বাংলাদেশ ব্যাংক সার্কুলার

হাওর ও চর এলাকার ব্যাংক কর্মকর্তাদের ভাতা দেওয়ার নির্দেশ

হাওর, দ্বীপ ও চর এলাকার স্থায়ী ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদের মাসিক ভাতা দিতে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। নির্দেশনা অনুযায়ী, প্রতি মাসে ১ হাজার ৬৫০ টাকা থেকে সর্বোচ্চ পাঁচ হাজার টাকা ভাতা পাবেন এসব এলাকার ব্যাংক কর্মকর্তারা।

আজ রোববার (০৯ জানুয়ারি, ২০২২) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে একটি প্রজ্ঞাপন জারি করে সোনালী, জনতা, অগ্রণী, রুপালী, বিডিবিডিএল ও বেসিক ব্যাংকের এমডি ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের এই নির্দেশনা দিয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, হাওর, দ্বীপ ও চর হিসেবে ঘোষিত ১৬টি উপজেলায় রাষ্ট্রমালিকানাধীন বাণিজ্যিক ব্যাংকসমূহে কর্মরত স্থায়ী কর্মকর্তা-কর্মচারীদেরকে মাসিক হাওর, দ্বীপ ও চড়ভাতা দেওয়ার ঘোষণা দিয়েছে সরকার। এই সংক্রান্ত অর্থ মন্ত্রণালয়ের ঘোষিত নির্দেশনা যথাযথভাবে বাস্তবায়নে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোকে নির্দেশনা দ্ওেয়া হয়েছে।

এর আগে, এসব উপজেলায় কর্মরত সরকারি ব্যাংকের কর্মকর্তাদের জন্য আলাদা ভাতা দিতে নির্দেশনা দিয়েছে সরকার।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

অর্থ মন্ত্রণালয়ের সেই প্রজ্ঞাপনে বলা হয়েছিল, হাওর, দ্বীপ ও চর উপজেলার অবস্থিত রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকের স্থায়ী কর্মকর্তা/ কর্মচারীদের ভাতা প্রদানের সিদ্ধান্ত নিয়েছে সরকার। জাতীয় বেতন স্কেল, ২০১৫ অনুযায়ী,৭ম ও তদূর্ধ্ব গ্রেডের কর্মকর্তার ভাতার পরিমাণ পাঁচ হাজার টাকা। ৮ম গ্রেডের কর্মকর্তারা পাবেন চার হাজার ৬শ টাকা, ৯ম গ্রেডের কর্মকর্তাদের চার হাজার ৪শ টাকা। ২০ তম গ্রেডের কর্মকর্তা পাবেন এক হাজার ৬৫০ টাকা ভাতা।

এর আগে, ২০১৯ সালের ফেব্রুয়ারিতে যোগাযোগ ব্যবস্থা, শিক্ষা, চিকিৎসা, বিদ্যুৎ ও অন্যান্য সুযোগ-সুবিধা বিবেচনা করে পার্বত্য এলাকা বহির্ভূত ১৬ উপজেলাকে হাওর, দ্বীপ ও চর উপজেলা হিসেবে ঘোষণা করে গেজেট জারি করে মন্ত্রী পরিষদ বিভাগ।

আরও দেখুন:
বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

সেই প্রজ্ঞাপন অনুযায়ী, ১৬ উপজেলা হলো কিশোরগঞ্জের ইটনা, মিঠামইন ও অষ্টগ্রাম; চট্টগ্রামের সন্দ্বীপ, কক্সবাজারের কুতুবদিয়া, নোয়াখালীর হাতিয়া, সিরাজগঞ্জের চৌহালী, কুড়িগ্রামের রৌমারী ও চর রাজিবপুর, পটুয়াখালীর রাঙ্গাবালী, ভোলার মনপুরা, সুনামগঞ্জের ধর্মপাশা, শাল্লা ও দোয়ারাবাজার; হবিগঞ্জের আজমিরীগঞ্জ এবং নেত্রকোনার খালিয়াজুরী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button