অর্থনীতির সংজ্ঞা ও এর প্রকারসমূহ

0
1634

Economics বা অর্থনীতি বা ‌‌‌অর্থশাস্ত্র সামাজিক বিজ্ঞানএর একটি শাখা যা পণ্য এবং কৃত্যের উৎপাদন, সরবরাহ, বিনিময়, বিতরণ এবং ভোগ ও ভোক্তার আচরণ নিয়ে আলোচনা করে থাকে৷ অর্থনীতি একটি গতিশীল (Dynamics) শাস্ত্র বলে বিভিন্ন সময়ে বিভিন্ন অর্থনীতিবিদের দেয়া বহু সংজ্ঞা আজ যথার্থতা ও কার্যকারিতা হারিয়ে ফেলেছে।

অর্থনীতি শব্দটি ইংরেজি ‘Economics’ শব্দের প্রতিশব্দ। Economics শব্দটি গ্রিক শব্দ ‘Oikonomia’ থেকে উদ্ভূত যার অর্থ গৃহস্থালী পরিচালনা বা গার্হস্থ্য পরিচালনা করা, অর্থনীতি’র এই “গার্হন্থ্য” পরিচালনাগত শব্দটি সর্বপ্রথম ব্যবহার করেছেন গ্রীক দার্শনিক এরিস্টটল। গ্রিক দার্শনিক এরিস্টটল এর মতে, The art of managing the house hold. অর্থাৎ অর্থনীতি হচ্ছে গার্হস্থ্য বিষয় সম্পত্তির ব্যবস্থাপনার কলাকৌশল

অধ্যাপক এল. রবিনস্, কেয়ার্নক্রস, স্যামুয়েলসন প্রমুখ আধুনিক অর্থনীতিবিদগণ অর্থনীতিকে অপ্রাচুর্যের বিজ্ঞান হিসেবে অভিহিত করেছেন।

ক. অর্থনীতির সংজ্ঞা
অর্থনীতির সংজ্ঞা বিভিন্ন মনীষী বিভিন্নভাবে করেছেন। নিচে তা আলোচনা করা হলোঃ
অধ্যাপক এল রবিনস্‌ এর প্রদত্ত সংজ্ঞাটি বেশীরভাগ আধুনিক অর্থনীতির ক্ষেত্রে প্রযোজ্য। তিনি বলেন, Economics is the science which studies human behavior as a relationship between ends and scarce means which have alternative uses. []
অর্থাৎ অর্থনীতি মানুষের অভাব ও বিকল্প ব্যবহারযোগ্য সীমিত সম্পদের সম্পর্ক বিষয়ক মানব আচরণ নিয়ে আলোচনা করে।

অধ্যাপক এল রবিনস্‌ এর সংজ্ঞাটি বিশ্লেষণ করলে দেখা যায় যে এটি মানব জীবনের তিনটি মৌলিক বৈশিষ্টের উপর প্রতিষ্ঠিত, যথা অসীম অভাব, সীমিত সম্পদ ও বিকল্প ব্যবহারযোগ্য সম্পদ।

অধ্যাপক মার্শালের মতে Economics is the study of mankind in the ordinary business of life.[]
অর্থাৎ অর্থনীতি মানব জীবনের সাধারণ কার্যাবলী পর্যালোচনা করে।

অর্থনীতির জনক এড্যাম স্মিথ অস্টাদশ শতাব্দির শেষ দিকে তিনি ও তাঁর অনুসারী অন্যান্য ক্লাসিক্যাল অর্থনীতিবিদ গণের মতে, অর্থনীতি হচ্ছে “সম্পদের বিজ্ঞান”

এড্যাম স্মিথ Wealth of Nation গ্রন্থে বলেন– Economics is an inquiry into the nature and causes of the wealth of nations.[]
অর্থাৎ অর্থনীতি হল এমন একটি বিজ্ঞান যা জাতিসমূহের সম্পদের প্রকৃতি ও কারণ সম্পর্কে অনুসন্ধান করে।

আধুনিক অর্থনীতিবিদ  Prof. A. C. Cairncross (কেয়ার্নক্রস) বলেন
Economics is a social science studying how people attempt to accommodate scarcity to their wants and how their attempts interact through exchange.[]
অর্থাৎ অর্থনীতি এমন একটি সামাজিক বিজ্ঞান, যা মানুষ কিভাবে বিনিময়ের মাধ্যমে তাদের অভাবের সাথে দুস্প্রাপ্যতার সমন্বয় সাধন করার চেষ্টা করে তা আলোচনা করে।

অর্থনীতিবিদ জন স্টুয়ার্টমিল এর মতে,
Economics is the science which traces the laws of such of the phenomena of society as arise from the combined operations of mankind for the production of wealth, in so far as those phenomena are not modified by the pursuit of any other object.[]
অর্থাৎ অর্থনীতি হল একটি বিজ্ঞান যা মানব সমাজের সম্পত্তির উৎপাদনের জন্য যৌথ অভিযান থেকে উত্থাপিত যেমন সমাজের ঘটনাসমূহের আইনগুলোকে আঁকড়ে ধরে, সেই সমস্ত ঘটনাগুলো অন্য যেকোনো বস্তুর অনুসরণ দ্বারা পরিবর্তিত হয় না।

স্টোনিয়ার ও হেগের মতে
Economics is fundamentally a study of scarcity and of the problems which scarcity gives rise.[]
অর্থাৎ অর্থনীতি মূলত স্বল্পতা ও স্বল্পতাজনিত সমস্যাদির আলোচনা শাস্ত্র।

অর্থনীতিবিদ Samuelson Nordhaus এর মতে-
“Economics is the study of how societies use scarce resources to produce valuable goods and service and distribute them among different individuals.”[]
অর্থাৎ কিভাবে মানুষ ও সমাস অর্থ দ্বারা ও অর্থ ব্যতীত দুষ্প্রাপ্য সম্পদকে বিভিন্ন উৎপাদন কাজে নিয়োগের জন্য নির্বাচন করে এবং সমাজ ও জনসাধারণ বর্তমান ও ভবিষ্যতের ভোগের নিমিত্তে বন্টন করে তার আলোচনাই হল অর্থনীতির বিষয়বস্তু।

Dominick Salvatore Ph.D & Eugene Diulio এর মতে-
Economics is a social science that studies individuals and organizations engaged in the production, distribution, and consumption of goods and services.[]
অর্থাৎ অর্থনীতি এমন একটি সামাজিক বিজ্ঞান যা পণ্য ও সেবাগুলোর উৎপাদন, বিতরণ ও ব্যবহারে জড়িত ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোকে অধ্যয়ন করে।

Eduin Cannan এর মতে-
Economics is a study of the causes of material welfare.[]
অর্থাৎ অর্থনীতি বৈষয়িক কল্যাণের উপায় সংক্রান্ত আলোচনা।

অর্থনীতিবিদ ববার এর মতে
Economics can briefly defined as the study of it administration of scarce resources and determinations of employment and income.[১০]
অর্থাৎ স্বল্প উপকরণসমূহের বিতরণ, কর্মসংস্থান ও আয়ের নির্ধা্রকসমূহের আলোচনাই হলো অর্থনীতি।

মোটকথা, অর্থনীতি হলো এমন একটি সামাজিক বিজ্ঞান যা মানুষের আয় ব্যয় কর্মসংস্থান কল্যাণ এবং অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে অসীম অভাব ও বিকল্প ব্যভার উপযোগী সীমিত সম্পদের মধ্যে সমন্বয় সাধন করে।

খ. অর্থনীতির প্রকারসমূহ
অর্থনীতির পরিধিসমূহ বিভিন্ন ভাগে বা শ্রেণীতে ভাগ করা যায়, যেমনঃ
. ব্যাস্টিক অর্থনীতি ও সামস্টিক অর্থনীতি এবং
. ইতিবাচক অর্থনীতি ও নীতিবাচক অর্থনীতি

গ. ১. Micro Economics & Macro Economics বা ব্যাষ্টিক অর্থনীতি ও সামষ্টিক অর্থনীতি
• Micro Economics বা ব্যাষ্টিক অর্থনীতি
প্রাচীন গ্রীকশব্দ MIKROS হতে Micro শব্দটির উৎপত্তি। যার অর্থ হচ্ছে ক্ষুদ্র বা ছোট। অর্থনীতির একটি মৌল শাখা যাতে ব্যক্তি এবং ব্যবসা প্রতিষ্ঠানের ভোগ ও উপযোগ, উৎপাদন, মূল্য, মুনাফা ইত্যাদির নিয়ামক নিয়ে আলোচনা করা হয়। বাজার অর্থনীতিতে বাজারে পণ্যের ও সেবার বিনিময় ঘটে। পণ্যের ও সেবা থেকে ব্যক্তি বা ভোক্তা উপযোগ লাভ করে। বাজরে পণ্য ও সেবা বিনিময়ের প্রধান দুটি নিয়ামক হলো ব্যক্তির (বা পরিবারের) পণ্য বা সেবার চাহিদা ও উৎপাদক কর্তৃক সেসবের যোগান।

Dominick Salvatore Ph.D & Eugene Diulio বলেন-
Microeconomics studies the economic behavior of individual decision makers such as consumers, resource owners, and business firms.[১১]
অর্থাৎ মাইক্রো ইকোনমিক্স বলতে আলাদা অর্থনৈতিক সিদ্ধান্ত গ্রহনকারীদের আচরণ যেমন ভোক্তা, সম্পদের মালিক, এবং ব্যবসায়িক ফার্মের অধ্যয়নকে বোঝানো হয়।।

কোন নিয়ামক (মূল্য বা আয় ইত্যাদি) কী ভাবে ভোগ তথা চাহিদার পরিমাণ নিরূপণ করে এবং উৎপাদকের ক্ষেত্রে কোন কোন নিয়ামক (উৎপাদন ব্যয়, সরকারী কর, বাজারের শ্রেণী বা প্রকৃতি) কী ভাবে পণ্য বা সেবার উৎপাদন, মূল্য, বিক্রয় ও মুনাফার পরিমাণ নিরূপণ করে এ সবই ব্যাষ্টিক অর্থনীতি বা মাইক্রোইকনমিক্সের আরোচনার বিষয়।

ব্যাস্টিক অর্থনীতি মূলত ব্যক্তি মানুষ অথবা ব্যবসায়ের চাহিদা ও যোগান নিয়ে আলোচনা করে থাকে৷ অন্যদিকে সামস্টিক অর্থনীতি একটি দেশের সামগ্রিক অর্থনীতির জাতীয় আয়, কর্মসংস্থান, মুদ্রানীতি, ইত্যাদি বিষয়াদি নিয়ে আলোচনা করে৷ অন্য ভাবে বলা যায়যে, Micro Economics বা ব্যাষ্টিক অর্থনীতির লক্ষ্য হলো অর্থনীতির একটি বিশেষ অংশ বা একককে ব্যক্তিগত দৃস্টিকোণ থেকে বিশ্লেষণ করা

মোটকথা, “অর্থনীতির যে শাখায় ক্ষুদ্র ক্ষুদ্র বিষয় নিয়ে আলোচনা করা হয় তাকে ব্যষ্টিক অর্থনীত বলে। অর্থাৎ সামষ্টির পরিবর্তে ব্যক্তি।

• Macro Economics বা সামষ্টিক অর্থনীতি
প্রাচীন গ্রিক শব্দ Makros হতে Macro শব্দটির উৎপত্তি যার অর্থ হল বিশাল বা বড়। সামষ্টিক অর্থনীতি অর্থনীতির নিয়ামক সমূহকে সামগ্রিক দৃষ্টিকোণ থেকে বিশ্লেষণ করে। সামগ্রিক বলতে জাতীয় আয় ও জাতীয় উৎপাদন, বেকারত্বের হার ও মূদ্রাষ্ফীতিকে এবং আংশিক সামগ্রিক মোট ভোগ, বিনিয়োগ ব্যয় ও তাদের উপাদানকে বুঝায়। আর্থিক নীতি ও রাজস্ব নীতিকেও ইহা অধ্যয়ন করে।

Dominick Salvatore Ph.D & Eugene Diulio বলেন-
Macroeconomics studies aggregate output, employment, and the general price level.[১২]
অর্থাৎ ম্যাক্রো ইকোনমিক্স বলতে মোট উত্পাদন, কর্মসংস্থান, এবং সাধারণ মূল্য স্তরের অধ্যয়নকে বোঝানো হয়

১৯৬০ সাল থেকে সামষ্টিক অর্থনীতি আরও অনেক ক্ষেত্রে তার বিশ্লেষন বৃদ্ধি করে যেমন, বিভিন্ন খাতের ব্যাষ্টিকভিত্তিক মডেল, ভোক্তার যৌক্তিকতা, বাজার তথ্যের সঠিক ব্যবহার, অসম্পূর্ন প্রতিযোগিতা। এছাড়াও সামষ্টিক অর্থনীতি বিবেচনাধীন উপাদানসমূহের উপর দীর্ঘমেয়াদী প্রভাব এবং একটি দেশের ও দেশের অভ্যন্তরে জাতীয় আয়ের প্রবৃদ্ধি নিয়েও বিশ্লেষন করে। উপাদানসমূহের মধ্যে মূলধন, প্রযুক্তি ও জনসংখ্যা বৃদ্ধি উল্লেখযোগ্য।

মোটকথা, অর্থনীতির যে শাখায় বৃহৎ পরিবেশে অর্থনৈতিক কার্যক্রম নিয়ে আলোচনা করা হয় তাকেই সামষ্টিক অর্থনীতি বলে। ব্যক্তির পরিবর্তে সমষ্টির অর্থনৈতিক কার্যকলাপ আলোচনা। অর্থাৎ Macro Economics বা সামষ্টিক অর্থনীতি অর্থনীতির সামগ্রিক বিষয়াদি বিশ্লেষণ করে থাকে।

ঘ. ২. Positive & Normative Economics বা ইতিবাচক নেতিবাচক অর্থনীতি
• Positive Economics বা ইতিবাচক অর্থনীতি
ইতিবাচক অর্থনীতি যা ঘটেছে এবং যা ঘটতে পারে শুধু তারই আলোচণা করে। অর্থনীতির যে অংশে কি করা হবে, কিভাবে করা হবে এবং কার জন্য করা হবে জাতীয় বক্তব্য পর্যালোচনা করা হয়, তাকে ইতিবাচক অর্থনীতি বলে।

Stanley Wong বলেন-
Positive economics is the branch of economics that concerns the description and explanation of economic phenomena.[১৩]
অর্থাৎ ইতিবাচক অর্থনীতি অর্থনীতির এমন একটি শাখা যা অর্থনৈতিক ঘটনা বর্ণনা ও ব্যাখ্যাকে বোঝায়।

ইতিবাচক বক্তব্যে মানুষের বিভিন্ন সামাজিক আচরণ ব্যাখ্যা করা হয়। যেমন সরকার কোন কোন নীতি দ্বারা বেকারত্ব দূর করবে এবং কি কি নীতি গ্রহণ করলে মুদ্রাস্ফীতি দূর হবে জাতীয় বক্তব্যকে ইতিবাচক বক্তব্য বলা যায়। ইতিবাচক বক্তব্য সাধারণত বাস্তব বক্তব্য দ্বারা বেশির ভাগ ক্ষেত্রে পরীক্ষানিরীক্ষা করা যায়। যেমন সরকারি ঘাটতি ব্যয় বেকারত্ব দূর করবে এবং তা দ্রব্যমূল্য বৃদ্ধি করতে পারে এই বক্তব্যকে তথ্য দ্বারা পরীক্ষানিরীক্ষা করা সম্ভব। কাজেই জাতীয় বক্তব্য ইতিবাচক অর্থনীতির অন্তর্ভুক্ত।

মোটকথা অর্থনীতির যে অংশে কোন বিষয়ের নিরপেক্ষ বিশ্লেষণাত্মক পর্যালোচনা করা হয় তাকে ইতিবাচক অর্থনীতি বলে।

• Normative Economics বা নীতিবাচক অর্থনীতি
অর্থনীতির যে শাখায় কোনটি করা উচিত এবং কোনটি করা উচিত নয়, এরূপ প্রশ্নসমূহ আলোচিত হয়, অর্থনীতির সে শাখাকে নীতিবাচক অর্থনীতি বলা হয়।

Dominick Salvatore Ph.D & Eugene Diulio বলেন-
Normative economics is a part of economics that expresses value or normative judgments about economic fairness or what the outcome of the economy or goals of public policy ought to be.[১৪]
অর্থাৎ নীতিবাচক অর্থনীতি অর্থনীতির এমন একটি অংশ যা অর্থনৈতিক সততা সম্পর্কে মূল্য বা আদর্শিক বিধানগুলো প্রকাশ করে বা অর্থনীতির ফলাফল বা জনসাধারণের নীতির লক্ষ্য হওয়া উচিত।

বেকারত্বের চেয়ে মুদ্রাস্ফীতি ভাল এবং কারণে বাজেটে উদ্বৃত্ত দেখানো হয়। আবার আয় বণ্টন সমাজে সুষম হওয়া উচিত। উভয়ই নীতিবাচক বক্তব্যের উদাহরণ। সাধারণত নীতিবাচক বক্তব্যগুলো কল্যাণমুখী ধারার সাথে সম্পর্কযুক্ত। এজন্য সংকীর্ণ অর্থে নীতিবাচক অর্থনীতি কল্যাণকর অর্থনীতির সাথে সম্পর্কিত একটি বিষয়।

মোটকথা, অর্থনীতির যে অংশে নৈতিক মূল্যবোধের ভিত্তিতে বিভিন্ন বক্তব্য উপস্থাপন করা হয় তাকে নীতিবাচক বা আদর্শভিত্তিক অর্থনীতি বলে। অর্থনীতির এই অংশে কোনটি ভালমন্দ, কোনটি করা উচিতঅনুচিত এসব আলোচনা করা হয়।

ঙ. Scarcity & Efficiency বা স্বল্পতা ও দক্ষতা
অর্থনীতির দুটি মূল ধারণা স্বল্পতা ও দক্ষতা। নিচে তা উল্লেখ করা হলঃ

• Scarcity বা স্বল্পতা
মানুষের অভাব অসীম কিন্তু অভাব পূরণের জন্য সম্পদের পরিমাণ খুবই সীমিত আর সীমিত সম্পদ এর কারণেই অর্থনৈতিক সমস্যা দেখা যায়। যেমন: দ্রব্য বা সম্পদ দুষ্প্রাপ্য এবং এই দুষ্প্রাপ্য সম্পদ দক্ষভাবে ব্যবহার এর মাধ্যমেই সব্বোর্চ অর্থনৈতিক কল্যাণ সম্ভব। দুষ্প্রাপ্যতা’র ধারণাটি সর্বপ্রথম এল. রবিনস অর্থনীতিতে আনেন।

Dominick Salvatore Ph.D & Eugene Diulio বলেন-
Economics is the study of scarcity—the study of the allocation of scarce resources to satisfy human wants.[১৫]
অর্থাৎ অর্থনীতি স্বল্পতা অধ্যয়ন হলোমানুষের চাহিদা পূরণের জন্য অপেক্ষাকৃত সম্পদ বরাদ্দকরণের অধ্যয়ন।

• Efficiency বা দক্ষতা
উৎপাদনের ক্ষেত্রে দক্ষতা বলতে সর্বনিন্ম খরচে (Least Cost Production) উৎপাদন করাকে বুঝায়। অর্থাৎ সবচেয়ে দক্ষ ভাবে উৎপাদন করাকে বুঝায়।

Samuelson & Nordhaus বলেন-
Economic efficiency requires that an economy produce the highest combination of quantity and quality of goods and services given its technology and scarce resources.[১৬]
অর্থাৎ অর্থনৈতিক দক্ষতা প্রয়োজন এই কারনে যে অর্থনীতি তার প্রযুক্তিগত এবং স্বল্প সম্পদ পণ্য সেবা মান এবং পরিমাণের সর্বোচ্চ সমন্বয়ের মাধ্যমে উত্পাদন।

লেখকঃ মোহাম্মদ শামসুদ্দীন আকন্দ, ব্যাংকার।

চ. তথ্যসূত্র

. Robbins, Lionel (1932). An Essay on the Nature and Significance of Economic Science, London: Macmillan, Page-15
. Marshall, Alfred (1890-1920). Principles of Political Economy, v. 1, [8th ed.]. London: Macmillan, pp. 1-2.
. Smith, Adam (1776), Wealth of Nations, Book IV.
৪. What price Economic Progress? Yale Review, Autumn 1959. Modern Economic Theory, Fourth Edition, Sampad Mukherjee Ph.D, New Age Publisher, India.
. Mill, John Stuart (1844). “On the Definition of Political Economy; Essay V, in Essays on Some Unsettled Questions of Political Economy (V39).
৬. ইসলামে ব্যবসা বানিজ্য ও ব্যাংকিং-এর রূপরেখা, মাওলানা মোঃ ফজলুর রহমান আশরাফী, পৃষ্ঠা-১৮৫
. Paul A. Samuelson and William D. Nordhaus, Economics, McGraw-Hill International Edition, Nineteenth Edition-2010, Page-4
. Dominick Salvatore Ph.D & Eugene Diulio Ph.D, Principles of Economics, McGraw-Hill International Edition, Nineteenth Edition-2003, Page-1
. ইসলামী অর্থব্যবস্থা, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, পৃষ্ঠা, প্রথম প্রকাশ নভেম্বর ২০০৪
১০. ইসলামী অর্থব্যবস্থা, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, পৃষ্ঠা, প্রথম প্রকাশ নভেম্বর ২০০৪
১১. Dominick Salvatore Ph.D & Eugene Diulio Ph.D, Principles of Economics, McGraw-Hill International Edition, Nineteenth Edition-2003, Page-2
১২. Dominick Salvatore Ph.D & Eugene Diulio Ph.D, Principles of Economics, McGraw-Hill International Edition, Nineteenth Edition-2003, Page-1
১৩. Stanley Wong (1987). “positive economics,” The New Palgrave: A Dictionary of Economics, v. 3, pp. 920-21
১৪. Dominick Salvatore Ph.D & Eugene Diulio Ph.D, Principles of Economics, McGraw-Hill International Edition, Nineteenth Edition-2003, Page 5-6
১৫. Dominick Salvatore Ph.D & Eugene Diulio Ph.D, Principles of Economics, McGraw-Hill International Edition, Nineteenth Edition-2003, Page-3
১৬. Paul A. Samuelson and William D. Nordhaus, Economics, McGraw-Hill International Edition, Nineteenth Edition-2010, Page-4

Leave a Reply