বাংলাদেশ ব্যাংক প্রবর্তিত ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশ (NPSB) এর সুবিধা সমূহ

0
2101

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ Bangladesh Bank প্রবর্তিত ও পরিচালিত National Payment Switch Bangladesh (NPSB) একটি অত্যাধুনিক ইলেকট্রনিক পেমেন্ট ব্যবস্থা। ডিসেম্বর, ২০১২ থেকে National Payment Switch Bangladesh (NPSB) এর আওতায় আন্তঃব্যাংক কার্ডবিহীন লেনদেন শুরু হয়েছে। এ পেমেন্ট ব্যবস্থার অধীনে বর্তমানে দেশের ৫১ টি ব্যাংকের ৯ হাজার ২৮৫ টি ATM এবং উল্লেখিত ৫১ টির মধ্যে ৪৮ টি ব্যাংকের ৩৫ হাজার ৭২৫ টি POS সন্নিবেশিত আছে (জুলাই ২০১৭ অনুযায়ী)।

এই ৫১ টির মধ্যে যে কোনো ব্যাংকের হিসাবধারী একজন গ্রাহক দেশের বিভিন্ন স্থানে অবস্থিত ৯ হাজার ২৮৫ টি ATM এর মাধ্যমে ডেবিট ও ক্রেডিট কার্ড ব্যবহার করে নগদ অর্থ উত্তোলন (Cash Withdrawal), স্থিতি অনুসন্ধান (Balance Inquary) এবং খুদে বিবরণী (Mini Statement) সেবা গ্রহণ করতে পারবেন। এছাড়াও উক্ত গ্রাহক ৪৮ টি ব্যাংকের ব্যাংকের ৩৫ হাজার ৭২৫ টি POS এর মাধ্যমে দেশের বিভিন্ন স্থানে অবস্থিত বিভিন্ন প্রতিষ্ঠান হতে তার ক্রয়কৃত পণ্য ও সেবার মূল্য পরিশোধ করতে পারবেন। নিম্নে সংক্ষেপে NPSB প্রদত্ত সুবিধা সমূহ হলোঃ

১. মাত্র একটি ব্যাংকের হিসাবধারী হয়েও একজন গ্রাহক নিজের সুবিধা মতো অন্য ব্যাংকের এটিএম হতে লেনদেন করতে পারবেন। একইভাবে উক্ত গ্রাহক অন্য ব্যাংকের POS ব্যবহার করে দেশের বিভিন্ন স্থানে অবস্থিত বিভিন্ন মার্চেন্ট/ এজেন্ট পয়েন্ট হতে ক্রয় কৃত পণ্য ও সেবার মূল্য পরিশোধ করতে পারবেন যা গ্রাহকদের মূল্যবান সময় সাশ্রয় করবে।
২. গ্রাহককে নগদ অর্থ বহনের ঝুঁকি নিতে হবে না।
৩. গ্রাহক জাল ও বিকৃত/ ত্রুটিযুক্ত নোটের ঝুঁকি হতে মুক্ত থাকতে পারবেন।
৪. চেক বহনের প্রয়োজন হবে না এবং নগদ অর্থ উত্তোলনের জন্য নির্ধারিত ব্যাংকের শাখায় দীর্ঘ সময় ব্যয় করতে হবে না।

উল্লেখ্য, NPSB এর আওতায় একটি ব্যাংকের গ্রাহক অন্য ব্যাংকের ATM ব্যবহার করে নগদ অর্থ উত্তোলনের ক্ষেত্রে প্রতিটি লেনদেনের জন্য ভ্যাটসহ সর্বোচ্চ ১৫ টাকা, স্থিতি অনুসন্ধান অথবা খুদে বিবরণী গ্রহণের জন্য ভ্যাটসহ সর্বোচ্চ ৫ টাকা সার্ভিস চার্জ দিতে হবে। অন্য ব্যাংকের POS ব্যবহারের জন্য গ্রাহককে কোন বাড়তি সার্ভিস চার্জ দিতে হবে না।

সূত্রঃ Payment Systems Department of Bangladesh Bank

Leave a Reply