সীমিত আকারে কলমানি মার্কেট চালু রাখার নির্দেশ দিয়ে বাংলাদেশ ব্যাংকের সার্কুলার

0

সীমিত আকারে রিভার্স রেপো এবং আন্তঃব্যাংক কলমানি মার্কেট চালু রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সম্প্রতি করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। তবে সীমিত আকারে চলছে দেশের ব্যাংকিং খাত। পাশাপাশি বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজও চলছে সীমিত আকারে।

তবে এবার আন্তঃব্যাংক লেনদেনের ফলে সম্ভাব্য তারল্য ঝুঁকি ব্যবস্থাপনার জন্য সীমিত আকারে পুনঃক্রয় চুক্তি ব্যবস্থা (Repurchase Agreement-Repo) এবং আন্তঃব্যাংক কলমানি মার্কেট চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

আজ মঙ্গলবার ৩১ মার্চ, ২০২০ বাংলাদেশ ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট থেকে এই সংক্রান্ত একটি সার্কুলার জারি করে বাংলাদেশে কার্যরত সকল তফসিলী ব্যাংকসমূহের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের (Managing Director- MD & Chief Executive Officer- CEO) কাছে পাঠানো হয়েছে।

বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো সার্কুলারে বলা হয়, আগ্রহী ব্যাংকসমূহ প্রয়োজনীয় ফরম পূরণ করে বিধি মোতাবেক দুপুর সাড়ে ১২টার মধ্যে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসের সিকিউরিটিজ শাখায় রেপোর দরপত্র দাখিল করবে। পাশাপাশি একই সময়ের মধ্যে লেনদেনের বিবরণী যথানিয়মে ডেট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট পাঠাতে হবে।

উল্লেখ, বাণিজ্যিক ব্যাংকগুলো কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ থেকে স্বল্প মেয়াদী যে ঋণ নেয় তাকে রেপো বলে। অন্যদিকে ব্যাংকগুলো তাদের উদ্ধৃত অর্থ নির্দিষ্ট মুনাফার বিপরীতে কেন্দ্রীয় ব্যাংকের কাছে রাখলে তাকে রিভার্স রেপো বলে।

Leave a Reply