১২৯ জনকে সিনিয়র অফিসার পদে পদোন্নতির নির্দেশ

0

‘আমার বাড়ি আমার খামার প্রকল্পের’ ১২৯ জন উপজেলা সমন্বয়কারীকে পল্লী সঞ্চয় ব্যাংকে সিনিয়র অফিসার পদে অগ্রাধিকারভিত্তিতে পদোন্নতি প্রদানের নির্দেশ করেছেন হাইকোর্ট। বৃহস্পতিবার রাতে এ সংক্রান্ত হাইকোর্টের ৩৮ পাতার চুড়ান্ত রায় প্রকাশ হয়েছে।

রিটকারী আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া বলেন, ‘আমার বাড়ি আমার খামার প্রকল্পে’ কর্মরত ১২৯ জন উপজেলা সমন্বয়কারীকে তাদের সিনিয়র অফিসার পদে নিয়োগ না দিয়ে পল্লী সঞ্চয় ব্যাংক সরাসরি নিয়োগ দিতে চায়। এ নিয়োগ প্রক্রিয়া চ্যালেঞ্জ করে ২টি রিট পিটিশন দায়ের হয়।

শুনানি শেষে হাইকোর্ট বেঞ্চ রুল জারি করেন। পরবর্তীতে রুলের চুড়ান্ত শুনানি শেষে হাইকোর্ট বেঞ্চ রিটকারীদের পল্লী সঞ্চয় ব্যাংকে অগ্রাধিকারভিত্তিতে পদোন্নতি প্রদানের নির্দেশ দিয়ে রায় প্রদান করেন। বৃহস্পতিবার সেই রায়ের ৩৮ পৃষ্ঠার পূর্ণঙ্গ কপি প্রকাশিত হয়।

রায়ের প্রতিক্রিয়ায় ছিদ্দিক উল্ল্যাহ্ মিয়া বলেন, এটি আদালতের একটি যুগান্তকারী রায়। আদালত তার পর্যবেক্ষণে বলেছেন, যেহেতু পল্লী সঞ্চয় ব্যাংক আইন, ২০১৪ অনুযায়ী আমার বাড়ি আমার খামার প্রকল্পে কর্মরত কর্মকর্তা-কর্মচারীরা আইন অনুযায়ী পল্লী সঞ্চয় ব্যাংকে সরাসরি নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার পাবে, সেক্ষেত্রে কর্তৃপক্ষ তাদের পদোন্নতি না দিয়ে সরাসরি বাইরে থেকে নিয়োগ প্রদান করা রিটকারীদের ন্যায্য অধিকার থেকে মারাত্মকভাবে বঞ্চিত করেছেন।

ব্যাংকিং নিউজ বাংলাদেশ (A Platform for Bankers Community) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিন এবং ফেসবুক গ্রুপ ব্যাংকিং ইনফরমেশন এ জয়েন করে আমাদের সাথেই থাকুন।

একই সাথে সংবিধানের ২৭ এবং ২৯ অনুচ্ছেদের লঙ্ঘনের সামিল। যেহেতু তারা দীর্ঘদিন যাবৎ কর্মরত আছেন তাই পল্লী সঞ্চয় ব্যাংক আইন, ২০১৪ অনুযায়ী তারা পল্লী সঞ্চয় ব্যাংকে অগ্রাধিকারভিত্তিতে পদোন্নতির যোগ্য। তাই রিট পিটিশনারদেরকে পল্লী সঞ্চয় ব্যাংকে সিনিয়র অফিসার পদে অগ্রাধিকারভিত্তিতে পদোন্নতি দিতে নির্দেশ দিয়েছেন।

আদালত অন্য একটি পর্যবেক্ষণে বলেছেন, যারা সরাসরি নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে পরীক্ষায় অংশগ্রহণ করে নির্বাচিত হয়েছেন তারা নির্দোষ এবং তারা সকল নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করে চূড়ান্তভাবে নির্বাচিত হয়েছেন, তাই তাদের যোগদানপত্র গ্রহণ করার নির্দেশ প্রদান করা হলো।

আরও দেখুন:
◾ ১৬ জুন পর্যন্ত ব্যাংক লেনদেনের সময়সূচি
◾ নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের কার্যক্রম সূচি
◾ এক নজরে ২০২১-২০২২ বাজেট
◾ একজন ব্যাংকারের যে সকল গুণাবলী থাকা জরুরী
◾ ব্যাংকারদের দেরিতে অফিস ত্যাগ সিস্টেম নাকি অদক্ষতা

Leave a Reply