সাম্প্রতিক ব্যাংক নিউজ

ব্যাংকসমূহের পরিচালন মুনাফা ২০২২

পরিচালন মুনাফা বেড়েছে বেশির ভাগ ব্যাংকের

ব্যাংকসমূহের পরিচালন মুনাফা ২০২২- বিশ্ব অর্থনীতির টালমাটাল পরিস্থিতির মধ্যেও দেশের ব্যাংকগুলোতে মুনাফার সূচকে ইতিবাচক পরিবর্তন এসেছে। ব্যবসা-বাণিজ্যের অবনতির পরেও ব্যাংকের পরিচালন মুনাফা বেড়েছে। কারণ ২০২২ শেষে কর-পূর্ববর্তী মুনাফা বেড়েছে বেশির ভাগ ব্যাংকের।

বিদায়ি বছর শেষে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এবারোও সর্বোচ্চ ২ হাজার ৬৪৬ কোটি টাকা মুনাফা করেছে। এর আগের বছর ব্যাংকটি দুই হাজার ৪৩০ কোটি টাকার মুনাফা করেছে। তার আগে ২০২০ সালে মুনাফা করেছিলো দুই হাজার ৩৫০ কোটি টাকা।

আয় থেকে ব্যয় বাদ দিয়ে যে মুনাফা থাকে, সেটিই কোনো ব্যাংকের পরিচালন মুনাফা। পরিচালন মুনাফা কোনো ব্যাংকের প্রকৃত মুনাফা নয়। এ মুনাফা থেকে খেলাপি ঋণ ও অন্যান্য সম্পদের বিপরীতে প্রভিশন (নিরাপত্তা সঞ্চিতি) সংরক্ষণ এবং সরকারকে কর পরিশোধ করতে হয়। প্রভিশন সংরক্ষণ ও কর-পরবর্তী মুনাফাই হলো একটি ব্যাংকের প্রকৃত বা নিট মুনাফা। প্রাপ্ত তথ্য অনুযায়ী, ২০২২ সাল শেষে ব্যাংকগুলোর মুনাফা (টাকা কোটিতে) তুলে ধরা হলোঃ

আরও দেখুন:
২০২১ সালের ব্যাংকসমূহের পরিচালন মুনাফা

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।
ব্যাংকের নাম২০২২ ২০২১২০২০
ইসলামী ব্যাংক২৬৪৬২৪৩০২৩৫০
সোনালী ব্যাংক ২৫২০২১০০২১৫৪
ডাচ্বাংলা ব্যাংক১২২৮১১০০
পূবালী ব্যাংক১২০০১১৪০৯৩৫
সিটি ব্যাংক১১০১৭১৪
ইউসিবি১১০০৭০০
ইস্টার্ন ব্যাংক ১০৫০৮৭০
ট্রাস্ট ব্যাংক১০৫০– 
সাইথইস্ট ব্যাংক১১৩৫১০১৬৮১৬
ব্যাংক এশিয়া১০০২৭১০
প্রিমিয়ার ব্যাংক৮৮১৬১০
অগ্রণী ব্যাংক ১৩০০ ৮৯০
এক্সিম ব্যাংক ৭৫০৭৮০৭৪১
আইএফআইসি ব্যাংক৭৭৫৩১৭
আল-আরাফাহ ইসলামী ব্যাংক৮১০৭৫০৬৮০
যমুনা ব্যাংক ৮৩০৭৫০৬৩৭
প্রাইম ব্যাংক ৫৬০
মার্কেন্টাইল ব্যাংক৮৪৫৭২২৪৫০
ঢাকা ব্যাংক৭২১৫৫০
এনসিসি ব্যাংক ৭১৭৫৭৩
শাহজালাল ইসলামী ব্যাংক৭১৭৪৮১
ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক৬৯০৬৩০
মিউচুয়াল ট্রাষ্ট ব্যাংক৬০১৩৪০
সোশ্যাল ইসলামী ব্যাংক৫৫০
৫০৪৪৬০
এনআরবিসি ব্যাংক৪৫৫৪৫০৩২৩
ইউনিয়ন ব্যাংক৪৫০৩৭৫৩১৭
স্ট্যান্ডার্ড ব্যাংক ৩২৬ ৩৬৮
গ্লোবাল ইসলামী ব্যাংক২৬৮১৯০
ন্যাশনাল ব্যাংক২৪৮৯২০
মধুমতি ব্যাংক২১৬২৭৮
এসবিএসি ব্যাংক ২০০২১০১৫২
মিডল্যান্ড ব্যাংক১৮০১৬২১২৫
রূপালী ব্যাংক২১১১৫০১৫৯
মেঘনা ব্যাংক ১০৫১০৫৭৩
ওয়ান ব্যাংক ৩১৫
এনআরবি ব্যাংক ১৩০১২৩৯৪
বেসিক ব্যাংক-৩৭১-৮০
– 
সিটিজেনস ব্যাংক২.৫৪ –– 

বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তা জানান, এবার কেন্দ্রীয় ব্যাংকের বিশেষ ছাড়ের কারণে পরিচালন মুনাফায় ব্যাপক প্রবৃদ্ধি হয়েছে। আপাতদৃষ্টিতে ব্যাংকের পরিচালন মুনাফায় বাড়লেও দীর্ঘমেয়াদে দেশের ব্যাংক খাতের ঝুঁকি প্রতিনিয়ত বাড়ছে।

বাংলাদেশ ব্যাংকর সেপ্টেম্বর প্রান্তিকের প্রতিবেদন তথ্য অনুযায়ী, বিদায় বছরের সেপ্টেম্বর পর্যন্ত আট ব্যাংকের প্রভিশন ঘাটতি দাঁড়িয়েছে ১৯ হাজার ৮৩৩ কোটি টাকা। তবে কোনো কোনো ব্যাংক প্রয়োজনের চেয়ে অতিরিক্ত অর্থ নিরাপত্তা সঞ্চিতি হিসেবে রেখে দেয়ায় সার্বিকভাবে ব্যাংক খাতে ঘাটতির পরিমাণ কিছুটা কম। ফলে ব্যাংক খাতের সার্বিকভাবে নিরাপত্তা সঞ্চিতির ঘাটতি ১৩ হাজার ৫২৯ কোটি টাকা।

একটি মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button