বাংলাদেশ ব্যাংক সার্কুলার

অফশোর ব্যাংকিং অর্থায়নের মেয়াদ বাড়ালো বাংলাদেশ ব্যাংক

মূলধনি যন্ত্রপাতি, শিল্পের কাঁচামাল ও সরকারি পর্যায়ে পণ্য আমদানিতে অফশোর ব্যাংকিং থেকে অভ্যন্তরীণ ব্যাংকিং কার্যক্রমে অর্থায়নের মেয়াদ আরও ৬ মাস বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। ডলার সংকট অব্যাহত থাকায় এই মেয়াদ বাড়ানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ ইনভেস্টমেন্ট ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা বুধবার (৪ জানুয়ারি, ২০২৩) জারি করে দেশের সব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের কাছে পাঠানো হয়েছে।

আরও দেখুন:
◾ বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

নির্দেশনায় বলা হয়েছে, ব্যাংকগুলোর অফশোর ব্যাংকিং অপারেশনস (ওবিও) থেকে দেশের অভ্যন্তরীণ ব্যাংকিং কার্যক্রমে মূলধনি যন্ত্রপাতি, শিল্পের কাঁচামাল ও সরকারি পর্যায়ে পণ্য আমদানিতে অর্থায়নের মেয়াদ ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

ব্যাংকগুলোর অফশোর ব্যাংকিং নীতিমালা অনুযায়ী, অফশোর ব্যাংকিং থেকে দেশের অভ্যন্তরীণ ব্যাংকিং কার্যক্রমে মূলধন স্থানান্তর করা যায় না। বৈদেশিক মুদ্রার সংকট মেটাতে ২০২২ সালের জুলাই মাসে অফশোর ব্যাংকিং নীতিমালা শিথিল করে তহবিল স্থানান্তরের সুযোগ দেওয়া হয়।

এ সুযোগ দেওয়ায় অফশোর ব্যাংকিংয়ে থাকা বৈদেশিক মুদ্রা ব্যবহার করে ব্যাংকের সব শাখা পণ্য আমদানির দায় পরিশোধের সুযোগ পায়। ডলার সংকট অব্যাহত থাকায় এবার বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর চাপ কমাতে পণ্য আমদানিতে অফশোর ব্যাংকিং থেকে অভ্যন্তরীণ ব্যাংকিং কার্যক্রমে অর্থায়নের মেয়াদ আরও ৬ মাস বাড়ালো কেন্দ্রীয় ব্যাংক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button