ইসলামী অর্থনীতি

সফল জীবনের কল্পকথাঃ যাকাতভিত্তিক অথনীতি-১

জিএম সরওয়ার বিশ্বাসঃ  সকল মানুষের ব্রত একটাই জীবনে কিভাবে সফলতা লাভ করা যায়? এ প্রশ্নের জবাব খুজতে গিয়ে মানুষ জন্ম দিয়েছে নানা পথ ও মতের। এ জন্য সৃষ্টি হয়েছে রাজনীতি, সমাজনীতি, অর্থনীতি বানিজ্যনীতি, পররাষ্ট্রনীতি ও কুটনীতি। এ সব নীতির মূলনীতি হলো পেটনীতি। রাজনীতিকে ঘিরে বর্তমান পৃথিবীতে চলমান রয়েছে তিনটি তন্ত্র। যেমন-
১। ধন তন্ত্র
২। সমাজতন্ত্র ও
৩। ইসলাম।
এই সকল তন্ত্রের মূল কথা হলো জীবনে সফলতা অর্জন।

ধনতন্ত্র বলতে আমরা যা বুঝি তা হলো- জগতিক সকল সম্পদের মালিক হবে ব্যক্তি। এ ক্ষেত্রে ব্যক্তির সামষ্টিক কার্যাবলীর রুপদানের মাধ্যমে রাষ্ট্রের কার্যাবলী পরিচালিত হবে।
সমাজতন্ত্রের মূলমন্ত্র পার্থিব সকল সম্পদের মালিক হবে রাষ্ট্র। এ ক্ষেত্রে জনগনের ব্যক্তি স্বাধীনতাকে হরণ করা হয়েছে। জনগনের সামষ্টিক অর্জন অধিগ্রহনের মাধ্যমে রাষ্ট্র তার সামগ্রীক কার্যাবলী নিয়ন্ত্রণ করে।

এ সকল তন্ত্রমন্ত্রের যাবতীয় লক্ষ্যকে ভুল প্রমান করে সমগ্র মানব জাতির সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক মুক্তির দিশারী হিসেবে আবির্ভুত হয়েছে এক ঐশী নীতি। যার নাম হলো ইসলাম। ইসলাম দিয়েছে এক অর্থনীতির সন্ধান যা দিতে পারে বিশ্বমানবতার অর্থনৈতিক মুক্তি। আর তা হলো যাকাত ভিত্তিক অথনীতি। কোন রাষ্ট্রব্যবস্থায় যদি যাকাতভিত্তিক অর্থব্যবস্থা চালু হয় তা হলে ধনী-দরিদ্রের ব্যবধান কমে আসবে।

কেননা একদিকে দরিদ্র শ্রেনী ফিরে পাবে তাদের অধীকার। অন্যদিকে যাকাত প্রদানের মাধ্যমে ধনীদের সম্পদ হ্রাস পাবে। যাকাতের সুষ্টু বন্ঠনের মাধ্যমে দরিদ্র শ্রেণীর ক্রয়ক্ষমতা বৃদ্ধি পাবে। ফলে সমাজে সম্পদের প্রবাহ বেড়ে যাবে। Ultimately সামগ্রীকভাবে সম্পদের বৃদ্ধি ঘটবে। এখানে পার্থিব ও পরকালীন উভয় জগতের সফলতা অর্জন করা সম্ভব হবে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

লেখকঃ জিএম সরওয়ার বিশ্বাস, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড। 

আরও দেখুন:
সফল জীবনের কল্পকথাঃ যাকাতভিত্তিক অর্থনীতি-২
সফল জীবনের কল্পকথাঃ যাকাতভিত্তিক অর্থনীতি-৩

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button