1. bankingnewsbd@gmail.com : ব্যাংকিং নিউজ : ব্যাংকিং নিউজ
  2. mosharafnbl@yahoo.com : মোশারফ হোসেন : মোশারফ হোসেন
  3. msakanda@yahoo.com : ইবনে নুর : ইবনে নুর
  4. shafiqueshams@gmail.com : Shamsuddin Akanda : Shamsuddin Akanda
  5. surjoopathik@ymail.com : শরিফুল ইসলাম : শরিফুল ইসলাম
  6. tasniapopy@gmail.com : তাসনিয়া তাবাসসুম : তাসনিয়া তাবাসসুম



বাংলাদেশ ব্যাংকের ক্রেডিট গ্যারান্টি স্কিম ম্যানুয়াল

  • প্রকাশিত: শনিবার, ২০ মার্চ, ২০২১

কুটির, মাইক্রো ও ক্ষুদ্র (সিএমএস) খাতের উদ্যোক্তাদের সব ধরনের ঋণের বিপরীতে এখন থেকে ‘ক্রেডিট গ্যারান্টি’ দেবে বাংলাদেশ ব্যাংক। এর আগে শুধু চলতি মূলধন (ওয়ার্কিং ক্যাপিটাল) ঋণের বিপরীতে এ ক্রেডিট গ্যারান্টি সুবিধা দেয়ার জন্য উন্মুক্ত ছিল।

রোববার (৩১ জানুয়ারি, ২০২১) কেন্দ্রীয় ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্ট ক্রেডিট গ্যারান্টি স্কিম ইউনিট এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে দেশে কার্যরত সব ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠিয়েছে।

এতে বলা হয়েছে, ক্রেডিট গ্যারান্টি সুবিধা কুটির, মাইক্রো ও ক্ষুদ্র (সিএমএস) উদ্যোগ খাতে শুধুমাত্র চলতি মূলধনের (ওয়াকিং ক্যাপিটাল) জন্য উন্মুক্ত ছিল। সমগ্র সিএমএসএমই খাতে কোভিড-১৯ এর বিরূপ প্রভাব পড়েছে। এতদ্ব্যতীত কুটির, মাইক্রো ও ক্ষুদ্র উদ্যোক্তারা অনেক সময় চলতি মূলধন ঋণ গ্রহণ না করে শুধুমাত্র স্বল্প মেয়াদী ঋণ/ বিনিয়োগ সুবিধা গ্রহণ করে থাকেন। বর্ণিত প্রেক্ষাপট বিবেচনায় আলোচ্য ক্রেডিট গ্যারান্টি স্কিম এর সুবিধা চলতি মূলধন এর পাশাপাশি মেয়াদী ঋণ/ বিনিয়োগের জন্যও প্রযোজ্য হবে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, অংশগ্রহণকারী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো প্রতি মাসের প্রথম ১০ কার্যদিবসের মধ্যে গ্যারান্টি রেজিস্ট্রেশনের জন্য আবেদন করার সুযোগ ছিল। এটি পাঁচদিন বাড়িয়ে প্রতি মাসের ১৫ তারিখ মধ্যে ঋণ গ্যারান্টি রেজিস্ট্রেশনের আবেদন করতে পারবে ব্যাংকগুলো। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারা এবং আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ এর ১৮ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে -বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

ব্যাংকিং নিউজ বাংলাদেশ (A Platform for Bankers Community) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিন এবং ফেসবুক গ্রুপ ব্যাংকিং ফর অল এ জয়েন করে আমাদের সাথেই থাকুন।

এর আগে মহামারিকালে ব্যাংকগুলো যাতে বেশি ছোট ছোট ঋণ বিতরণ করে, এ জন্য বিদায়ী বছরের জুনে ‘ক্রেডিট গ্যারান্টি স্কিম বা ঋণ নিশ্চয়তা স্কিম’ নামে একটি তহবিল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। সরকার ও বাংলাদেশ ব্যাংক এই তহবিলের প্রয়োজনীয় অর্থের সংস্থান করছে। কুটির, মাইক্রো ও ক্ষুদ্র উদ্যোগের আওতায় ম্যানুফ্যাকচারিং ও সেবা খাতে সর্বোচ্চ ৭০ শতাংশ ব্যবসা খাতে সর্বোচ্চ ৩০ শতাংশ গ্যারান্টি দেয়া যাবে।

নির্দেশনায় বলা হয়েছে, ন্যূনতম তিন বছর সিএমএস খাতে ঋণ প্রদানের অভিজ্ঞতা আছে এবং যে বছর আলোচ্য গ্যারান্টি স্কিমের আওতায় গ্যারান্টি সুবিধার জন্য আবেদন করতে পারবে। তার পূর্ববর্তী বছরের ৩১ ডিসেম্বর ভিত্তিক খেলাপি ঋণ ১০ শতাংশ বা তার কম; এ ধরনের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো আলোচ্য স্কিমের জন্য যোগ্য বিবেচিত হবে।

তবে রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংকসমূহ কর্তৃক ঋণ সুবিধা প্রদানের ক্ষেত্রে গ্যারান্টি সুবিধা প্রাপ্তির জন্য এ বিধি-নিষেধ প্রযোজ্য হবে না। সিএমএস ঋণের জন্য বিদ্যমান সীমা যাই থাকুক না কেন আলোচ্য স্কিমের আওতায় গ্যারান্টির জন্য ঋণ সুবিধার পরিমাণ হবে সর্বনিম্ন ২ লাখ টাকা এবং সর্বোচ্চ ৫০ লাখ টাকা।

ম্যানুয়াল অব ক্রেডিট গ্যারান্টি স্কীম
[কুটির, মাইক্রো এবং স্মল এন্টারপ্রাইজের জন্য (সিএমএসই)]
(৩১ জানুয়ারি, ২০২১ এ সংশোধিত)
ক্রেডিট গ্যারান্টি স্কীম ইউনিট
এসএমই এন্ড স্পেশাল প্রোগ্রামস্ ডিপার্টমেন্ট
বাংলাদেশ ব্যাংক
এসএমইএসপিডি সার্কুলার নং-০২
তারিখঃ ৩১ জানুয়ারি, ২০২১
ম্যানুয়াল অব ক্রেডিট গ্যারান্টি স্কীম দেখতে ক্লিক করুন এখানে

Leave a Reply



লেখাটি ভালো লাগলে শেয়ার করে অন্যকে দেখার সুযোগ করে দিন:

এই বিভাগের অন্যান্য লেখা





ইমেইল সাবস্ক্রাইব করুন

আমাদের নতুন নতুন পোষ্ট গুলো ই-মেইল এর মাধ্যমে পেতে রেজিষ্ট্রেশন করুন।




আর্কাইভ



বিভাগ সমূহ