ব্যাংক ক্রেডিট রেটিং

রূপালী ব্যাংকের ক্রেডিট রেটিং ‘এএএ’ ও ‘এসটি-১’

রূপালী ব্যাংকের ক্রেডিট রেটিং ‘এএএ’ ও ‘এসটি-১’- ব্যাংক খাতের কোম্পানি রূপালী ব্যাংক লিমিটেডের ঋণমান অবস্থান (ক্রেডিট রেটিং) নির্ণয় করেছে ইমার্জিং ক্রেডিট রেটিং লিমিটেড (ইসিআরএল)। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, সরকারি সহায়তার অন্তর্ভুক্ত হিসেবে কোম্পানিটি দীর্ঘ মেয়াদে রেটিং পেয়েছে ‘এএএ’। আর স্বল্প মেয়াদে পেয়েছে ‘এসটি-১’। সরকারি সহায়তা ছাড়া কোম্পানিটি দীর্ঘ মেয়াদে রেটিং পেয়েছে ‘এ মাইনাস’। আর স্বল্প মেয়াদে পেয়েছে ‘এসটি-৩’। ২০১৬ থেকে ২০১৯ সালের সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং অন্যান্য প্রাসঙ্গিক তথ্যের আলোকে এ রেটিং দিয়েছে ইমার্জিং ক্রেডিট রেটিং লিমিটেড।

২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের জন্য পাঁচ শতাংশ বোনাস লভ্যাংশ দেওয়ার প্রস্তাব করেছিল কোম্পানিটির পরিচালনা পর্ষদ। কিন্তু বাংলাদেশ ব্যাংক সে প্রস্তাব অনুমোদন করেনি। নিউজটি আপনি পড়ছেন ব্যাংকিং নিউজ বাংলাদেশ-এ। পরে কোম্পানির বার্ষিক সাধারণ সভায় কোনো লভ্যাংশ না দেওয়ার প্রস্তাব অনুমোদিত হয়।

এদিকে ৩১ ডিসেম্বর ২০১৯ সমাপ্ত হিসাববছরে ব্যাংক খাতের কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ৩৮ পয়সা এবং ৩১ ডিসেম্বর শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৪১ টাকা ১৪ পয়সা। আগের বছর একই সময় যা ছিল যথাক্রমে ৯৯ পয়সা ও ৪১ টাকা ৫৭ পয়সা। আর এই হিসাববছরে শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে ৭৫ টাকা ৩০ পয়সা (লোকসান), আগের বছর যা ছিল ৭৫ টাকা ৮৭ পয়সা। চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন, ২০২০) শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১৫ পয়সা, যা আগের বছর একই সময় ছিল তিন পয়সা। এছাড়া ২০২০ সালের ৩০ জুন শেয়ারপ্রতি সম্পদমূল্য দাঁড়িয়েছে ৩৯ টাকা ৬৪ পয়সা, যা ২০১৯ সালের ৩১ ডিসেম্বরে ছিল ৪১ টাকা ৪০ পয়সা। প্রথম দুই প্রান্তিক বা ছয় মাসে (জানুয়ারি-জুন, ২০২০) শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে ৭৪ টাকা ৫৪ পয়সা, আগের বছর একই সময় ছিল ৮৯ টাকা ৩৩ পয়সা (লোকসান)।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

এদিকে গতকাল ডিএসইতে কোম্পানিটির শেয়ারদর এক শতাংশ বা ৩০০ পয়সা কমে প্রতিটি সর্বশেষ ২৯ টাকা ৬০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ২৯ টাকা ৭০ পয়সা। ওইদিন কোম্পানিটির দুই লাখ ২৪ হাজার ৫৭১টি শেয়ার মোট ১৮৬ বার হাতবদল হয়। নিউজটি আপনি পড়ছেন ব্যাংকিং নিউজ বিডি ডটকম-এ। যার বাজারদর ৬৭ লাখ ২০ হাজার টাকা। ওইদিন শেয়ারদর সর্বনিম্ন ২৯ টাকা ৬০ পয়সা থেকে সর্বোচ্চ ৩০ টাকা ৪০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে কোম্পানির শেয়ারদর ২২ টাকা ৫০ পয়সা থেকে ৩৪ টাকা ৬০ পয়সায় ওঠানামা করে।

‘এ’ ক্যাটেগরির ব্যাংক খাতের কোম্পানিটি ১৯৮৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ৭০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৪১৪ কোটি ১৬ লাখ ৯০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ৬০৯ কোটি ৭৮ লাখ টাকা। কোম্পানিটির ৪১ কোটি ৪১ লাখ ৬৮ হাজার ৬৩৩ শেয়ার রয়েছে। মোট শেয়ারের মধ্যে সরকারি ৯০ দশমিক ১৯ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৪ দশমিক ৭৮ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৫ দশমিক ০৩ শতাংশ শেয়ার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button