বাংলাদেশ ব্যাংক সার্কুলার

আর্থিক প্রতিষ্ঠান লাইসেন্সবিহীন কুরিয়ারের সেবা নিতে পারবে না

আর্থিক প্রতিষ্ঠানের জন্য লাইসেন্সবিহীন কুরিয়ার প্রতিষ্ঠানের মাধ্যমে ডাক আদান-প্রদান হতে বিরত থাকা সংক্রান্ত সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক। লাইসেন্সবিহীন কুরিয়ার প্রতিষ্ঠানের মাধ্যমে ডাক আদান-প্রদানসহ কোনো ধরনের সেবা নিতে পারবে না ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান।

আজ মঙ্গলবার (৭ সেপ্টেম্বর, ২০২১) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ সংক্রান্ত নিষেধাজ্ঞা দিয়ে আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালকদের চিঠি দিয়েছে। এর আগে ৩০ জুন, ২০২১ ব্যাংকগুলোকেও একই নির্দেশনা দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক।

আরও দেখুন:
◾ ব্যাংকারদের চাকরি সুরক্ষায় কেন্দ্রীয় ব্যাংকের উদ্যোগ
◾ ৩৩১৩ ব্যাংকার ১৯ মাসে চাকরি ছাড়তে বাধ্য হয়েছেন
◾ ঋণ পরিশোধের সময়সীমা আরও বাড়লো

লাইসেন্সবিহীন কুরিয়ার সার্ভিস প্রতিষ্ঠানের মাধ্যমে কোনো ধরনের ডাক আদান-প্রদান না করার সরকারি নির্দেশনা থাকলেও তা মানছে না কোনো কোনো ব্যাংক। এমন প্রেক্ষাপটে এসব প্রতিষ্ঠানের সঙ্গে ডাক আদান-প্রদান থেকে বিরত থাকার নির্দেশ দেয় বাংলাদেশ ব্যাংক। এ-সংক্রান্ত একটি সার্কুলার জারি করে সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

উক্ত সার্কুলারে বলা হয়েছে, দ্য পোস্টাল অফিস অ্যাক্ট-১৮৯৮ এর ‘মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিস বিধিমালা, ২০১৩’ এর নির্দেশনা অনুযায়ী, লাইসেন্সবিহীন মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিসের মাধ্যমে ডাক দ্রব্য গ্রহণ, পরিবহন ও বিলি বিতরণ নিষিদ্ধ রয়েছে। এরপরও বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান এসব প্রতিষ্ঠানের মাধ্যমে ডাক আদান-প্রদান করছে। এখন থেকে লাইসেন্সবিহীন মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিস প্রতিষ্ঠানের মাধ্যমে ডাক আদান-প্রদান থেকে বিরত থাকতে নির্দেশ দেওয়া হলো।

এছাড়াও উক্ত সার্কুলারে বলা হয়েছে, ব্যাংক কোম্পানি আইন, ১৯৯৩ এর ১৮(ছ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে বলে সার্কুলারে বলেছে কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button