ক্যাশ রিজার্ভ রেশিও (CRR) এর উদ্দেশ্য

3
2823

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ ক্যাশ রিজার্ভ রেশিও বেস রেট নির্ধারণ করার জন্য রেফারেন্স রেট হিসাবে কাজ করে। বেস রেট মানে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক (বাংলাদেশ ব্যাংক) দ্বারা নির্ধারিত ন্যূনতম ঋণের হার এবং যেকোন ব্যাংককে এই হারের নীচে অর্থ প্রদান করার অনুমতি দেওয়া হয় না। ক্রেডিট বাজারে ঋণ ও ঋণের ক্ষেত্রে স্বচ্ছতা নিশ্চিত করার জন্য এই হারটি নির্দিষ্ট করা হয়েছে। এছাড়াও বেস রেট ব্যাংককে ঋণের ব্যয় কমানোতে সহায়তা করে যাতে করে ঋণ সক্ষমতা বাড়ানো যায়। এর পাশাপাশি, নগদ রিজার্ভ অনুপাতের দুটি প্রধান উদ্দেশ্য রয়েছে-

১) ক্যাশ রিজার্ভ অনুপাত নিশ্চিত করে যে ব্যাংকের আমানতের একটি অংশ সেন্ট্রাল ব্যাংকের সাথে থাকে এবং এই কারণে এটি নিরাপদ।
২) দ্বিতীয় এবং একটি খুব গুরুত্বপূর্ণ কারণ হলো মুদ্রাস্ফীতি মোকাবেলা করার জন্য। অর্থের তারল্য রক্ষা করার জন্য, বাংলাদেশ ব্যাংক নগদ রিজার্ভ অনুপাত বৃদ্ধি এবং কম করে থাকে।

Monetary Policy Objective (আর্থিক নীতি উদ্দেশ্য)
কেন্দ্রীয় ব্যাংকের অর্থ সরবরাহ নিয়ন্ত্রণ করতে CRR ব্যবহার করা হয়ে থাকে। কেন্দ্রীয় ব্যাংক যখন CRR বাড়ায়, তখন ব্যাংকগুলোকে আরও নগদ অর্থ কেন্দ্রীয় ব্যাংকে জমা রাখতে হবে। ফলস্বরূপ, অর্থনীতিতে অর্থ সরবরাহ হ্রাস পাবে। একইভাবে, যখন কেন্দ্রীয় ব্যাংক CRR হ্রাস করে, তখন ব্যাংকগুলো আরও বেশি অর্থ প্রদান করে এবং অর্থ সরবরাহ বাড়বে। তদুপরি, CRR ব্যাংকগুলোর অর্থের উৎপাদন ক্ষমতা নিয়ন্ত্রণ করে। যদি CRR বৃদ্ধি পায় তবে ব্যাংকগুলোর অর্থের উৎপাদন ক্ষমতা হ্রাস পায়। সুতরাং একথা বলা যায় যে, অর্থ সরবরাহ নিয়ন্ত্রণ করতে CRR ব্যবহার করা হয়ে থাকে।

Solvency of Banks (ব্যাংকগুলোর সলভেন্সি)
CRR ব্যাংকগুলোর স্বচ্ছলতা বৃদ্ধি করে থাকে। CRR রিজার্ভ দায়বদ্ধতার ক্ষেত্রে অর্থ প্রদানের জন্য সংরক্ষিত তহবিল ব্যবহার করা যেতে পারে যখন ব্যাংক অন্য কোন উত্স থেকে ফান্ড ব্যবহার করতে পারে না।

3 মন্তব্যসমূহ

Leave a Reply