বাংলাদেশ ব্যাংক সার্কুলার

ব্যাংকসমূহের ব্যবসা কেন্দ্র স্থাপন নীতিমালা সংক্রান্ত বাংলাদেশ ব্যাংকের সার্কুলার

ব্যাংকিং বুথ বর্তমানে ব্যাংকগুলোর জন্য আমানত সংগ্রহের অন্যতম একটি উপায় হিসেবে বিবেচিত। আর বিভিন্ন ব্যাংকের ‘ব্যাংকিং বুথ’ এখন থেকে ওই ব্যাংকের ‘উপশাখা’ হিসেবে বিবেচিত হবে। ব্যাংকিং বুথের কার্যক্রম ও সেবার পরিধি সাধারণ মানুষের কাছে আরও স্পষ্ট করতে এ নাম পরিবর্তন করা হয়েছে।

আজ মঙ্গলবার ০৩ ডিসেম্বর ২০১৯ বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে বাংলাদেশে কার্যরত সকল তফসিলী ব্যাংকসমূহের ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী কর্মকর্তাদেরকে উদ্দেশ্য করে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

উক্ত সার্কুলারে বলা হয়েছে, ব্যবসার প্রসার, ব্যাংকিং সুবিধাবঞ্চিত জনগণের কাছে সেবা পৌঁছে দেয়া এবং স্বল্পব্যয়ী ব্যাংকিং সেবা আউটলেটের মাধ্যমে অধিকতর আর্থিক সেবাভুক্তির লক্ষ্যে ব্যাংকের ব্যবসা কেন্দ্রের মধ্যে ব্যাংকিং বুথ অন্তর্ভুক্ত করা হয়েছে।

ব্যাংকিং বুথের কর্মপরিধি ও পরিচালন পদ্ধতি বিবেচনায় এবং ব্যাংকিং বুথের কার্যক্রম ও সেবার পরিধি জনসাধারণের কাছে অধিকতর স্পষ্ট করতে ‘ব্যাংকিং বুথ’ নামের ব্যবসা কেন্দ্রগুলো ‘উপশাখা’ নামে বিবেচিত হবে বলে এই সার্কুলারের মাধ্যমে সিদ্ধান্ত নেয়া হয়।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

সূত্রঃ ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ, বাংলাদেশ ব্যাংক
বিআরপিডি সার্কুলার লেটার নং-২৮/২০১৯, তারিখঃ ০৩ ডিসেম্বর, ২০১৯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button