বন্ধকী দলিল রেজিস্ট্রেশন ফি বা স্টাম্প

0
662

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ বন্ধকী দলিল (ব্যাংক বা আর্থিক প্রতিষ্টানের অনুকূলে) এর রেজিস্ট্রি খরচসহ অন্যান্য তথ্য সমূহ নিম্নে আলোকপাত করা হলো-

(ক) ঋণ বাবদ মঞ্জুরিকৃত অর্থের পরিমান ৫ লক্ষ টাকার উর্ধে না হলে-ঋণ বাবদ মঞ্জুরিকৃত টাকার ১%, কিন্তু ২০০ টাকার কম নয় এবং ৫০০ টাকার বেশি নয় [রেজিস্ট্রেশন আইন-১৯০৮, এর ধারা ৭৮এ (সি) (I) অনুসারে]।

(খ) ঋণ বাবদ মঞ্জুরিকৃত অর্থের পরিমান ৫ লক্ষ টাকার উর্ধে কিন্তু ২০ লক্ষ টাকার উর্ধে না হলে-ঋণ বাবদ মঞ্জুরিকৃত টাকার ০.২৫%, কিন্তু ১৫০০ টাকার কম নয় এবং ২০০০ টাকার বেশি নয় [রেজিস্ট্রেশন আইন-১৯০৮, এর ধারা ৭৮এ (সি) (II) অনুসারে]।

(গ) ঋণ বাবদ মঞ্জুরিকৃত অর্থের পরিমান ২০ লক্ষ টাকার উর্ধে হলে-ঋণ বাবদ মঞ্জুরিকৃত টাকার ০.১০%, কিন্তু ৩০০০ টাকার কম নয় এবং ৫০০০ টাকার বেশি নয় [রেজিস্ট্রেশন আইন-১৯০৮, এর ধারা ৭৮এ (সি) (III) অনুসারে]।

স্টাম্প শূল্কঃ
১৮৯৯ সালের স্টাম্প আইনের ১ নম্বর তফশিলের ৪০ (২) নম্বর ক্রমিকে উল্লিখিত বর্ণনা অনুসারে-
(ক) ঋণের পরিমান ২০ লক্ষ টাকা পর্যন্ত হলে- ২০০০ টাকা,
(খ) ঋণের পরিমান ২০ লক্ষ টাকার অধিক কিন্তু ১ কোটি টাকার অধিক না হলে- ৫০০০ টাকা,
(গ) ঋণের পরিমান ১ কোটি টাকার উর্ধে হলে- প্রথম ১ কোটি টাকার জন্য ৫০০০ টাকা এর পরের অবশিষ্ট ঋণের জন্য ০.১০% হারে অতিরিক্ত শূল্ক।

দলিলে সর্বোচ্চ ১২০০ টাকার নন-জুডিসিয়াল স্টাম্প ব্যবহার করা যাবে। স্টাম্প খাতের বাকি অর্থ পে-অর্ডারের মাধ্যমে সোনালী ব্যাংক লিমিটড এ, কোড নং ১.১১০১.০০২০.১৩১১ তে জমা করতে হবে।
এছাড়া ২০০ টাকার স্টাম্পে হলফনামা, ই-ফি ১০০ টাকা, এন-ফি দলিলের প্রতিটি ৩০০ শব্দের দুই পৃষ্টার অতিরিক্ত প্রতি পৃষ্টার জন্য ৪০ টাকা হারে লাগবে। রেজিস্ট্রেশন ফিস, এন-ফিস ও ই-ফিস পে-অর্ডারের মাধ্যমে কোড নং ১.২১৬১.০০০০.১৮২৬ তে জমা করতে হবে।

বিঃদ্রঃ
১) কোন বাণিজ্যিক ব্যাংক বা লিজিং কোম্পানি কর্তৃক ৫ লক্ষাধিক টাকা ঋণ মঞ্জুরের ক্ষেত্রে বন্ধকী দলিলের দাতার TIN সনদ দাখিল বাধ্যতামূলক।
২) গৃহনির্মাণ ঋণদান সংস্থা কর্তৃক প্রদত্ত গৃহনির্মাণ ঋণ প্রদানের ক্ষেত্রে স্টাম্প শুল্ক মওকুফ, তবে ফিস প্রযোজ্য।
৩) বাণিজ্যিক ব্যাংক ও লিজিং কোম্পানি কর্তৃক গৃহনির্মাণ ঋণ প্রদানের ক্ষেত্রে স্টাম্প শুল্ক ও ফিস প্রযোজ্য।
৪) সরকারী কর্মচারীদের জন্য গৃহনির্মাণ ঋণের বিপরীতে সম্পাদিত দলিলের স্টাম্পশুল্ক ও ফিস মওকুফ।

Leave a Reply