পারি পাসু চার্জ

0
2959

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ Pari Passu শ‌ব্দের অর্থ হ‌লো সমান্তরাল ভা‌বে অগ্রসর হওয়া‌। ব্যবহা‌রিক অর্থে: এ Term তখন ব্যবহার করা হয় যখন যৌথভা‌বে কোন বি‌নি‌য়োগ দেওয়া হয়।

Investopedia তে বলা হয়েছে-
Pari-passu is a Latin phrase meaning “equal footing” that describes situations where two or more assets, securities, creditors or obligations are equally managed without preference.
অর্থাৎ পারি-পাসু একটি ল্যাটিন বাক্যাংশ যার অর্থ “সমান পথ” যা দুই বা ততোধিক সম্পদ, সিকিউরিটিজ, লেনদেন বা বাধ্যবাধকতাগুলি অগ্রাধিকার ছাড়া সমানভাবে পরিচালিত হয় এমন পরিস্থিতি বর্ণনা করে।

বি‌শ্লেষন: যখন দুই বা ততা‌ধিক প্র‌তিষ্ঠান একজন গ্রাহক‌কে বি‌নি‌য়োগ দেয় এবং বি‌নি‌য়ো‌গের Security হিসা‌বে একটা Asset কে Collateral হিসা‌বে সক‌লে গ্রহন ক‌রে তখন উক্ত Asset এর উপর সকল বি‌নি‌য়োগকারীর সমান অধিকার প্র‌তি‌ষ্ঠিত হয়।

অর্থাৎ য‌দি বি‌নি‌য়োগ গ্র‌হিতা বি‌নি‌য়ো‌গের অর্থ ফেরত না দেয় তাহ‌লে Asset টি বি‌ক্রি করার পর যে অর্থ পাওয়া যা‌বে তা‌ বি‌নি‌য়োগকারী প্র‌তিষ্ঠানগু‌লির বি‌নি‌য়ো‌গের হার অনুযায়‌ী ভাগ করা হ‌বে। সে ক্ষে‌ত্রে First Charge বা 2nd Charge এর মত কেউ কাহারও উপর অগ্রা‌ধিকার পা‌বে না।

উদাহরন: তিন‌টি ব্যাংক বি‌নি‌য়োগ দিল একজন ব্যবসায়ী‌কে ১০০ কো‌টি টাকা। আলাদাভা‌বে বি‌নি‌য়ো‌গের প‌রিমান যেমন-
A ব্যাংক বি‌নি‌য়োগ দিল =৫০ কো‌টি
B ব্যাংক বি‌নি‌য়োগ দিল =২৫ কো‌টি
C ব্যাংক বি‌নি‌য়োগ দিল =২৫ কো‌টি।

কিন্তু বি‌নি‌য়োগ গ্র‌হিতা ঋণ খেলা‌পি হ‌য়ে গেল এবং বি‌নি‌য়ো‌গের বিপ‌রীতে Mortgage করা সম্পদ নিলাম ক‌রে পাওয়া গেল ৮০ কো‌টি টাকা। এখন নিলা‌মের এই ৮০ কো‌টি টাকা ভাগ হ‌বে নিম্নরূপে-
ব্যাংক A পা‌বে =৪০ কো‌টি
ব্যাংক B পা‌বে =২০ কো‌টি
ব্যাংক C পা‌বে =২০ কো‌টি।

উল্লেখ্য য‌দি এটা First Charge/2nd Charge হতো তাহ‌লে প্রথ‌মে ব্যাংক A এর সকল পাওনা তথা ৫০ কো‌টি টাকা আদায় হওয়ার পর বাকী টাকা 2nd Charge Holder গন পাইতো।

কার্টেসিঃ এহসান উল্লাহ, আইবিবিএল। (পরিমার্জিত)

Leave a Reply