বিদেশি কর্মীদের অর্থ পাঠাতে হয়রানি নয়: কেন্দ্রীয় ব্যাংক

0

বাংলাদেশে বৈধভাবে অবস্থানকারী বিদেশিরা যাতে তাদের উপার্জিত অর্থ নিবিঘ্নে নিজ দেশে পাঠাতে পারেন সে ব্যবস্থা নিশ্চিত করতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

গতকাল মঙ্গলবার (১৭ নভেম্বর) কেন্দ্রীয় ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ পলিসি ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংকসমূহের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, “গাইডলাইনস ফর ফরেন এক্সচেঞ্জ ট্রান্সজেকশনস ২০১৮ অনুযায়ী, বাংলাদেশে বৈধভাবে বসবাসকারী বিদেশি কর্মীরা নিজ দেশে ডলার পাঠাতে পারেন। কিন্তু অনেক ব্যাংক এ নির্দেশনা সঠিকভাবে মানছে না বলে কেন্দ্রীয় ব্যাংকের নজরে এসেছে।

ব্যাংকিং নিউজ বাংলাদেশ (Banking News Bangladesh. A Platform for Bankers Community.) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো নিয়মিত আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

“এ অবস্থায়, বাংলাদেশে অবস্থানরত বিদেশি কর্মীদের ব্যাংক হিসাবে জমা ডলার যে কোনো সময় নিজ দেশে নির্বিঘ্নে পাঠাতে দিতে হবে। এতে কোনও ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি করা যাবে না।”

“বিদেশি মুদ্রায় লেনদেন নীতিমালার আলোকে সাধারণ অনুমোদনের ভিত্তিতেই যোগ্য ব্যক্তির হিসাবে থাকা বিদেশি মুদ্রা বাইরের দেশে পাঠাতে পারেন। এর জন্য নতুন করে বা আলাদা অনুমোদনের দরকার হয় না।

“কিন্তু কোনো কোনো ব্যাংক এ নির্দেশনা সঠিকভাবে মানছে না। এতে বাংলাদেশে কর্মরত বিদেশি কর্মীরা নিজ দেশে অর্থ পাঠাতে গিয়ে অহেতুক ভোগান্তিতে পড়ছেন।”

বাংলাদেশে কর্মরত বিদেশি প্রতিষ্ঠানের কর্মীরা স্থানীয় ব্যাংকে বিদেশি মুদ্রায় হিসাব খুলতে পারেন। এ ধরনের হিসাব থেকে অর্থ পাঠাতে বাংলাদেশ ব্যাংকের কোনো অনুমোদনের প্রয়োজন হয় না।

Leave a Reply