ব্যাংকার

লকডাউন ও সীমিত ব্যাংকিং এবং এক্সট্রা এলাউন্স

করোনাভাইরাস এর মাধ্যমে সৃষ্ট মহামারী পরিস্থিতিতে বিশ্বের অন্যান্য দেশের সরকারের ন্যায় আমাদের সরকারও গোটা দেশকে অবরুদ্ধ বা লকডাউন করে দিয়েছে। এই অবস্থার স্লোগান হলো “Stay at home, stay safe”; কিন্তু এহেন অবস্থার মধ্যেও কিছু সেবা দানকারী প্রতিষ্ঠানের কর্মীদের বাসা-বাড়ির বাইরে গিয়ে জনগণকে সেবা দিতে হচ্ছে। সেই বিশেষ প্রজাতির মধ্যে ব্যাংক নামক প্রতিষ্ঠানের ব্যাংকার নামক প্রজাতিও রয়েছে।

এই লকডাউন পরিস্থিতিতে অনেক ব্যাংক নাকি তাদের এমপ্লয়িদেরকে অতিরিক্ত এলাউন্স বা ভাতা দিচ্ছে, আবার কোন কোন ব্যাংক এখন পর্যন্ত দেয়নি। যে সমস্ত ব্যাংক এখনও দেয়নি তাঁদের পক্ষ থেকে পজিটিভ ঘোষণা আসুক সেটাই কাম্য। আমরাও আশাবাদী অতিশীঘ্রই ঘোষনা আসবে ইনশাআল্লাহ।

কারণ সব ব্যাংকের সব শাখা কিন্তু এই লকডাউন পরিস্থিতিতে খোলা নাই। যে শাখাগুলো বন্ধ আছে তাঁরা কিন্তু রিস্ক-ফ্রি অবস্থায় বাসায় আছেন। আর যে শাখাগুলো খোলা আছে তাঁরা কিন্তু অন্যান্য সময়ের চাইতে অতিরিক্ত যাতায়াত ভাড়া ব্যয় করে, জীবনের রিস্ক নিয়ে অফিস করছেন। মাস শেষে যখন স্যালারি হবে তখন…? তাহলে উভয়ে কি সমান হলো? তাই যাঁরা জীবনের ঝুঁকি নিয়ে অফিস করছেন তাঁদের জন্য আলাদা কিছু চিন্তা করার অবকাশ রয়েই গেছে।

সব শেষে একথাও বলতে চাই যে, অতিরিক্ত এলাউন্স দেওয়া হোক বা না হোক জীবনের ঝুঁকি নিয়ে হলেও দেশ ও জাতির এই ক্রান্তিলগ্নে মানবতার সেবায় আমাদের প্রতিষ্ঠানের পক্ষ থেকে আমরা তাঁদের পাশে আছি এবং থাকবো, ইনশাআল্লাহ।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

মহান সৃষ্টিকর্তা আল্লাহ সুবহানাহু তাআলা আমাদের সবাইকে করোনাভাইরাস এর মাধ্যমে সৃষ্ট মহামারী হতে এবং অন্যান্য সকল ধরনের বিপদ-আপদ, বালা-মুসিবত থেকে হেফাজত করুন; ভালো রাখুন-সুস্থ রাখুন, আমীন।

কার্টেসিঃ লেখাটি মোঃ কামাল হোসেন এর ফেসবুক স্ট্যাটাস থেকে নেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button