আমদা‌নি নীতি সহায়তার সময়সীমা ৬ মাস বাড়লো

0

করোনাভাইরাসে অর্থনৈতিক ক্ষতি মোকাবিলায় আমদা‌নিতে বাংলাদেশ ব্যাংকের দেওয়া নীতি সহায়তার সময়সীমা আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়া‌নো হ‌য়ে‌ছে।

বৃহস্পতিবার (১০ জুন, ২০২১) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার (এফই সার্কুলার নং-২০) জারি করে বাংলাদেশে কার্যরত বৈদেশিক মুদ্রায় লেনদেনের সকল অনুমোদিত ডিলারদের কাছে পাঠানো হয়েছে।

আগের সিদ্ধান্ত অনুযায়ী চল‌তি বছ‌রের ৩০ জুন পর্যন্ত আমদা‌নি নীতি সহায়তা দেওয়ার কথা ছিল। ত‌বে চলমান পরিস্থিতিতে স্থানীয় শিল্প প্রতিষ্ঠানগুলোকে স্বস্তি দেওয়ার জন্য কিছু নীতি সহায়তার মেয়াদ ছয় মাস বা‌ড়িয়ে ৩১ ডিসেম্বর পর্যন্ত সুযোগ দেওয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে বলা হয়েছে, জুন ৩০ পর্যন্ত বলবৎ করা আমদানি বাণিজ্যিক লেনদেন বিষয়ক নীতি সহায়তার সময়সীমা আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। নীতি সহায়তার অংশ হিসেবে করোনাভাইরাস প্রতিরোধ বিষয়ক জীবনরক্ষাকারী ওষুধ, চিকিৎসা সামগ্রী প্রভৃতির বিদেশি রি-পেমেন্ট গ্যারান্টি কিংবা বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ছাড়াই আমদানি মূল্য বাবদ অগ্রিম ৫ লাখ মা‌র্কিন ডলার পরিশোধ করা যাবে।

ব্যাংকিং নিউজ বাংলাদেশ (A Platform for Bankers Community) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিন এবং ফেসবুক গ্রুপ ব্যাংকিং ফর অল এ জয়েন করে আমাদের সাথেই থাকুন।

শিল্পের কাঁচামালের আমদানি মূল্য ১৮০ দিনের পরিবর্তে ৩৬০ দিন মেয়াদে পরিশোধের সুযোগ থাকছে। একই সুবিধায় কৃষি যন্ত্রপাতি ও সার আমদানির ক্ষেত্রেও বলবৎ থাকবে।

আরও দেখুন:
 সিডিউল অফ চার্জ সংক্রান্ত মাস্টার সার্কুলার
 অফিস সহকর্মী সম্পর্কঃ পেশাদারি নাকি বন্ধুত্বপূর্ণ
ব্যাংকার হতে চান? আরেকবার ভাবুন
 একজন ব্যাংকারের যে সকল গুণাবলী থাকা জরুরী
 ব্যাংকারদের দেরিতে অফিস ত্যাগ সিস্টেম নাকি অদক্ষতা

Leave a Reply