বাংলাদেশ ব্যাংক সার্কুলার

হিসাব রক্ষণাবেক্ষণ ফি সংক্রান্ত বাংলাদেশ ব্যাংকের মাস্টার সার্কুলার

বাংলাদেশে কার্যরত সকল তফসিলী ব্যাংকসমূহের ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী কর্মকর্তাদেরকে উদ্দেশ্য করে বাংলাদেশ ব্যাংক কর্তৃক জারিকৃত একটি সার্কুলার, যাতে বাংলাদেশের ব্যাংকগুলোকে হিসাব রক্ষণাবেক্ষণ ফি (Account Maintenance Fee) বাবদ চার্জ কর্তন সংক্রান্ত নির্দেশনা দেয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপনটি জারি করা হয়েছে।

উক্ত সার্কুলারে বলা হয়েছে বিআরপিডি সার্কুলার নং-১৯/২০০৯ এর ০২ (১) নং অনুচ্ছেদে শুধুমাত্র হিসাব রক্ষণাবেক্ষণ ফি (Account Maintenance Fee) বাবদ প্রতি ষান্মাসিকে সঞ্চয়ী হিসাবে ৩০০/- টাকা এবং চলতি হিসাবে ৫০০/- টাকার অধিক আদায় করা যাবে না মর্মে নির্দেশনা প্রদান করা হয়েছিল। পরবর্তীতে, বিআরপিডি সার্কুলার নং-১৯/২০১০ এর মাধ্যমে সঞ্চয়ী হিসাবের ৫,০০০/- (পাঁচ হাজার) টাকা পর্যন্ত গড় আমানত স্থিতির ক্ষেত্রে কোন Account Maintenance Fee আদায় করা যাবে না এবং ২৫,০০০/- (পচিশ হাজার) টাকা পর্যন্ত গড় আমানত স্থিতির ক্ষেত্রে Account Maintenance Fee প্রতি ষান্মাসিকে সর্বোচ্চ ১০০/- টাকা নির্ধারণ করা যাবে মর্মে নির্দেশনা দেয়া হয়েছিল। এই সার্কুলারের মাধ্যমে ব্যাংকিং খাতে আমানত বৃদ্ধি এবং ক্ষুদ্র আমানতকারীদেরকে ব্যাংকমুখী করার লক্ষ্যে নিম্নবর্ণিত নির্দেশনা প্রদান করেছে বাংলাদেশ ব্যাংক।

ক) সঞ্চয়ী হিসাবে ১০,০০০/- (দশ হাজার) টাকা পর্যন্ত গড় আমানত স্থিতির ক্ষেত্রে Account Maintenance Fee আদায় করা যাবে না;

খ) সঞ্চয়ী হিসাবে প্রতি ষান্মাসিকে নিম্নবর্ণিত হারে Account Maintenance Fee আদায় করা যাবেঃ
(i) ১০,০০০/- টাকার অধিক কিন্তু ২৫,০০০/- টাকা পর্যন্ত গড় আমানত স্থিতির ক্ষেত্রে সর্বোচ্চ ১০০/- টাকা;
(ii) ২৫,০০০/- হাজার টাকার অধিক কিন্তু ২.০০ লক্ষ টাকা পর্যন্ত গড় আমানত স্থিতির ক্ষেত্রে সর্বোচ্চ ২০০/- টাকা;
(iii) ২.০০ লক্ষ টাকার অধিক কিন্তু ১০.০০ লক্ষ টাকা পর্যন্ত গড় আমানত স্থিতির ক্ষেত্রে সর্বোচ্চ ২৫০/- টাকা;
(iv) ১০.০০ লক্ষ টাকার অধিক গড় আমানত স্থিতির ক্ষেত্রে সর্বোচ্চ ৩০০/- টাকা; এবং

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

গ) চলতি হিসাবে Account Maintenance Fee বাবদ প্রতি ষান্মাসিকে সর্বোচ্চ ৩০০/- টাকা আদায় করা যাবে। সার্কুলারে বর্ণিত নির্দেশনা ব্যতীত ডিসেম্বর ২২, ২০০৯ তারিখের বিআরপিডি সার্কুলার নং-১৯ এর অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে। এ নির্দেশনা অবিলম্বে ব্যাংকগুলোকে কার্যকর করতে বলা হয়েছে। ব্যাংক কোম্পানী আইন, ১৯৯১ (২০১৩ পর্যন্ত সংশােধিত) এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হয়েছে।

  • সার্কুলারটি দেখতে ক্লিক করুন এখানে
  • এ সংক্রান্ত বিআরপিডি সার্কুলার নং-১৯ দেখতে ক্লিক করুন এখানে

সূত্রঃ ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ, বাংলাদেশ ব্যাংক
বিআরপিডি সার্কুলার নং-০৭/২০১৯, তারিখঃ ৩১ অক্টোবর, ২০১৯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button