বিবিধ

সম্মান হচ্ছে সর্বাপেক্ষা তীক্ষ্ণ মোটিভেশন

আমাদের অফিস রেজিস্ট্রারে ভাগ্যক্রমে যার নামটি সবার তলানীতে, নাম তার আব্দুর রব। বয়সে আমার চেয়ে ছয় বছরের বড়। কেবল বয়সের কারনেই আমি তাকে ‘রব ভাই’ বলে ডাকি। এভাবে ডাক শুনতেও অভ্যস্ত নন তিনি। কারন হল, কর্মজীবনে বয়সে ছোট কোনো ব্যবস্থাপক ইত:পূর্বে পাননি কখনো। যাইহোক, সারাদিন সবার ফরমায়েশ পালন করে দিন কাটে কিন্তু তার চেহারায় কখনো ক্লান্তি বা বিরক্তি ভাব দেখিনা।

কিছুদিন আগে ব্যক্তিগত কাজে আমার বাসায় এসেছিলেন রব ভাই। ড্রইংরুমে বসে গল্প করছিলাম। গল্পের ফাকে বউ পাশের রুম থেকে নাস্তার জন্য ডাকলো। আমি স্বাভাবিকভাবেই রব ভাইকে নাস্তা পরিবেশন করছিলাম। যা যা দরকার তা এনে দিচ্ছিলাম, ঠিক অফিসে সে যেভাবে এনে দেয়—-। হঠাৎ খেয়াল করলাম, রব ভাই অস্বস্তিতে ঘেমে যাচ্ছেন।

বিষয়টি এমন ছিল- “আমার কাছে সে কলিগ, তার কাছে আমি স্যার”। তাকে বুঝালাম, এটা অফিস নয় বাসা। এখানে আমরা সবাই সমান, সবাই মানুষ। ড্যাজিগনেশন অফিসের জন্য, ওটা অফিসেই রেখে আসি। কাজের শেষে আমরা কারো বাবা, কারো ভাই, কারো সন্তান। অফিস শেষে ঠিক আপনার সন্তান ফোন করে যেভাবে আপনাকে কিছু আনতে বলে, আমার সন্তানও তাই করে। অফিসের বাইরে আমরা সবাই এক, একই রকম জীবনধারা। পার্থক্য কেবল অর্থনৈতিক অবস্থার—-।

আমার কথা শুনে রব ভাইয়ের চোখে-মুখে নিমিষেই একটা পরিবর্তন লক্ষ করলাম, আত্মবিশ্বাসের পরিবর্তন। বড় বাবু ছোট বাবু করে করে এখনো আমরা মুঘলী আমলেই রয়ে গেলাম। অধস্তনদের সম্মান করলে কর্মপরিবেশ বিকশিত হয়। ফলে প্রাতিষ্ঠানিক লক্ষ্যে পৌঁছানো আরো সহজতর হয়। সম্মান হচ্ছে সর্বাপেক্ষা তীক্ষ্ণ মোটিভেশন।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

লেখকঃ মোহাম্মদ জসীম উদ্দীন, শাখা ব্যবস্থাপক, জনতা ব্যাংক লিমিটেড, বাতাকান্দি শাখা, কুমিল্লা।

আরও দেখুন:
বর্ধিত লকডাউনে ব্যাংক লেনদেনের সময়সূচি
করোনায় ব্যাংকে কর্মরত অবস্থায় মারা গেলে ক্ষতিপূরণ ৫০ লাখ টাকা
বড় স্যারদের সন্তুষ্টি এবং রাত ৮টা ৯টা অফিস
ম্যানেজমেন্টের দশ ভুলে হারিয়ে যান যোগ্য কর্মীরা
ব্যাংকার হতে চান? আরেকবার ভালো করে ভাবুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button