এটিএম সার্ভিস

এটিএম থেকে টাকা তুলতে আর লাগবে না ডেবিট কার্ড

কিছুদিন আগে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এর একটি নির্দেশিকা ঘিরে ফের নোটবন্দির আতঙ্ক দানা বেঁধেছে সাধারণ মানুষের মনে। এটিএম-এর নিরাপত্তা বাড়ানোর জন্য যে ভাবে সফটওয়ার ও হার্ডওয়ার আপডেট করতে বলা হয়েছে তার খরচ বিপুল (প্রায় ৪৮০০ কোটি টাকা)। আর তাই গত ২১ নভেম্বর কনফেডারেশন অব এটিএম ইন্ডাস্ট্রিজ-এর পক্ষ থেকে হুঁশিয়ারি দিয়ে জানানো হয়েছে, আগামী ২০১৯ সালের মার্চ পর্যন্ত চলবে। তারপরেই বন্ধ করে দেওয়া হতে পারে দেশের ১.১৩ লাখ এটিএম। তাহলে কি ফের ফিরবে নোটবন্দির হয়রানির দিন!

এই আতঙ্কের মধ্যেই খুশির খবর শোনাল এজিএস ট্রানজ্যাক্ট টেকনোলজিস (AGS Transact Technologies)। সংস্থার দাবি, এটিএম থেকে টাকা তোলার জন্য আর প্রয়োজন হবে না ডেবিট কার্ডের। ডেবিট কার্ড ছাড়াই এ বার টাকা তোলা যাবে।

এজিএস ট্রানজ্যাক্ট টেকনোলজিস নামের এই সংস্থা ব্যাঙ্কগুলিকে এটিএম পরিষেবা প্রদানের ক্ষেত্রে সাহায্য করে থাকে। এই সংস্থাই নতুন একটি প্রযুক্তি নিয়ে এসেছে যার মাধ্যমে কিউআর কোড (QR code) স্ক্যান করেই এটিএম থেকে টাকা তুলতে পারবেন গ্রাহকরা। এর জন্য গ্রাহকের স্মার্টফোনে শুধু ইউপিআই (UPI) অ্যাপ থাকলেই হবে।

মোবাইল ক্যামেরা আর ইউপিআই অ্যাপকে কাজে লাগিয়ে সহজেই টাকা তুলতে পারবেন গ্রাহকরা। এটিএম-এ এই প্রযুক্তি যুক্ত করতে তেমন খরচও করতে হবে না ব্যাঙ্কগুলিকে। এখন শুধু ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশনের অনুমোদনের অপেক্ষা। অনুমোদন পেয়ে গেলেই কিছু দিনের মধ্যেই ডেবিট কার্ড সঙ্গে নিয়ে ঘোরার দিন ফুরবে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

সূত্রঃ জি বাংলা ২৪ ঘন্টা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button