বাংলাদেশ ব্যাংক সার্কুলার

বিনিয়োগে প্রভিশনিং করা যাবে নিট লাভ লোকসানের ভিত্তিতে

শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানির শেয়ার, বন্ড বা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগে নিট লাভ-লোকসানের ভিত্তিতে সমপরিমাণ অর্থ প্রভিশন বা মূলধন সংরক্ষণ করা যাবে। অতালিকাভুক্ত শেয়ারের ক্ষেত্রে সংশ্লিষ্ট কোম্পানি বা সিকিউরিটিজের নিট সম্পদের পরিমাণ কমলে প্রভিশনও আনুপাতিক হারে করতে হবে।

গত সপ্তাহে নতুন করে সার্কুলার জারি করে বিনিয়োগের বিপরীতে প্রভিশনিংয়ের নিয়মাবলি পুনরায় ব্যাংকগুলোকে স্মরণ করিয়ে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানিয়েছেন, এতে নতুন কিছু নেই। মূলত ২০১১ থেকে ২০২২ সাল পর্যন্ত এ-সংক্রান্ত সব সার্কুলার একত্রিত করে একটি সার্কুলার হিসেবে জারি করা হয়েছে।

আরও দেখুন:
বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

সমন্বিত সার্কুলারটিতে বলা হয়েছে, শেয়ার, অর্থাৎ কোনো কোম্পানিতে মূলধনি বিনিয়োগ অথবা বন্ড বা ডিবেঞ্চার বা পারপেচুয়াল বন্ড বা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের ক্ষেত্রে কোনো লোকসান হলে প্রতিটি ক্ষেত্রে পৃথকভাবে নিট মুনাফা ও লোকসান হিসাব করে প্রভিশন করা যাবে। যেমন– তালিকাভুক্ত একাধিক কোম্পানির শেয়ারে বিনিয়োগের ক্ষেত্রে একটি মুনাফা ও একটিতে লোকসান হলে, সার্বিকভাবে সব শেয়ারে নিট মুনাফা থাকলে প্রভিশন করার দরকার হবে না। তবে সাকল্যে লোকসান হলে সমপরিমাণ অর্থ প্রভিশন করতে হবে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

এতে বলা হয়, বিনিয়োগ অতালিকাভুক্ত কোম্পানির শেয়ারে হলে সংশ্লিষ্ট কোম্পানির মোট সম্পদ থেকে মোট দায় বাদ দিয়ে যে নিট সম্পদ মিলবে, তা সংশ্লিষ্ট ব্যাংকের নিট বিনিয়োগকৃত শেয়ারের অনুপাতে কম হলে সমপরিমাণ অর্থ প্রভিশন করতে হবে।

প্রেফারেন্সিয়াল শেয়ার, বন্ড বা ডিবেঞ্চারে বিনিয়োগের ক্ষেত্রে প্রথম বছর প্রাপ্য সুদ বা মুনাফা না পেলে বিনিয়োগ অঙ্কের ২৫ শতাংশের সমপরিমাণ অর্থ প্রভিশন করতে হবে। দ্বিতীয় বছরও সুদ বা মুনাফা না হলে আরও ২৫ শতাংশ এবং একাধিক ক্রমে তিন বছর না পেলে শতভাগ অর্থ প্রভিশন করতে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button