ব্যাংক নির্বাহী

কেন্দ্রীয় ব্যাংকের পরিচালক হ‌লেন নাহিদ রহমান

বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমির (বিবিটিএ) অতিরিক্ত পরিচালক নাহিদ রহমান পরিচালক পদে পদোন্নতি পেয়েছেন। সোমবার (০২ জানুয়ারি, ২০২৩) বাংলাদেশ ব্যাংকের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জা‌নিয়েছে। রোববার তাকে এ পদে পদোন্নতি দেয় বাংলাদেশ ব্যাংক।

নাহিদ রহমান ১৯৯৯ সালে সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকের জেনারেল সাইডে যোগদান করেন। তিনি সাউথইস্ট ব্যাংকে প্রবেশনারী অফিসার হিসেবে কর্মজীবন শুরু করেন এবং পরে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ, ফরেক্স রিজার্ভ ও ট্রেজারি ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট, হিউম্যান রিসোর্সেস ডিপার্টমেন্ট এবং বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমিতে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন।

আরও দেখুন:
◾ বিভিন্ন ব্যাংকের নির্বাহী

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগ থেকে এম কম (ফিন্যান্স) ডিগ্রি অর্জন করেন এবং পেশাগত উৎকর্ষতার জন্য তিনি ডেপুটেশনে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) থেকে এমবিএম ডিগ্রি অর্জন করেছেন। এছাড়া তিনি প্রেষণে স্কলারশিপ নিয়ে জাপানের একটি বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ডিগ্রি অর্জন করেছেন।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

তিনি বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমিতে অনুষদ সদস্য হিসেবে ও নবনিযুক্ত কর্মকর্তাদের বুনিয়াদি প্রশিক্ষণের চিফ কোর্স কো-অর্ডিনেটর হিসেবে দীর্ঘ সময় সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন। বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের কনটেন্ট, নির্দেশিকা ও গাইডলাইন প্রণয়নে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। তিনি ইনস্টিটিউট অব ব্যাংকার্স বাংলাদেশের একজন ডিপ্লোমেইড অ্যাসোসিয়েট। তার একাধিক আর্টিকেল/নিবন্ধ বিবিটিএ এবং বিআইবিএম কর্তৃক প্রকাশিত হয়েছে।

এ ছাড়ও তিনি বিবিটিএ’তে সেমিনার পেপার উপস্থাপন করেছেন। নাহিদ বিবিটিএসহ বিভিন্ন ট্রেনিং একাডেমিতে অর্থনীতি, মানিসাপ্লাই, সেন্ট্রাল ব্যাংকিং, গ্রিন ব্যাংকিং, ফাইন্যান্সিয়াল ইনক্লুশন, ন্যাশনাল ইনটিগ্রিটি স্ট্র্যাটেজি, লিডারশিপ, টিম বিল্ডিং, ইমোশনাল ইনটেলিজেন্স, কমিউনিকেশন স্কিল প্রভৃতি বিষয়ে সেশন পরিচালনা করে থাকেন।

তিনি বুনিয়াদি প্রশিক্ষণ ও আন্তর্জাতিক প্রশিক্ষণে দেশি-বিদেশি প্রশিক্ষণার্থীদের নিয়ে দেশে ও বিদেশে কো-অর্ডিনেটর হিসেবে শিক্ষা সফরের আয়োজন ও অংশগ্রহণ করেন। পেশাগত দায়িত্ব পালনকালে তিনি ভারত ও মালয়শিয়ায় প্রশিক্ষণ গ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button