ব্যাংকের ক্যাশ অফিসারদের জন্যে একটি গুরুত্বপূর্ণ সংবাদ

1
4885

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ নিজের নতুন ব্যবসার ভবিষ্যৎ পরিকল্পনা ও গবেষণা করতে গিয়ে ভয়াবহ কিছু তথ্য ধরা দিলো। যে বিষয়গুলো আলোচনা না করলেই নয়। আশা করি অনেকেই এই পোষ্ট থেকে উপকৃত হবেন। আজকে আলোচনা করবো ব্যাংকের ক্যাশ অফিসার, ডাটা এন্ট্রি ও অন্য কোম্পানিতে কাজ করা সকল ক্যাশিয়ারদের জন্যে চাকরি ২০ থেকে ৩০ বছরের মধ্যে আমাদের দেশে আর থাকছে না। সুতরাং আপনারা যারা এই সকল পেশায় চাকরির জন্যে রাত-দিন একাকার করে দিচ্ছেন, আরেকবার ভাবুন।

• ব্যাংকে ক্যাশ অফিসার, ডাটা এন্ট্রি ও অন্য কোম্পানিতে কাজ করা সকল ক্যাশিয়ারদের জন্যে খারাপ সংবাদ। আপনাদের পেশা বিপদে আছে। ব্যাংকের ক্যাশিয়ার, দোকানের, বিউটি পার্লার, অনলাইন শপ, ছোট থেকে বড় কোম্পানি, মাল্টিন্যাশনাল কোম্পানি, বিদেশী বা দেশি, ছোট ব্যবসা বা বড় ব্যবসা, খাবারের ক্যাফে বা রেস্টুরেন্ট যে কোন স্থানেই হোক না কেন, আপনার পেশা যদি সেখানের ক্যাশিয়ার হয়। অর্থাৎ টাকার হিসাব রাখা, টাকা নেওয়া ও কাষ্টমারকে ফেস টু ফেস সার্ভিস দেওয়া। তাহলে ১০০% নিশ্চিত থাকুন আজকে ১০ থেকে ২০ বছরের মধ্যে সকল বড় প্রতিষ্ঠানে আপনার প্রয়োজন সম্পুর্ন শেষ হয়ে যাচ্ছে আর ২০ থেকে ৩০ বছরের মধ্যে বাংলাদেশ থেকে এই পেশা ৯৫% বিলুপ্ত হতে যাচ্ছে।

• চিন্তা করে দেখুন তো! আমরা কি ব্যাংকে আগের মতো যাই এখন? এখনো মনে আছে ঈদের আগে ব্যাংকে লাইন লেগে থাকতো, আব্বুর সাথে যাওয়া হতো তখন। এর পরে চলে আসলো ATM Both, এর পরে দেখা গেলো ব্যাংকের থেকে বেশি ভিড় এটিএম বুথে, আচ্ছা, এখন কি অবস্থা? লক্ষ করলে দেখবেন সময়ের সাথে ভিড় কমে যাচ্ছে ব্যাংকে, এখন বিকাশ আছে, অনেক বেশি ATM Both আছে যা কিনা আমাদের কে ব্যাংকে যাওয়া কমিয়ে দিচ্ছে।

• আমার বন্ধু সেদিন খুব Excited, বলল যে সে এই প্রথম নাকি অনলাইনের এক ব্যাংক থেকে আরেক ব্যাংকে টাকা ট্র্যান্সফার করেছে। যদিও খুব বেশি নতুন না, কিন্তু ট্রেন্ড শুরু হয়ে গেছে। মোবাইল ব্যাংকিং – অনলাইন ব্যাংকিং সব কিছু এখন ঘরে বসেই হচ্ছে, তাহলে ১০ থেকে ২০ বছর পরে কি অবস্থা হবে একটু ভেবে দেখুনতো?

• আজ থেকে ২০ বছর পরে আপনি আর ব্যাংকে যাবেন না, অথবা খুব প্রয়োজন ছাড়া যাওয়াই হবে না, সব কিছু করবেন ঘরে বসে। টাকা জমা থেকে ওঠানো – যাবতীয় লেনদেন – এমনকি Account খুলবেন ঘরে বসে, যেমনটা ইতিমধ্যে হচ্ছে উন্নত বিশ্বের প্রায় সকল ব্যাংক গুলোতে।

• খুব বেশি দেরি না ব্রো ! মাত্র ১০ -২০ বছরের মধ্যেই। তখন আর ব্যাংকের ক্যাশ অফিসারের কোন দরকার হবে না ব্যাংকের। সব থেকে আগে বিপদে পরবে বাংলাদেশের প্রাইভেট ব্যাংকের কর্মরত ক্যাশ অফিসার যারা আছেন বা যারা এই পোস্টে ভবিষ্যৎ দেখছেন, Sorry Bro…. আপনার ভবিষ্যৎ আসমানে উঠে যাচ্ছে!

• আগামি ৫ বছর পর থেকে Cash Officer হিসেবে নিয়োগ কমে যাবে, আপনি যদি নিজেকে সময়ের আথে Upgrade করতে না পারেন তাহলে আপনি যতই Skillful থাকেন না কেন, আপনাকে এই অপ্রয়োজনীয় পোস্টে আর রাখা হবে না।

• আচ্ছা, শুধু কি ব্যাংক??? না, সকল ক্যাশিয়ার দের একই অবস্থা হতে যাচ্ছে। amazon.com সফলতার সাথেই দ্বিতীয় বারের মতো সম্পুর্ন Automatic দোকানে কেনা কাটা সম্পন্ন করেছে। যেখানে আপনার সাথে ক্রেডিট কার্ড থাকলে প্রবেশ করতে পারবেন, আপনি যে প্রডাক্ট ভাল লাগবে তা নিবেন, দরজা দিয়ে বের হয়ে আসবেন, আপনার ক্রেডিট কার্ড থেকে Automatic ভাবে নির্ধারিত টাকা কেটে রাখবে।

• আপনি ভাবছেন আবোল-তাবল বকছি? মাত্র তো শুরু! জী, আমিও জানি এই্টা বাংলাদেশে আসতে দেরি লাগবে, কিন্তু মজার ব্যাপার হচ্ছে, টোকিওতে ইতিমধ্যে AI Intelligence Cashier ইন্সটল করে, ২০১৭ সালে সাফল্যের সাথে ক্যাশিয়ার ছাড়া McDonald কাজ করছে এবং এর জন্যে তাদের কাজের Speed যেমন বেড়েছে, তেমনি তাদের লাভ হচ্ছে ০.২% বেশি।

• ব্যাংকে সহ সব স্থানে AI Intelligence ও Automation এর জন্যে আপনারা সবাই জব হারাচ্ছেন। [Note ব্যাংক ও ব্যাংক ছাড়াও সকল Customer Care এর জব কেনো হারাবেন? এই তথ্য সামনে আসছে।] **আচ্ছা, আপনি কি ভাবছেন সরকারী চাকরি আপনাকে বাঁচাবে? ভাই যখন পোস্টই থাকবে না তখন আপনি কে? আর আপনি যদি ভেবে থাকেন সরকারী চাকরী হচ্ছে রিস্ক ফ্রি? তাহলে আপনাকে বলি এতোদিন সরকারী চাকরী রিস্ক ফ্রি থাকলে সামনে কি আসলেই তা এমন থাকবে?

• সময় পরিবর্তন হচ্ছে ভাই। ১০ বছর – ২০ বছর? ৩০ বছর পর কিন্তু আর সরকারী নিয়ম আর এমন থাকছে না। তখন এক একটি দেশ এক একটি ব্যবসায় প্রতিষ্ঠানের মতো হবে, দেশকে টিকে রাখার জন্যে দেশের Economy নিশ্চিত রাখার জন্যে সরকার বাধ্য হবে সরকারী প্রতিষ্ঠানে Skilled People রাখতে।

তাই এখন থেকেই ভাবুন, নিজেকে আরো বেশি Skilled করে তুলুন।

Written by Abid H Rahat

১টি মন্তব্য

  1. ভুয়া কথা কম বলেন। এটা বাংলাদেশ। এত তারাতারি সব হবে না। যারা ক্যাশে কাজ করে তারা না থাকলে আপনার আমার টাকা রিসিভ করবে কে? অই AI MACHINE? NOT POSSIBLE বিকস আমাদের দেশের টাকার মান দেখসেন? এটা ডলার না। মাছের বাজার থেকে শুরু করে ভিখিরির হাত সব জাগাতেই এই টাকা ঘুরে। দেশের মানুষ কাজ পাচ্ছে না আর আপনে আসছেন Demotivate করতে। oil your own machine man.

Leave a Reply