অনলাইন ব্যাংকিং

0
1483

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ ব্যাংকিং লেনদেন করার চিরাচরিত কিছু নিয়মাবলি রয়েছে। ব্যাংক থেকে অর্থ উত্তোলন করতে হলে সংশ্লিষ্ট শাখায় গিয়ে চেকের মাধ্যমে হিসাবধারী বা তার বাহক তা উঠাতে পারেন। আবার এক শাখা থেকে অন্য কোন শাখায় কোন হিসাবে টাকা পাঠাতে হলে টিটির মাধ্যমে দ্রুততম সময়ে টাকা পাঠানো যেতে পারে। অর্থ স্থানান্তরের আরো মাধ্যম হলো ডিডি, পেমেন্ট অর্ডার ইত্যাদি।

গ্রাহকের কষ্ট এবং ঝুঁকি এড়ানোর জন্য আধুনিক ব্যাংকিং ব্যবস্থায় অর্থ স্থানান্তরের অত্যন্ত কার্যকর পদ্ধতি রয়েছে। ব্যাংক নির্দিষ্ট চার্জের বিনিময়ে অতি দ্রুত ও নিরাপদে গ্রাহকের টাকা গ্রহণ করে গ্রাহকের ইচ্ছানুযায়ী তা অন্য শাখায় নির্দিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছে প্রেরণ করে থাকে।

তবে আধুনিক প্রযুক্তিনির্ভর বিশ্বে ব্যাংকিং লেনদেন করার জন্য আ দ্রুততম উপায় উদ্ভাবিত হয়েছে। অনলাইন ব্যাংকিং তার মধ্যে অন্যতম। কম্পিউটারের মাধ্যমে এ কাজটি অতি দ্রুততম সময়ে সম্পাদিত হয়। ব্যাংকের এক শাখায় বসে অন্য শাখার হিসাব থেকে অর্থ উত্তোলন, স্থানান্তর অথবা উক্ত হিসাবে অর্থ জমাদান করাকে Online Banking বলা হয়। কম্পিউটার এর মাধ্যমে যে শাখা এ কাজটি করে তাকে Local Branch এবং বিপরীত দিকের শাখাটিকে Remote Branch বলা যেতে পারে। এগ্রিমেন্টসহ হিসাব ধারকের আবেদন ব্যাংক অনুমোদন দিলেই কেবল হিসাবটি অন লাইন ভুক্ত হবে। চেক ও পে-ইন-স্লিপের গায়ে “Online banking Transaction” সীল ব্যবহার করতে হবে এবং দিনের শেষে আন্তঃশাখা সাধারন হিসাব ডেবিট ক্রেডিটের মাধ্যমে হিসাব চুড়ান্ত করতে হবে।

Leave a Reply