ফিনটেক

বিটকয়েনের মূল্য ছাড়ালো ৪০ হাজার মার্কিন ডলার

প্রথমবারের মতো ৪০ হাজার মার্কিন ডলার (৩৩ লাখ ৯৪ হাজার টাকা) ছাড়ালো ক্রিপ্টোকারেন্সি বিটকয়েনের মূল্য। বৃহস্পতিবার মূল্য বাড়ার পরিপ্রেক্ষিতে প্রথমবারের মতো ভার্চুয়াল এই মুদ্রার মোট বাজার মূল্য এক ট্রিলিয়ন ডলার (৮৪ লাখ কোটি টাকা) ছাড়িয়েছে বলে জানায় ক্রিপ্টো মুদ্রার বাজার অনুসরণকারী ওয়েবসাইট কয়েন মার্কেট ক্যাপ ও কয়েন গেকো।

অনলাইনে সরাসরি গ্রাহক থেকে গ্রাহকে লেনদেনের যোগ্য বিটকয়েন একটি ভার্চুয়াল মূদ্রা। বিটকয়েন ডট অর্গ ওয়েবসাইটে ওপেন সোর্স ক্রিপ্টোগ্রাফিক প্রটোকলের মাধ্যমে এই মুদ্রার লেনদেনের জন্য কোনো আর্থিক বা নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠানের প্রয়োজন হয় না।

গত বছরের মার্চে এক বিটকয়েনের মূল্য ছিল তিন হাজার ৮৫০ মার্কিন ডলার (তিন লাখ ২৬ হাজার ৬৯১ টাকা)। সেখান থেকে এক হাজার গুণের বেশি পরিমাণ বেড়ে ৪০ হাজার মার্কিন ডলার ছাড়ায় বিটকয়েনের মূল্য।

করোনাভাইরাস সংক্রমণে অর্থনীতির ওপর প্রভাব রোধ করতে সরকার বিপুল মুদ্রা বাজারে ছেড়েছে। এটি মুদ্রাস্ফীতি বাড়ার এবং মার্কিন ডলারের অবমূল্যায়নের আশঙ্কা তৈরি করেছে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

ক্রিপ্টোকারেন্সিটি মূলধারার বহু বিনিয়োগকারীকে আকর্ষণ করেছে। তারা বিশ্বাস করতে শুরু করেছেন, বিটকয়েন একটি দীর্ঘস্থায়ী সম্পদ হতে যাচ্ছে। কতিপয় বিশ্লেষক ও বিনিয়োগকারীর ধারণা অনুসারে এটি ক্ষণস্থায়ী বুদবুদ নয়।

ক্রিপ্টোকারেন্সি ব্যবস্থায় তথ্য সরবরাহকারী নেটওয়ার্ক চেইনলিঙ্কের সহ-প্রতিষ্ঠাতা সার্জেই নাজারভ বলেন, স্বাভাবিক প্রতিষ্ঠানগুলোর ওপর বিশ্বাসের অভাবে ক্রিপ্টোকারেন্সির এই বিপুল উত্থান হয়েছে।

নাজারভ বলেন, ‘বাইরে থেকে হয়তো মনে হতে পারে এক ট্রিলিয়ন ডলার বাজার ছাড়ানো ক্রিপ্টোকারেন্সি ব্যবস্থার জন্য তাৎপর্যপূর্ণ মাইলফলক। কিন্তু প্রকৃতপক্ষে আমাদের এই অবস্থান এখনো প্রাথমিক উন্নয়ন ও বিকাশের পর্যায়ে আছে।’

বৃহস্পতিবার ভার্চুয়াল মুদ্রার বাজারে সব ক্রিপ্টোকারেন্সির মূল্য ১০ শতাংশ বেড়ে এক দশমিক শূন্য চার দুই ট্রিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে বলে জানায় কয়েন মার্কেট ক্যাপ শো। বিটকয়েনের মূল্য বাড়ার হার পুরো বাজারের ৬৯ ভাগ। এরপরই ১৩ ভাগ বাড়ার হার নিয়ে পরের স্থানে আছে ইথেরিয়াম।

সূত্র : ডেইলি সাবাহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button