পূবালী ব্যাংক জব সার্কুলার

ডেপুটি জুনিয়র অফিসার (ক্যাশ) নিয়োগ দেবে পূবালী ব্যাংক

ডেপুটি জুনিয়র অফিসার (ক্যাশ) নিয়োগ দেবে পূবালী ব্যাংক- পূবালী ব্যাংক পিএলসি (Pubali Bank PLC) বাংলাদেশের অন্যতম একটি বেসরকারি খাতের বাণিজ্যিক ব্যাংক। সম্প্রতি, পূবালী ব্যাংক পিএলসি-তে “ডেপুটি জুনিয়র অফিসার (ক্যাশ)” পদে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আগ্রহী ও যোগ্য প্রার্থীরা আগামী ২৯ ফেব্রুয়ারি, ২০২৪ পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন।

পদের নামঃ ডেপুটি জুনিয়র অফিসার (ক্যাশ)
✓ পদ সংখ্যা: ৫৪০টি৷
✓ চাকরির ধরণ: ফুল টাইম ও স্থায়ী।
✓ প্রার্থীর ধরণ: নারী ও পুরুষ উভয়েই৷
✓ জব লোকেশন: বাংলাদেশের যে কোনো স্থানে।
✓ কর্মক্ষেত্র: অফিসে।

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতাঃ
✓ স্বনামধন্য যে কোনো বিশ্ববিদ্যালয় থেকে যে কোনো বিষয়ে মাস্টার্স ডিগ্রীধারী প্রার্থীরা আবেদন করতে পারবেন।
✓ এসএসসি এবং এইচএসসিতে ৫ পয়েন্ট স্কেলে ন্যূনতম জিপিএ ৩.৫০ থাকতে হবে এবং এসএসসি বা এইচএসসিতে কমপক্ষে জিপিএ ৪.০০ বা তার বেশি থাকতে হবে।
✓ অনার্স এবং মাস্টার্সে ৪ পয়েন্ট স্কেলে ন্যূনতম CGPA ৩.০০ থাকতে হবে।
✓ শিক্ষা জীবনের কোন পর্যায়ে ৩য় বিভাগ/ শ্রেনী বা সমমানের জিপিএ/ সিজিপিএ গ্রহণ যোগ্য নয়।
✓ প্রার্থীর ২ বছরের ব্যাংকিং এর অভিজ্ঞতা থাকতে হবে (থার্ড পার্টি কর্তৃক অ্যাপয়েন্টমেন্ট থাকা প্রার্থীদের ব্যাংকিং অভিজ্ঞতা হিসেবে বিবেচনা করা হবে না)।

অন্যান্য শর্তাবলীঃ
✓ শুধুমাত্র প্রকাশিত ফলাফল (যোগ্য কর্তৃপক্ষ কর্তৃক) গৃহীত হবে। এই বিষয়ে প্রশংসাপত্র গ্রহণ করা হবে না।
✓ বিদেশী ডিগ্রিধারী প্রার্থীদের অবশ্যই বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে বিদেশী ডিগ্রির সমতুল্যতা থাকতে হবে।
✓ কম্পিউটার সাক্ষরতা বাধ্যতামূলক।
✓ অভ্যন্তরীণ প্রার্থীদের আবেদন করার অনুমতি নেই।
✓ বাংলা ও ইংরেজি উভয় ভাষায় দক্ষতা থাকতে হবে।
✓ কোনো ভুল তথ্য থাকলে প্রার্থিতা বাতিল হবে।
✓ ০১ (এক) বছর পর এই পদে স্থায়ী করা হবে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

বয়সঃ
✓ বয়স: ৩২ বছর (৩১ ডিসেম্বর, ২০২৩ অনুযায়ী)।
✓ বয়সের ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযোগ্য হবে না।

বেতন ও ভাতাঃ
✓ মাসিক গ্রোস বেতন- ৩৭,৮০০/- টাকা।
✓ এছাড়াও ব্যাংকের নিয়ম অনুযায়ী অন্যান্য সকল সুযোগ ও সুবিধা প্রদান করা হবে।

আবেদন পদ্ধতি
বাছাইকৃত প্রার্থীদের লিখিত পরীক্ষা ও সাক্ষাৎকারের জন্য ডাকা হবে। আগ্রহী প্রার্থীদেরকে অনলাইনে আবেদন করার জন্য বলা যাচ্ছে। কোনো কারণ ছাড়াই ব্যাংক যে কোনো আবেদন গ্রহণ বা প্রত্যাখ্যান করার অধিকার সংরক্ষণ করে।
সার্কুলারটি দেখতে ক্লিক করুন- এখানে
সরাসরি আবেদন করতে ক্লিক করুন- এখানে

আবেদনের শেষ তারিখঃ
✓ ২৯ ফেব্রুয়ারি, ২০২৪।

সোর্সঃ পূবালী ব্যাংক পিএলসি

About Pubali Bank PLC:
​​​​​Pubali Bank PLC is the largest private commercial bank in Bangladesh. It has more branches than any other private bank in the country. The Bank was initially emerged in the Banking scenario of the then East Pakistan as Eastern Mercantile Bank Limited at the initiative of some Bangalee entrepreneurs in the year 1959 under Bank Companies Act 1913 for providing credit to the Bangalee entrepreneurs who had limited access to the credit in those days from other financial institutions. After independence of Bangladesh in 1972 this Bank was nationalized as per policy of the Government and renamed as Pubali Bank. Subsequently due to changed circumstances this Bank was denationalized in the year 1983 as a private bank and renamed as Pubali Bank PLC.

Since inception this Bank has been playing a vital role in socio-economic, industrial and agricultural development as well as in the overall economic development of the country through savings mobilization and investment of funds. At Present, Pubali Bank is the largest private commercial bank having 501 Branches, 186 Sub-Branches and it has the largest real time centralized online banking network. The bank provides a wide range of services to different consumers such as retail banking, corporate banking, mortgage loans, private banking, credit cards, finance and insurance.

ডিসক্লেইমারঃব্যাংকিং নিউজ’ চাকরি প্রদানকারী কোন সংস্থা বা প্রতিষ্ঠান নয়। ‘ব্যাংকিং নিউজ’-এর ওয়েবসাইট, ফেসবুক পেজফেসবুক গ্রুপে প্রকাশিত যেকোনো চাকরি সংক্রান্ত নিয়োগ বিজ্ঞপ্তি/ যেকোনো ধরণের চাকরির তথ্য বা নিয়োগ-প্রক্রিয়ার দায়-দায়িত্ব স্ব-স্ব নিয়োগকারী প্রতিষ্ঠানের। এ সংক্রান্ত কোনো অসত্য বা অসম্পূর্ন তথ্য অথবা আর্থিক লেনদেনের দায় ‘ব্যাংকিং নিউজ’-এর নয়। চাকরি প্রত্যাশী প্রার্থীদের এই ব্যাপারে সতর্ক হবার জন্য পরামর্শ দেওয়া যাচ্ছে। বিস্তারিত দেখতে ক্লিক করুন- এখানে

পূবালী ব্যাংক পিএলসি (Pubali Bank PLC) বাংলাদেশের অন্যতম একটি বেসরকারি খাতের বাণিজ্যিক ব্যাংক। শাখা ও কর্মকাণ্ডের বিচারে সরকারি মালিকানাধীন ব্যাংকগুলোর পরই এটি বাংলাদেশের অন্যতম বৃহত্তম ব্যাংক। এই ব্যাংকটি পূর্ব পাকিস্তানের কয়েকজন বাঙালি উদ্যোক্তার উৎসাহে কোম্পানি আইন ১৯১৩-এর অধীনে ১৯৫৯ সালে নিবন্ধিত আধুনালুপ্ত ইস্টার্ন মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড নামে প্রতিষ্ঠিত হয়। ১৯৭১ সালে স্বাধীনতা লাভের পর পাকিস্তান আমলে প্রতিষ্ঠিত এবং পূর্ব পাকিস্তানে কার্যরত বিদেশি ব্যাংক ব্যতীত সকল ব্যাংক বাংলাদেশ ব্যাংকস (জাতীয়করণ) অর্ডার ১৯৭২-এর মাধ্যমে জাতীয়করণ করা হয়। ইস্টার্ন মার্কেন্টাইল ব্যাংককে একই আইনের আওতায় জাতীয়করণ করে তার নাম দেওয়া হয় পূবালী ব্যাংক। পরবর্তীকালে ব্যাংকিং খাতে বিরাষ্ট্রীয়করণ নীতির অনুবৃত্তিক্রমে বাংলাদেশ ব্যাংকস (জাতীয়করণ) অর্ডার ১৯৭২-কে বাংলাদেশ ব্যাংকস (জাতীয়করণ) সংশোধন অধ্যাদেশ ১৯৮৩-এর মাধ্যমে সংশোধনপূর্বক রাষ্ট্রায়ত্ত ব্যাংকসমূহ বেসরকারি মালিকানায় হস্তান্তর করার প্রক্রিয়া শুরু হয়। ৩০ জুন, ১৯৮৩ তারিখে পূবালী ব্যাংকের মালিকানা বেসরকারি মালিকদের নিকট হস্তান্তর করা হয় এবং এর নামকরণ হয় পূবালী ব্যাংক পিএলসি। ব্যাংকটি ঢাকা এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত।

পূবালী ব্যাংক পিএলসি-এর প্রধান কাজ আমানত সংগ্রহ, ঋণদান এবং বিভিন্ন উৎপাদনমুখী খাতে অর্থসংস্থান, বৈদেশিক মুদ্রা ও বাণিজ্য-সংক্রান্ত লেনদেন নিষ্পত্তি এবং ফি-ভিত্তিক অন্যান্য সেবা প্রদান। ব্যাংকটির ঋণ অগ্রিমের উল্লেখযোগ্য অংশ পাট, টেক্সটাইল, তৈরি পোশাকসহ বিভিন্ন খাতের ক্ষুদ্র, মাঝারি এবং বৃহদাকার শিল্প প্রতিষ্ঠানকে বিতরণ করা হয়েছে। এছাড়া পূবালী ব্যাংক যোগাযোগ ও পরিবহন, গৃহায়ণ, পল্লী ও শহরাঞ্চলে বিভিন্ন পেশার লোকদেরকে কৃষি, হস্তশিল্প, ক্ষুদ্র ব্যবসায় ইত্যাদির জন্য ক্ষুদ্রঋণ প্রদান করে। আমদানি ও রপ্তানি বাণিজ্যে অর্থায়ন ব্যাংকটির একটি গুরুত্বপূর্ণ কাজ। বিশ্বব্যাপী গুরুত্বপূর্ণ ৩৫৭ ব্যাংক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের সাথে ব্যাংকটি করেসপন্ডেন্ট সম্পর্ক স্থাপন করে তাদের মাধ্যমে বৈদেশিক মুদ্রা ও বাণিজ্য সংক্রান্ত লেনদেন এবং রেমিট্যান্স সার্ভিস পরিচালনা করছে। ঋণ ও অগ্রিম ব্যতীত বিভিন্ন প্রকারের সরকারি সিকিউরিটিজ, আয়কর বন্ড, ট্রেজারি বিল, জাতীয় বিনিয়োগ বন্ড, সেতু অর্থায়ন, প্রাইজ বন্ড, কোম্পানিসমূহের শেয়ার ও ডিবেঞ্চার ইত্যাদিতে ব্যাংকটি উদ্বৃত্ত তহবিল বিনিয়োগ করে।

প্রবাসীদের প্রেরিত বিদেশি মুদ্রা আয়কে দেশের অর্থনৈতিক উন্নয়নের অন্যতম অবলম্বন এবং এর গুরুত্ব বিবেচনায় পূবালী ব্যাংক নানা ধরনের গঠনমূূলক কার্যক্রম হাতে নিয়েছে। প্রবাসীদের পাঠানো অর্থ তাদের স্বজনরা যাতে স্বল্প সময়ে বিনা ঝক্কিতে পেতে পারে তা নিশ্চিত করতে ওয়েস্টান ইউনিয়নের সাথে এবং বিশ্বেও ৩৫৭টি প্রতিনিধি প্রতিষ্ঠানের সাথে চুক্তি সম্পাদন করেছে এবং এসবের মাধ্যমে প্রেরিত টাকা ব্যাংকের শাখায় দ্রুত নিকাশ হচ্ছে। বিশ্বের প্রায় ১০০টি ব্যাংকের সাথে পুবালী ব্যাংক-এর সুইফট সংযোগের সুযোগ রয়েছে। প্রবাসী ওয়েজ আর্নারদের জন্য ব্যাংকের নন রেসিডেন্ট ক্রেডিট স্কিম চালু আছে, এর আওতায় বিদেশে চাকুরিতে যাওয়ার প্রাক্কালে প্রবাসীরা সহজ শর্তে ঋণ নিতে পারে। ব্যাংকটি সেরা আর্থিক প্রতিষ্ঠান হিসেবে ‘বাংলাদেশ বিজনেস এওয়ার্ড-২০০৯’ পদক অর্জন করেছে। ব্যাংকটি বর্তমানে ৫০১টি শাখা, ১৮৬টি উপ-শাখার মাধ্যমে তার গ্রাহকদেরকে ব্যাংকিং সেবা দিয়ে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button