ইন্টারনেট সার্ভিস খাতে উদ্যোক্তাদের জামানতবিহীন ঋণ দেবে প্রাইম ব্যাংক

0

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) এর সদস্যদের জামানতবিহীন ৫০ লাখ টাকা পর্যন্ত ঋণ দেবে প্রাইম ব্যাংক। আজ এ বিষয়ক একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে দুই পক্ষের মধ্যে।

৬ জুলাই ভার্চুয়াল সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা রাসেল আহমেদ এবং আইএসপিএবি এর প্রেসিডেন্ট মো. আমিনুল হাকিম আনুষ্ঠানিকভাবে এই অ্যালায়েন্সের উদ্বোধন করেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, সরকারের ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের অংশ হিসেবে দেশের ইন্টারনেট সার্ভিস খাতের দ্রুত সমপ্রসারণের জন্য আইএসপিএবি ও প্রাইম ব্যাংকের উদ্যোগে এই সহজ অর্থায়ন সুবিধা ইন্টারনেট সার্ভিস খাতের উদ্যোক্তাদের সহায়তা করবে। এ চুক্তি মোতাবেক আইএসপিএবি এর সদস্য প্রতিষ্ঠানগুলো প্রাইম ব্যাংক থেকে জামানতবিহীন সর্বোচ্চ ৫০ লাখ টাকা পর্যন্ত ঋণ এবং অন্যান্য আর্থিক সেবা পাবে। ফলে এই উদীয়মান খাতের প্রবৃদ্ধি আরো ত্বরান্বিত হবে। সৃষ্টি হবে নতুন কর্মসংস্থান।

প্রধান অতিথির বক্তব্যে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ইন্টারনেট সার্ভিস খাতে বিনিয়োগের ক্ষেত্রে ব্যাংকিং সেক্টরে দূরত্বটা প্রাইম ব্যাংকের এই উদ্যোগের মাধ্যমে অনেকটা দূর হয়ে গেল। আশাকরি এর ফলে অন্য ব্যাংকে গিয়ে আসবে। যা শুধু স্থাবর সম্পত্তি নয় একজন উদ্যোক্তার মেধা ও জ্ঞান অত্যন্ত মূল্যবান সম্পদ। তরুণ ও সৃজনশীল উদ্যোক্তারা সে মেধা ও সৃজনশীলতা দিয়ে প্রতিনিয়ত নতুন নতুন সেবা দিয়ে ব্রডব্যান্ড সার্ভিস সমৃদ্ধ করার মাধ্যমে দেশের প্রযুক্তি খাত ও অর্থনীতিকে আরও গতিশীল করে তুলেছে। ইন্টারনেট সেবার আরো কমানোর উপর জোর দেওয়া হবে বলেও জানান তিনি।

ব্যাংকিং নিউজ বাংলাদেশ (Banking News Bangladesh. A Platform for Bankers Community.) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো নিয়মিত আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

এই চুক্তির ফলে ইন্টারনেট সার্ভিস প্রতিষ্ঠানগুলো ওয়ার্কিং ক্যাপিটাল (সিসি, ওডি ও ডিমান্ড লোন), ফিক্সড অ্যাসেট ক্রয় ও ক্যাপিটাল এক্সপেন্ডিচার এর জন্য টার্ম লোন, ইন্টারন্যাশনাল ট্রেড সলিউশন (এল সি এল টি আর, আইডিবিপি) ব্যাংক গ্যারান্টি, ওয়ার্ক অর্ডার ইত্যাদি অর্থায়ন সুবিধা পাবে। ডিপোজিট সুবিধা ও ই-ট্রানজেকশন এর জন্য ইন্টারনেট ব্যাংকিং ও আলট্রাচিউট সার্ভিস পাবে। লোনের জন্য দুই বছরের ব্যবসা অভিজ্ঞতা ও আইএসপিএবি এর সুপারিশ পত্রের প্রয়োজন হবে। আইএসপিএবি এর সদস্যবৃন্দ যাতে বাসায় বা অফিসে বসেই অনায়াসে লোনের আবেদন সহ যাবতীয় ব্যাংকিং সেবা গ্রহণ করতে পারে সেজন্য প্রাইম ব্যাংক এ রিলেশনশিপ ম্যানেজার নিয়োগ রয়েছে।

প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নিবার্হী কর্মকর্তা রাসেল আহমেদ বলেন, সরকারের ডিজিটাল বাংলাদেশ ভিশন বাস্তবায়ন এবং বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করার অগ্রযাত্রাকে এগিয়ে নেওয়ার লক্ষ্যে প্রাইম ব্যাংক একাত্ম হয়ে কাজ করছে। ডিজিটাল ব্যাংকিং সম্প্রসারণ এবং সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার জন্য ইন্টারনেট একটি অতীব জরুরী নিয়ামক। আমরা বিশ্বাস করি এই ঋণ সুবিধার ফলে ইন্টারনেট সার্ভিস প্রদানকারী কোম্পানিগুলো দেশের প্রত্যন্ত অঞ্চলে ব্রডব্যান্ড সার্ভিস নিয়ে যেতে পারবে। এই প্রসারমান খাতের আগামী দিনের অগ্রযাত্রার সাথে থাকতে প্রাইম ব্যাংক প্রতিশ্রুতিবদ্ধ।

Leave a Reply