৩.৫ শতাংশ সুদে “দারিদ্র মুক্তি” ঋণ দিবে ন্যাশনাল ব্যাংক

0

নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) এর মহামারীতে কষ্টে থাকা মানুষের জন্য ৩ দশমিক ৫ শতাংশ সুদে ঋণ বিতরণের সিদ্ধান্ত গ্রহন করেছে বেসরকারীখাতের ন্যাশনাল ব্যাংক লিমিটেড।

বৃহস্পতিবার (৩০ জুলাই) এক প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, ন্যাশনাল ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান ও বীর মুক্তিযোদ্ধা জয়নুল হক সিকদার ২০১৫ সালে তার স্বপ্নের ‘দারিদ্র মুক্তি’ ঋণ প্রকল্প ন্যাশনাল ব্যাংকে চালু করেন। প্রকল্পের আওতায় রাজশাহী ও ময়মনসিংহসহ দেশের কয়েকটি জেলায় দরিদ্র মানুষের সাবলম্বী হবার লক্ষ্যে বিনা জামানতে ৫শতাংশ সরল সুদে ঋণ প্রদান করা হয়।

সে সময় ব্যাংক সমূহে সাধারণ ঋণে সুদের হার ছিল ১৪ থেকে ১৫ শতাংশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বাংলাদেশ ব্যাংক বর্তমানে ব্যাংকসমূহকে সর্বোচ্চ ৯শতাংশ হারে সুদ গ্রহণের সীমা নির্ধারণ করে দিয়েছে।

ব্যাংকিং নিউজ বাংলাদেশ (Banking News Bangladesh. A Platform for Bankers Community.) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো নিয়মিত আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

ন্যাশনাল ব্যাংক লিমিটেডের ৪৩৯তম বোর্ড সভায় ব্যাংকের পরিচালক রিক হক সিকদার জানান যে, “দারিদ্র মুক্তি প্রকল্পের আওতায় যে সকল মানুষকে ঋণ প্রদান করা হয়েছে তাদের ঋণ ফেরতের হার ৯৮ শতাংশ। বাংলাদেশে বেসরকারি ব্যাংকসমূহের মধ্যে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এর পর ন্যাশনাল ব্যাংকে রুরাল ব্যাংকিং শাখা সর্বোচ্চ। ফলে আমাদের জন্য এই জাতীয় প্রকল্প অত্যন্ত ভালো এবং দেশের মানুষের জন্য কল্যাণকর, বিশেষকরে এই করোনা মহামারীতে যখন দরিদ্র মানুষ সবচেয়ে কষ্টে আছে।”

এর প্রেক্ষিতে ব্যাংকের চেয়ারম্যান ও বীর মুক্তিযোদ্ধা জয়নুল হক সিকদার এই প্রকল্পের আওতা বাড়িয়ে সারাদেশে চালু করার নির্দেশনা প্রদান করেন এবং এই প্রকল্পে সুদের হার কমিয়ে ৩ দশমিক ৫ শতাংশ নির্ধারণ করে দেন। এই সিদ্ধান্তের ফলে এই করোনা মহামারীকালে ন্যাশনাল ব্যাংকের এমন মানবিক প্রকল্প অনন্য উদাহরণ হয়ে থাকবে।

Leave a Reply