ঘ. ছবি (Photo): নতুন আবেদনকারীর ক্ষেত্রে প্রার্থীকে অবশ্যই Online Application Form এর নির্ধারিত স্থানে 600×600 pixel এর কম বা বেশী নয় এবং file size 100 KB এর বেশি নয় এরূপ মাপের অনধিক তিন মাস পূর্বে তােলা প্রার্থীর রঙিন ছবি (সাদা ব্যাকগ্রাউন্ড সম্বলিত) scan করে আপলােড করতে হবে। ছবি তােলার সময় মুখ ও কানের উপর আবরণ রাখা যাবে না। সাদাকালাে ছবি এবং Informal ছবি গ্রহণযােগ্য হবে না।

ঙ. স্বাক্ষর (Signature): নতুন আবেদনকারীর ক্ষেত্রে Online Application Form এর নির্ধারিত স্থানে 300×80 pixel এর কম বা বেশি নয় এবং file size 60 KB এর বেশি নয় এরূপ মাপের প্রার্থীর নিজের স্বাক্ষর scan করে আপলােড করতে হবে। আপলােডকৃত প্রার্থীর স্বাক্ষর অবশ্যই সাদা কাগজের উপর কালাে কালিতে প্রদত্ত হতে হবে।

চ. অর্জিত ডিগ্রীর ফলাফলের তারিখ: Online Application Form এর নির্ধারিত ঘরে পরীক্ষা নিয়ন্ত্রক কর্তৃক প্রকাশিত সংশ্লিষ্ট ডিগ্রীর ফলাফল প্রকাশের তারিখ অবশ্যই উল্লেখ করতে হবে।

ছ. বিদেশী ডিগ্রীপ্রাপ্ত প্রার্থী: প্রার্থী ‘O’ Level ও ‘A’ Level পাশ হলে দেশীয় সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড হতে ইস্যুকৃত সমমান সার্টিফিকেট (Equivalence Certificate) এবং বিদেশী বিশ্ববিদ্যালয় হতে ডিগ্রী প্রাপ্ত হলে দেশীয় সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়/ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন/ শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ইস্যুকৃত সমমান সার্টিফিকেট (Equivalence Certificate) অনুযায়ী ডিগ্রী ও ফলাফলের (শ্রেণি/ বিভাগ/ জিপিএ /সিজিপিএ উল্লেখসহ) তথ্য মৌখিক পরীক্ষার সময় চেকিং বোর্ডে অবশ্যই উপস্থাপন করতে হবে। অন্যথায় মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে না।

জ. CV ID No. গ্রহণ: বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে ইত:পূর্বে আবেদনকৃত প্রার্থীদের বিদ্যমান CV ID No. এবং Password ব্যবহার করে Online Application Form পূরণ করতে হবে। নতুন আবেদনকারীগণ ওয়েবসাইট (https://erecruitment.bb.org.bd) এর মাধ্যমে Online Application Form এর প্রয়োজনীয় ঘরগুলো পূরণ করলে একটি CV ID No. এবং Password প্রাপ্ত হবেন। প্রাপ্ত CV ID No. এর ১ম অংশ [হাইফেনের(-) পূর্বের অংশ] আবেদন ফি প্রদানের ক্ষেত্রে ব্যবহৃত হবে।

ঝ. Job ID No: বর্ণিত পদের Job ID নম্বর সিনিয়র অফিসার (সাধারণ) – 10112, অফিসার (সাধারণ) – 10113 ও অফিসার (ক্যাশ) – 10114 আবেদন ফি প্রদানের সময় নির্ধারিত স্থানে ব্যবহার করতে হবে।

ঞ. আবেদন ফি প্রদান পদ্ধতি: আবেদন ফি জমা পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে https://erecruitment.bb.org.bd/onlineapp/rocketpreepay.pdf ওয়েবসাইটটি ভিজিট করতে হবে। Instant এবং Prepaid উভয় পদ্ধতিতে একজন আবেদনকারী নিজের অথবা এজেন্ট একাউন্ট এর মাধ্যমে ফি প্রদান করতে পারবেন। Instant পদ্ধতিতে একজন আবেদনকারী তার রকেট একাউন্ট ব্যবহার করে সরাসরি ফি প্রদান করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন। Prepaid পদ্ধতিতে একজন আবেদনকারী এজেন্ট অথবা নিজের একাউন্ট এর মাধ্যমে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন। প্রার্থীগণ নির্ধারিত Job ID No এবং তাদের CV ID No. এর ১ম অংশ [হাইফেনের (-) পূর্বের অংশ] এর বিপরীতে আবেদন ফি প্রদান করবেন। আবেদন ফি প্রদান করলে প্রার্থী জমাকৃত ফি এর বিপরীতে একটি Txn ID নম্বর পাবেন।

ট. Tracking Page সংগ্রহ: ফি প্রদানের পর বাংলাদেশ ব্যাংকের নিয়ােগ সংক্রান্ত ওয়েবসাইটে সংরক্ষিত প্রার্থীর Online Application Form এর নির্ধারিত ঘরে Txn ID নম্বরটি বসালে ফি প্রদানের verification সাপেক্ষে তাঁকে একটি Tracking ID No. প্রদান করা হবে। Tracking ID No . প্রাপ্ত হলেই প্রার্থীর আবেদন যথাযথভাবে সম্পন্ন হয়েছে বলে বিবেচিত হবে। Tracking ID No. সম্বলিত Tracking Page টি ভবিষ্যতে ব্যবহারের জন্য প্রিন্ট করে যথাযথভাবে সংরক্ষণ করতে হবে। কোনাে অবস্থাতেই Tracking Page এর Duplicate Copy সরবরাহ করা হবে না।

বিশেষ দ্রষ্টব্য:
শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে হাতে যথেষ্ট সময় নিয়ে আবেদনপত্র পূরণ ও নির্ধারিত ফি প্রদানকরতঃ Tracking Number Form টি হার্ডকপি আকারে সংরক্ষণ করার জন্য পরামর্শ দেয়া যাচ্ছে।

৭) Online Application Form এ প্রার্থীর নাম, পিতা ও মাতার নাম, স্থায়ী জেলা, জন্ম তারিখ, ছবি, স্বাক্ষরসহ অন্যান্য তথ্য অত্যন্ত সতর্কতার সাথে নির্ভুলভাবে নিজে পূরণ করতে হবে। Online Application Form এ প্রদত্ত সার্বিক তথ্য, ছবি, স্বাক্ষর ইত্যাদি verification সাপেক্ষে প্রাথমিকভাবে যোগ্য প্রার্থীদের নির্বাচন করা হবে।

৮) প্রাথমিকভাবে যোগ্য প্রার্থীদের প্রবেশপত্র ও নির্বাচনী পরীক্ষার তারিখ সংক্রান্ত বিজ্ঞপ্তি যথাসময়ে বাংলাদেশ ব্যাংকের নিয়োগ সংক্রান্ত ওয়েবসাইট ও দৈনিক জাতীয় পত্রিকায় প্রকাশ করা হবে।
৯) প্রার্থীদেরকে নির্বাচনী পরীক্ষা এবং মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

১০) প্রার্থীদেরকে Online আবেদনের সময় কোনো কাগজপত্র প্রেরণ করতে হবে না। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণকে অনলাইন আবেদনে প্রদত্ত প্রতিটি তথ্যের স্বপক্ষে যথাযথ সনদ/ প্রত্যয়নপত্র মৌখিক পরীক্ষার দিন জমা দিতে হবে। Online Application Form এ প্রার্থী কর্তৃক প্রদত্ত তথ্যের সঠিকতা যাচাইয়ান্তে কোনো substantive ত্রুটি ধরা পড়লে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ থাকবে না। তাছাড়া, মৌখিক পরীক্ষা শেষে প্যানেল প্রস্তুতিকালে কোনো প্রকার ত্রুটি পরিলক্ষিত হলেও প্রার্থীকে প্যানেলভুক্ত করা হবে না।

১১) চাকুরীরত প্রার্থীদেরকে তাদের নিয়োগকারী কর্তৃপক্ষের পূর্বানুমোদনক্রমে আবেদন করতে হবে এবং মৌখিক পরীক্ষার দিন উক্ত অনুমোদনের কপি প্রদর্শন করতে হবে।

১২) নিয়োগের ক্ষেত্রে কোটা সংক্রান্ত সরকারী সর্বশেষ নীতিমালা ও অন্যান্য বিধি-বিধান যথাযথভাবে অনুসরণ করা হবে।

১৫. সংশ্লিষ্ট ব্যাংক/ আর্থিক প্রতিষ্ঠানসমূহ প্রার্থীদের নিয়োগ প্রদান করা বা না করার ক্ষেত্রে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের অধিকার সংরক্ষণ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button