ব্যাংক ঋণের সুদহার সিঙ্গেল ডিজিটে নামার মরতবা

0
3072

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ ব্যাংক ঋণের সুদহার সিঙ্গেল ডিজিটে নামার মরতবায় পুঁজিবাদীদের জন্য একটি কালজঁয়ী ছবক। যা নিম্নে তুলে ধরা হলো।

মাথাপিছু আয়ের ভিত্তিতে সদস্য দেশগুলোকে নিম্ন, নিম্নমধ্যম, উচ্চমধ্যম ও উচ্চ আয়ের দেশ হিসেবে বিভাজিত করে থাকে বিশ্বব্যাংক। একটি ধাপ হতে পরবর্তী ধাপে উত্তরণ হতে হলে দেশগুলোকে একটি সুনির্দিষ্ট আয় মানদণ্ড অতিক্রম করতে হয়। বিশ্ব অর্থনীতির পরিবর্তনশীল রূপরেখার প্রতিফলন ঘটানোর স্বার্থে প্রতি বছর হালনাগাদ হয় এ মানদণ্ড।

২০১৬ সালে উচ্চ আয়ের দেশের শ্রেণীভুক্ত হওয়ার জন্য একটি দেশের অভীষ্ট মাথাপিছু আয় ছিল ১২ হাজার ২৩৫ মার্কিন ডলার। প্রাক্কলন হতে দেখা যায় যে, ২০৪১ সালে উচ্চ আয়ের দেশে পরিণত হতে হলে ওই বছর বাংলাদেশের মাথাপিছু আয়কে ১৬ হাজার ৬০০ মার্কিন ডলারের মানদণ্ড অতিক্রম করতে হবে। সেটি হবে তখনকার লক্ষ্য সংখ্যা। ২০৪১ সালের উন্নত বাংলাদেশের প্রথম পূর্বশর্ত হবে অভূতপূর্ব পরিমাণে বিনিয়োগ।

যাদের মাথাপিছু বার্ষিক ইনক্রিমেন্টাল আয়ের বর্তমান গ্রোথ রেট (প্রাক্কলিত ৫.১৭ প্লাস মুদ্রাস্ফীতি অফসেটিং ৫.৮৩)=১১% এর চেয়ে কম অর্থাৎ জাতীয় গড় গতির চেয়ে স্লো গতিতে অর্থযোগ করছেন তারা আবেগকে বন্দী করে বাস্তবতার বেলুন উড়িয়ে জীবন সমুদ্র পাড়ি দেয়ার চেষ্টায় পেশা বদলের চ্যালেঞ্জ নিয়ে নতুন কোন বিনিয়োগ উদ্যোগে ঝাঁপিয়ে পড়ুন। আর যারা ১১% বা তার বেশিতে বাড়ছেন তারা বসন্তের মৃদূ হিল্লোলে পল্লবিত জীবন যাপন চালিয়ে যান।

Courtesy: Mahfuzul Haq

Leave a Reply