ব্যবসা ও বাণিজ্য

প্রবাস থেকে হুন্ডিতে টাকা পাঠানো ও হুন্ডি ব্যবসা কী জায়েজ?

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর অশেষ মেহেরবানীতে সবাই ভাল আছেন। আজ আলোচনা করবো প্রবাস থেকে হুন্ডি, বিকাশ, এমক্যাশ ইত্যাদি উপায়ে দেশে টাকা পাঠানো ও হুন্ডি ব্যবসা জায়েজ কিনা এই বিষয়ে?

• বিকাশ, এমক্যাশ, রকেট ইত্যাদি সার্ভিসের মাধ্যমে একজনের অর্থ আরেকজনের নিকট প্রেরণ করা হয়। এই সার্ভিসের বিনিময়ে নির্দিষ্ট অংকে পারিশ্রমিক নেয়া হয়। শরীয়তের দৃষ্টিতে এতে কোন বাধা নেই ইনশাআল্লাহ।

• তবে প্রবাস থেকে হুন্ডি বা এসব উপায়ে দেশে টাকা পাঠানো সরকার অনুমদিত নয়। কেননা, এভাবে টাকা প্রেরণের ফলে যে দেশ থেকে প্রেরণ করা হচ্ছে এবং যে দেশে প্রেরণ করা হচ্ছে উভয় দেশ আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হয়। বঞ্চিত হয় রেমিটেন্স থেকে। তাছাড়া সরকারের অজ্ঞাতসারে এভাবে টাকা পাঠানো হলে তা অবৈধ খাতে যাওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে।

• সুতরাং প্রবাস থেকে ব্যাংকের মাধ্যমে ছাড়া হুন্ডি, বিকাশ, এমক্যাশ ইত্যাদি উপায়ে দেশে টাকা পাঠানো সরকারী আইনের লঙ্ঘণ। আর ইসলাম সব সময় যে কোন আইনের প্রতি শ্রদ্ধাশীল হতে শেখায় (যদি তা শরীয়াহ বিরোধী না হয়)।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

আরও দেখুন:
◾ হুন্ডি কী বা হুন্ডি কাকে বলে? হুন্ডির অপকারিতাসমূহ

• সুতরাং ইসলামী দৃষ্টিকোন থেকে এ জাতীয় হুন্ডি ব্যবসা বৈধ নয়। কেউ এ ব্যবসায় জড়িত হলে গুনাহ হবে। আল্লাহু আলাম।

লেখকঃ আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল; দাঈ, জুবাইল দাওয়াহ এন্ড গাইডেন্স সেন্টার, KSA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button