বাংলাদেশ ব্যাংক সার্কুলার

ক্রেডিট গ্যারান্টি স্কীমের ঋণ হিসাবের মাসিক বিবরণী প্রেরণ

ক্রেডিট গ্যারান্টি স্কীমের আওতায় রেজিস্ট্রেশন প্রাপ্ত ঋণ/ বিনিয়োগ হিসাবের মাসিক বিবরণী প্রেরণ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক। এতে ক্রেডিট গ্যারান্টি স্কীমের রিপোর্টিং সংক্রান্ত Manual of Credit Guarantee Scheme এর ৮ নং অধ্যায়ের প্রতি ব্যাংকগুলোকে দৃষ্টি আকর্ষণ করতে বলা হয়েছে।

আজ রোববার (১৩ জুন, ২০২১) বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্ট এর ক্রেডিট গ্যরান্টি স্কিম ইউনিট থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার (এসএমইএসপিডি সার্কুলার লেটার নং- ০৬) জারি করে বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংকসমূহের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী (সিইও) কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

উক্ত সার্কুলারে বলা হয়েছে, Manual of Credit Guarantee Scheme এর উক্ত ৮নং অধ্যায়ে বর্ণিত রিপোর্টিংসমূহের পাশাপাশি এখন থেকে স্কীমের আওতায় গ্যারান্টির রেজিস্ট্রেশন প্রাপ্ত ঋণ/ বিনিয়োগ হিসাবসমূহের প্রতি মাসের তথ্য (সংযুক্ত ছক অনুযায়ী) পরবর্তী মাসের ৫ তারিখের মধ্যে ক্রেডিট গ্যারান্টি স্কীম ইউনিটে হার্ডকপি এবং সফটকপি (MS Excel format-G) ই-মেইল যোগে ([email protected]) প্রেরণ করতে হবে। রিপোর্টিং এর ফরম্যাট দেখতে ক্লিক করুন এখানে

মাসিক বিবরণীতে ঋণ বা বিনিয়োগ গ্রহীতা বা প্রতিষ্ঠানের নাম, উদ্যোক্তার ধরণ, ব্যবসার ধরণ, ব্যবসার খাত, গ্যারান্টি রেজিস্ট্রেশনের সূত্র নম্বর ও তারিখ, বিতরণকৃত ঋণ বা বিনিয়োগের পরিমাণ, ঋণ বা বিনিয়োগের সুদ বা মুনাফার হার, ঋণ বা বিনিয়োগ বিতরণের তারিখ, ঋণ বা বিনিয়োগ মেয়াদোত্তীর্ণের তারিখ, ঋণ বা বিনিয়োগের সর্বশেষ স্থিতির তথ্য দিতে হবে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

এতে আরো বলা হয়েছে যে, কোন মাসে সুনির্দিষ্ট কোন তথ্য না থাকলেও শূণ্য উল্লেখিত বিবরণী দাখিল করতে হবে।

আরও পড়ুন:
◾ সিডিউল অফ চার্জ সংক্রান্ত মাস্টার সার্কুলার
◾ অফিস সহকর্মী সম্পর্কঃ পেশাদারি নাকি বন্ধুত্বপূর্ণ
◾ ব্যাংকার হতে চান? আরেকবার ভাবুন
◾ একজন ব্যাংকারের যে সকল গুণাবলী থাকা জরুরী
◾ ব্যাংকারদের দেরিতে অফিস ত্যাগ সিস্টেম নাকি অদক্ষতা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button