মোবাইল ব্যাংকিং

মোবাইল ব্যাংকিং প্রসঙ্গঃ সার্ভিস চার্জ

বাংলাদেশের দরিদ্র এবং ব্যাংক বহির্ভুত জনগণকে ব্যাংকিং সেবা প্রদান করার লক্ষ্যে প্রবাসীদের কষ্টার্জিত অর্থ দ্রুত, সহজ ও নিরাপদে গ্রামীণ এলাকায় বসবাসরত উপকারভোগীদের কাছে পৌছানোর জন্য ২০১০ সালে মোবাইল ফাইন্যান্সিং সার্ভিস (এমএফএস) কার্যক্রম শুরু হয়। মোবাইল ব্যাংকিং হল মোবাইল ফোনের মাধ্যমে ব্যাংক একাউন্টের যাবতীয় কার্যক্রম নিয়ন্ত্রণ করার সুবিধাযুক্ত একটি সেবা।

১৯৯৯ সালে মোবাইল ওয়াপ পদ্ধতির মাধ্যমে স্মার্ট ফোন নেটওয়ার্ক ব্যবহার করে সর্বপ্রথম মোবাইল ব্যাংকিং কার্যক্রম শুরু করে।

২০১২ সালে বেইন এন্ড কোম্পানির জরিপে দেখা যায়, দক্ষিণ কোরিয়া ৪৭%, চীন ৪২%, হংকং ৪১%, সিঙ্গাপুর ৩৮%, ভারত ৩৭%, স্পেন ৩৪%, যুক্তরাষ্ট্র ৩২%, মেক্সিকো ৩০%, অস্ট্রেলিয়া ২৭%, ফ্রান্স এবং যুক্তরাজ্য ২৬%, থাইল্যান্ড ২৪%, কানাডা ২৪%,, জার্মানীর ২৪% জনগণ মোবাইল ব্যাংকিং কার্যক্রম সম্পন্ন করে।

ব্যাংকিং নিউজ বাংলাদেশ (Banking News Bangladesh. A Platform for Bankers Community.) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো নিয়মিত আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

২০১১ সালের মার্চে ডাচ-বাংলা ব্যাংক প্রথম মোবাইল ব্যাংকিং কার্যক্রম শুরু করে। বাংলাদেশের ৫৯টি তফসিলি ব্যাংকের মধ্যে ২০টি অনুমোদিত। বর্তমানে ১৬টি ব্যাংক তাদের এমএফএস কার্যক্রম চালু রেখেছে। বাংলাদেশে মোবাইল ব্যাংকিং বলতে মানুষ “বিকাশ” কেই জানে। সরকারি ডাক বিভাগের নতুন চালু হওয়া “নগদ” এখন ও জনপ্রিয়তা পায়নি বলে অনেকে মনে করেন। ইসলামী ব্যাংক বাংলাদেশ লিঃ এর এমক্যাশ ও জনগণের দোরগোড়ায় পৌঁছাতে পারেনি।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

মোবাইল ব্যাংকিং জানুয়ারি ২০২০
২০২০ সালের জানুয়ারি মাসে মোবাইল ব্যাংকিং এর তেইশ কোটি একানব্বই হাজার তেপ্পান্নটি লেনদেনের পরিমান ছিল ৪২,১০১ কোটি টাকা। গড়ে প্রতিদিন লেনদেন হয় ১৪০৩ কোটি টাকা।

ক্যাশ ইন হয় ১৪৯৪৭ কোটি টাকা আর ক্যাশ আউট হয় ১৩৯২৯ কোটি টাকা। পি২পি অর্থাৎ পারসন টু পারসন লেনদেন হয় ১০০৭৮ কোটি, মার্চেন্ট পেমেন্ট ৬২৫ কোটি, জিটুপি গভর্মেন্ট টু পারসন ১৫২ কোটি, স্যালারী ডিসভার্জমেন্ট ১৮৪ কোটি, টকটাইম পারচেজ ৪৪৫ কোটি, ইউটিলিটি বিল পেমেন্ট ৪৭২ কোটি এবং ফ্লোট এমাউন্ট হয় ৩৩৬২ কোটি। শহরে ৫,১৮,৬২১ এবং গ্রামে ৪৬২৯১৬ মোট ৯,৮১,৫৩৩টি এজেন্ট রয়েছে।

সার্ভিস চার্জ কমানো উচিত
কেন্দ্রীয় ব্যাংকের অনুমতি সাপেক্ষে দেশের সকল প্রচলিত আইন কানুন, বিধি-উপবিধি পরিপালন করতঃ তফসিলি ব্যাংকসমুহ মোবাইল ফাইন্যান্সিং সার্ভিস কার্যক্রম পরিচালনা করছে। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে আর্থিক লেনদেন বা পরিচালনা করতে হলে অবশ্যই মোবাইল অপারেটরদের সাথে চুক্তিবদ্ধ হতে হয় ব্যাংকসমুহকে। ব্যাংকসমুহকে এজেন্ট নিয়োগ এর মাধ্যমে এমএফএস কার্যক্রম করতে হয়। এজেন্ট নম্বর বা পারসোনাল নম্বরে লেনদেন হয়।

করোনা ভাইরাস প্রাদুর্ভাব এর কারনে সামান্য কিছু টাকা বিভিন্ন ব্যক্তিকে প্রদান করায় আমার একটি অভিজ্ঞতা হল। সার্ভিস চার্জ হিসেবে প্রতি হাজারে বিশ টাকা দিতে হয়। একজন এজেন্ট থেকে জানলাম এরা পায় বিশ টাকার মাত্র চার টাকা। আর বাকীটা ব্যাংক পায়। তবে মোবাইল অপারেটরকে এর কত টাকা দিতে হয়, তা আমার জানা নাই। দিনমজুর, ভিক্ষুক, রিকশা-ভ্যান চালক, প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক শ্রমিক, প্রবাসী, চাকুরীজীবিসহ দেশের হতদরিদ্র জনগোষ্ঠী মোবাইল ব্যাংকিং লেনদেন করছে। হাজারে বিশ টাকা চার্জ প্রদান সবার জন্য খুবই কষ্টসাধ্য। সরকার ব্যাংকিং সেক্টরে আমানত গ্রহন এবং বিনিয়োগ প্রদানে ৬-৯% নীতি চালু করছে গত এপ্রিল মাস থেকে।

দেশের দরিদ্র এবং ব্যাংকিং সেবা বহির্ভুত এ অসহায় হতদরিদ্র মানুষদের কষ্টার্জিত অর্থ দ্রুত সহজ ও নিরাপদে তাদের উপকারভোগীদের পৌঁছে দিতে মোবাইল ব্যাংকিং অপরিহার্য। তবে জনস্বার্থে এমএফএস এর সার্ভিস চার্জ নির্ধারণ বা হ্রাস কল্পে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অপরিহার্য বলে গ্রাহকরা মনে করে। মোবাইল ফাইনান্সিয়াল সার্ভিস কার্যক্রমটি সকল তফসিলি ব্যাংকের মাধ্যমে বিকশিত হলে দেশ এবং গ্রাহকদের জন্য কল্যাণকর হবে বলে অভিজ্ঞমহল মনে করেন।

লেখকঃ মোহাম্মদ সহিদ উল্লাহ (বাচ্চু), ব্যাংকার

প্রিয় পাঠকঃ ব্যাংক, ব্যাংকার ও ব্যাংকিং বিষয়ক চলমান খবর বা সমসাময়িক বিষয়ে আপনার লেখা ও মতামত ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ প্রকাশ করতে আমাদেরকে ই-মেইল করুন- [email protected] আমরা আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে তা প্রকাশ করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button