খেলাপি ঋণবিনিয়োগ ও লোন

নন পারফর্মিং, ক্ল্যাসিফাইড এবং খেলাপী ঋণ

নন পারফর্মিং, ক্ল্যাসিফাইড এবং খেলাপী ঋণ সবগুলোই ব্যাংকের জন্য মারাত্মক ক্ষতিকারক। আসুন জেনে নেই নন পারফর্মিং, ক্ল্যাসিফাইড এবং খেলাপী ঋণ সম্পর্কে।

নন পারফর্মিং ঋণ
যে ঋণহিসাব থেকে সুদ আয় হয় (যেমন- আনক্লাসিফাইড বা এসএমএ একাউন্ট) সেগুলো পারফর্মং লোন। আর ঋণ হিসাব থেকে যদি কোনো সুদ আয় না হয় (যেমন SS/DF/BL/BLW মানে শ্রেণীকৃত একাউন্ট), তাহলে সে ঋণহিসাবকে বলা হয় Non Performing লোন।

ক্ল্যাসিফাইড ঋণ
বাংলাদেশ ব্যাংক কর্তৃক প্রদও সংজ্ঞানুসারে, Standard ও SMA ঋণহিসাবসমূহ হচ্ছে Unclassified আর SS/DF/BL/BLW ঋণহিসাবসমুহ হচ্ছে Classified.

খেলাপী ঋণ
ব্যাংক-কোম্পানী আইন, ১৯৯১ এর ধারা ৫ গগ অনুযায়ী কোন ঋণহিসাব মেয়াদোত্তীর্ণ (expired) হবার পরও যদি ৬ মাস যাবৎ আংশিক বা সম্পূর্ণরূপে অপরিশোধিত থাকে বা Repayment Due Date অতিক্রান্ত হবার পরও ৬ মাস যাবৎ আংশিক বা সম্পূর্ণরূপে অপরিশোধিত থাকে বা কোন ঋণহিসাবে যদি ৬ টি কিস্তি Overdue হয়, তাহলে ওই ঋণহিসাবটি খেলাপী ঋণ হিসেবে বিবেচিত হবে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

আরও দেখুন:
জেনে নিন যে ১০টি ভুলে পারসোনাল লোন হয় না
জামানত নিয়ে ব্যাংকের বিড়ম্বনা ও প্রাসঙ্গিক কিছু কথা
ঋণ খেলাপিদের সামাজিকভাবে বয়কট করুন
ব্যাংক লোন নেয়ার ক্ষেত্রে প্রয়োজনীয় ডকুমেন্টস

কার্টেসিঃ Mybank BD

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button