1. bankingnewsbd@gmail.com : ব্যাংকিং নিউজ : ব্যাংকিং নিউজ
  2. mosharafnbl@yahoo.com : মোশারফ হোসেন : মোশারফ হোসেন
  3. msakanda@yahoo.com : ইবনে নুর : ইবনে নুর
  4. shafiqueshams@gmail.com : Shamsuddin Akanda : Shamsuddin Akanda
  5. surjoopathik@ymail.com : শরিফুল ইসলাম : শরিফুল ইসলাম
  6. tasniapopy@gmail.com : তাসনিয়া তাবাসসুম : তাসনিয়া তাবাসসুম



আর্থিক প্রতিষ্ঠানের ঋণ পরিশোধের নিয়ম আরও শিথিল

  • প্রকাশিত: সোমবার, ১৯ জুলাই, ২০২১

ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের গ্রাহকের ঋণ পরিশোধ আরও শিথিল করল কেন্দ্রীয় ব্যাংক। এর আগে গত ৫ জুলাই এক সার্কুলারে বলা হয়, জুন মাসের কিস্তির অর্ধেক আগামী ৩১ আগষ্টের মধ্যে পরিশোধ করলে তাকে খেলাপি করা যাবে না। পাশাপাশি কিস্তির বাকি অর্ধেক পরের কিস্তির সঙ্গে পরিশোধ করতে হবে।

করোনা পরিস্থিতি বিবেচনায় নিয়ে বাংলাদেশ ব্যাংক এখন সিদ্ধান্ত নিয়েছে, জুন মাসের কিস্তির বাকি অংশ গ্রাহক তার ঋণের সর্বশেষ কিস্তির সঙ্গে পরিশোধ করতে পারবেন। তবে কোনো গ্রাহক চাইলে আগেও পরিশোধ করতে পারবেন।

সোমবার (১৯ জুলাই, ২০২১) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার (ডিএফআইএম সার্কুলার লেটার নং-২২) জারি করে আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

সার্কুলার বলা হ‌য়ে‌ছে, ঋণ, লিজ, অগ্রিমের বিপরীতে জুন-২০২১ পর্যন্ত প্রদেয় কিস্তিসমূহের ন্যূনতম ৫০ শতাংশ আর্থিক প্রতিষ্ঠান- গ্রাহক সম্পর্কের ভিত্তিতে ৩১ আগস্ট ২০২১ তারিখের মধ্যে পরিশােধ করলে ওই সময়ে ঋণ, লিজ, অগ্রিম বিরূপমানে শ্রেণিকরণ করা যাবে না। এক্ষেত্রে জুন পর্যন্ত প্রদেয় কিস্তির অবশিষ্টাংশ সর্বশেষ কিস্তির সাথে প্রদেয় হবে। এছাড়া অন্যান্য কিস্তি যথাসময়ে পরিশােধ করতে হবে।

ব্যাংকিং নিউজ বাংলাদেশ (A Platform for Bankers Community) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিন এবং ফেসবুক গ্রুপ ব্যাংকিং ফর অল এ জয়েন করে আমাদের সাথেই থাকুন।

আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, করোনার পরিস্থিতির অবনতির পরিপ্রেক্ষিতে দেশব্যাপী টানা লকডাউনের কারণে ব্যবসা বাণিজ্য মন্দা যাচ্ছে। পরিস্থিতি বিবেচনায় আর্থিক প্রতিষ্ঠানের গ্রাহকদের ঋণ পরিশোধের চাপ কমাতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এছাড়াও উক্ত সার্কুলারে বলা হয়েছে, ০৫ জুলাই, ২০২১ তারিখে জারিকৃত ডিএফআইএম সার্কুলার লেটার নং-১৯ এর অন্যান্য শর্তাবলী অপরিবর্তিত থাকবে।

করোনার পরিস্থিতির অবনতির প্রেক্ষিতে দেশব্যাপি টানা লকডাউনের কারণে ব্যবসা বাণিজ্য মন্দা যাচ্ছে। ব্যাংকের গ্রাহকদেরও একই ঋণ পরিশোধের সুযোগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

আরও দেখুন:
◾ ঈদের আগের দিন যেসব ব্যাংকের শাখা খোলা থাকবে
◾ আর্থিক প্রণোদনা প্যাকেজে শিল্প প্রতিষ্ঠানসমূহ অন্তর্ভুক্তকরণ
◾ ডিজিটাল ডিভাইস কিনতে ঋণ দেবে ব্যাংক
◾ সিএমএস খাতে ক্রেডিট গ্যারান্টি স্কীমে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের চুক্তি

Leave a Reply



লেখাটি ভালো লাগলে শেয়ার করে অন্যকে দেখার সুযোগ করে দিন:

এই বিভাগের অন্যান্য লেখা





ইমেইল সাবস্ক্রাইব করুন

আমাদের নতুন নতুন পোষ্ট গুলো ই-মেইল এর মাধ্যমে পেতে রেজিষ্ট্রেশন করুন।




আর্কাইভ



বিভাগ সমূহ