বাংলাদেশ ব্যাংক সার্কুলার

বিদেশের অপ্রদর্শিত অর্থ ৭ শতাংশ করে রিটার্নে দেখানোর সুযোগ

বিদেশে থাকা অর্থ সহজ শর্তে দেশে আনার সুযোগ দিয়েছে সরকার। এখন থেকে বিদেশে যে কোনোভাবে আয় করা গচ্ছিত অপ্রদর্শিত অর্থ বা কালো টাকা ব্যাংকিং চ্যানেলে বৈধভাবে দেশে আনা যাবে। মাত্র ৭ শতাংশ কর দিয়ে ওই অর্থ বৈধ হবে এবং ‘বিনাপ্রশ্নে’ আয়কর রিটার্নে প্রদর্শন করতে পারবে।

বৃহস্পতিবার (২৫ আগস্ট, ২০২২) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ সংক্রান্ত নির্দেশনা দিয়েছে। ব্যাংকগুলোর জন্যও একই নির্দেশনা দেয় নিয়ন্ত্রক সংস্থা। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ জারি করা নির্দেশনা পরিপালনের এ সার্কুলার জারি করা হয়েছে।

আরও দেখুন:
◾ বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

নির্দেশনায় বলা হয়, অর্থ মন্ত্রণালয়, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, প্রশাসন ও কল্যাণ শাখার চলতি বছরের ৩১ জুলাই নির্দেশনার আলোকে, আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ধারা-১৯ এফ অনুসারে ২০২২ সালের ১ জুলাই থেকে ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত সময়সীমার মধ্যে ৭ শতাংশ কর প্রদান করে বাংলাদেশের বাইরে যে কোনোরূপে গচ্ছিত অপ্রদর্শিত অর্থ ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে বৈধভাবে দেশে এনে আয়কর রিটার্নে প্রদর্শন করা যাবে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

অফশোর ট্যাক্স এমনেস্টি সংক্রান্ত বর্ণিত বিষয়টি আপনাদের প্রধান কার্যালয়সহ সব শাখায় বিজ্ঞপ্তি আকারে প্রদর্শন ও গ্রাহকদের মধ্যে বহুল প্রচারের ব্যবস্থা গ্রহণ করতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button