বাংলাদেশ ব্যাংক সার্কুলার

সেবা রপ্তানির আয় দেশে আনতে সময় বেঁধে দিলো কেন্দ্রীয় ব্যাংক

সেবা রপ্তানির আয় চার মাসের মধ্যে দেশে আনতে হবে। একই সঙ্গে রপ্তানি আয় বাবদ অর্থ দিয়ে বিদেশে মূলধনী বিনিয়োগ বা পোর্টফোলিও বিনিয়োগ, স্থায়ী সম্পদ বা ভার্চুয়াল সম্পদ ক্রয় করা যাবে না। বৃহস্পতিবার (১৮ নভেম্বর, ২০২১) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

রফতানি আয় চার মাসের মধ্যে দেশে প্রত্যাবাসনের বাধ্যবাধকতা সেবা রফতানির ক্ষেত্রেও সমভাবে প্রযোজ্য হবে বলে সার্কুলারের মাধ্যমে বিষয়টি স্পষ্ট করা হয়েছে।

উক্ত সার্কুলারে বলা হয়েছে, সেবা রফতানি আয় দেশে নিয়ে আসার সুবিধার্থে রফতানিকারক বিদেশে শুধুমাত্র নোশনাল অ্যাকাউন্ট (অন্য দেশের লাইসেন্সপ্রাপ্ত পেমেন্ট গেটওয়েতে অনানুষ্ঠানিক হিসাব) কিংবা মার্চেন্ট হিসাব পরিচালনা করতে পারবে। এসব হিসাব ছাড়া ক্রিপটোকারেন্সিসহ অন্য কোনো মুদ্রায় ভিন্ন হিসাব বিদেশে খোলা যাবে না বলে সার্কুলারে জানানো হয়েছে।

আরও দেখুন:
বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

এছাড়াও রফতানি আয় বাবদ অর্থ দ্বারা বিদেশে মূলধনীয় বিনিয়োগ কিংবা পোর্টফোলিও বিনিয়োগ, স্থায়ী সম্পদ বা ভার্চুয়াল সম্পদ ক্রয় করা যাবে না। এ জাতীয় কার্যক্রম বৈদেশিক মুদ্রা নিয়ন্ত্রণ আইনের লঙ্ঘন বলে সার্কুলারে জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button